শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে যা জানালো আবহাওয়া অধিদপ্তর ড. ইউনূসকে ২৩ মে পর্যন্ত জামিন লিটার প্রতি ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম উপজেলা নির্বাচন বর্জন করবে বিএনপি নেতানিয়াহু এ যুগের হিটলার: কাদের পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’ ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১২ ঘরে ঢুকে গৃহবধূকে শ্লীলতাহানী, অতঃপর… সারাদেশে মার্চে ৬২৪ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৫০ জরুরি ভিত্তিতে পাকিস্তান যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট দুইদিন যেসব জায়গায় বৃষ্টি হতে পারে ইরানে সম্ভাব্য হামলার প্রস্তুতি চূড়ান্ত করল ইসরায়েলি বিমান বাহিনী খতনার সময় শিশুর যৌনাঙ্গ কেটে ফেললেন হাজাম ভাসানটেকে সিলিন্ডারের আগুনে দগ্ধ ৬, মায়ের পর মারা গেলেন মেয়েও

সুদানে থাকা বাংলাদেশিদের উদ্ধার করেছে সৌদি আরব

  • রবিবার, ২৩ এপ্রিল, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধ পরিস্থিতি বিরাজ করা আফ্রিকার দেশ সুদান থেকে বাংলাদেশিদের উদ্ধার করেছে সৌদি আরব। সৌদি নৌবাহিনী নিজের দেশের নাগরিকসহ বিভিন্ন দেশের দেড় শতাধিক মানুষকে সুদান থেকে উদ্ধার করেছে। বিদেশি কূটনীতিকসহ এসব লোক শনিবার জেদ্দায় পৌঁছেছে। এক প্রতিবেদনে একথা জানিয়েছে আল আরাবিয়্যা।

শনিবার (২২ এপ্রিল) সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানিয়েছে, সুদানে আটকা পড়া ৯১ জনকে উদ্ধার করেছে সৌদি আরবের নৌবাহিনী। উদ্ধারকৃতদের মধ্যে সৌদি, বাংলাদেশ, কুয়েত, কাতার, সংযুক্ত আরব আমিরাত, মিসর, তিউনিসিয়া, পাকিস্তান, ভারত, বুলগেরিয়া, ফিলিপাইন, বুরকিনা ফাসো ও কানাডার কূটনীতিক ও আন্তর্জাতিক পর্যায়ের কর্মকর্তারাও আছেন।

গত ১৫ এপ্রিল থেকে সুদানে সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর মধ্যে সশস্ত্র সংঘাত চলছে। এই সংঘাতে এখন পর্যন্ত চার শতাধিক প্রাণহানির খবর পাওয়া গেছে। শনিবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রিনালয়ের এক বিজ্ঞপ্তিতে নাগরিকদের বর্তমানে সুদান ভ্রমণ না করার পরামর্শ দেয়া হয়েছে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যুদ্ধ শুরু হওয়ার পর প্রথম ঘোষিত বেসামরিক লোকদের সরিয়ে নেওয়া হয়েছে। সেনাবাহিনীর অন্যান্য শাখার সহায়তায় সৌদি নৌবাহিনী এই উদ্ধার অভিযান পরিচালনা করছে।

উদ্ধারকৃত বিদেশিদের মধ্যে কূটনীতিক ও আন্তর্জাতিক কর্মকর্তারা রয়েছেন বলে জানিয়েছে সৌদি। তবে এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সৌদি আরব তাদের নিজ নিজ দেশে প্রস্থান করার আগে “বিদেশী নাগরিকদের প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয়তা সরবরাহ করার জন্য কাজ করেছে”।

সৌদি রাষ্ট্র পরিচালিত আল-এখবারিয়া টেলিভিশন শনিবার জেদ্দা বন্দরের কাছে যুদ্ধজাহাজের বেশ কয়েকটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা গেছে, ঈদ-উল-ফিতরের ছুটির দিনে উদ্ধার হওয়া ব্যক্তিদের মিষ্টি বিতরণের মাধ্যমে গ্রহণ করা হচ্ছে। সৌদি পতাকাধারী নারী ও শিশুদেরও একটি জাহাজ থেকে নামতে দেখা গেছে।

এক সপ্তাহ আগে সেখানে সহিংসতা শুরু হওয়ার পর এটি ছিল সুদান থেকে সৌদি আরবের প্রথম বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়া।

প্রত্যক্ষদর্শীদের মতে, শনিবার সুদানের রাজধানীর অনেক জায়গায় প্রচণ্ড বন্দুকযুদ্ধ, বিকট বিস্ফোরণ এবং জঙ্গি বিমানের গর্জন শোনা গেছে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved