শিরোনাম :
আরও কমলো রিজার্ভ ঢাবির বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, আন্দোলনে আমরা বিজয়ী হবো: ফখরুল একনেকে ১১ প্রকল্প অনুমোদন একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত গাজার বর্বরতাকে ইসরায়েলি ‘গণহত্যা’ বলায় জাতিসংঘের দূতকে হুমকি শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি যুক্তরাজ্যে ৮০ লাখ মানুষের চাকরি হারানোর শঙ্কা টেকনাফ থেকে আবারও ৮ জনকে অপহরণ যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার অস্বাস্থ্যকর বাতাস নিয়ে ঢাকা আজ তৃতীয় অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০

সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে ১০ কোম্পানি

  • রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২

ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৮ হাজার ২৪৩ কোটি ১৯ লাখ ২৫ হাজার ১৩৫ টাকার শেয়ার ও ইউনিট। এরমধ্যে শীর্ষ লেনদেনের তালিকায় থাকা ১০ কোম্পানির লেনদেন হয়েছে ২ হাজার ৯৭২ কোটি ৫৪ লাখ ৯৩ হাজার টাকা।

শীর্ষ লেনদেনের তালিকায় থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ফরচুন সুজ, সাইফ পাওয়ারটেক, জিপিএই ইস্পাত, পাওয়ার গ্রিড, প্যারামাউন্ট টেক্সটাইল, আরএকে সিরামিকস, ফারইস্ট ইসলামি ইন্সুরেন্স এবং ওরিয়ন ফার্মা। ডিএসই সুত্রে এই তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে শীর্ষ লেনদেনের কোম্পানিগুলোর মধ্যে আট কোম্পানির শেয়ার কিনেছেন বিনিয়োগকারীরা। যার ফলে লেনদেন বৃদ্ধির পাশাপাশি দর বৃদ্ধিতেও এগিয়েছিল কোম্পানিগুলোর শেয়ার। কোম্পানিগুলো হলো- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ফরচুন সুজ, সাইফ পাওয়ারটেক, জিপিএই ইস্পাত, প্যারামাউন্ট টেক্সটাইল, ফারইস্ট ইসলামি ইন্সুরেন্স এবং ওরিয়ন ফার্মা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিদায়ী সপ্তাহে কোম্পানিগুলোর শেয়ারে বড় বিনিয়োগকারীদের আগ্রহ বেশি ছিল। যে কারণে কোম্পানিগুলোর লেনদেন যেমন বেড়েছে, শেয়ারদরও তেমনি বেড়েছে। তবে চলতি সপ্তাহেও যে কোম্পানিগুলোর দর বাড়বে-এমন কোন নিশ্চয়তা নেই।

যদি বড় বিনিয়োগকারীরা আগের সপ্তাহের মতো শেয়ারগুলো কেনায় বেশি মনোযোগি হয়, তাহলে হয়তো শেয়ারগুলোর দর ঊর্ধ্বমুখী প্রবণতায় থাকতেও পারে। আর যদি বিক্রি মুডে থাকেন, তাহলে অনিবার্যভাবে শেয়ারদর সংশোধন হবে। তাই শেয়ারগুলোতে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীদের সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন তারা।

আলোচ্য সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে এবং লেনদেন তালিকার শীর্ষস্থান দখল করেছে বেক্সিমকো লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৪ কোটি ৬১ লাখ ২৭ হাজার ৯৩১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৬৯৬ কোটি ২৪ লাখ ১৬ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৪৯ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৬০ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১১ টাকা ৪০ বা ৭.৬৫ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর ঊর্ধ্বমুখী প্রবণতায় ছিল।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন। কোম্পানিটির ২ কোটি ৮১ লাখ ৪৩ হাজার ৫৪৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩৮৭ কোটি ৬৫ লাখ ৫ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২৫ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৩৯ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১৪ টাকা ৯০ বা ১০.৪১ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ। কোম্পানিটির ২ কোটি ৮৪ লাখ ৬৬ হাজার ৭৯২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩৬৯ কোটি ৯৬ লাখ ১৯ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২১ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১২৪ টাকা ৬ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২ টাকা ৯০ বা ২.৩৮ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

বিদায়ী সপ্তাহের লেনদেন তালিকার চতুর্থ স্থানে উঠে এসেছে সাইফ পাওয়ারটেক। কোম্পানিটির ৬ কোটি ৯৩ লাখ ২৫ হাজার ৪৮৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩১৬ কোটি ৫৪ লাখ ৬২ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪১ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪৫ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৩ টাকা ৯০ পয়সা বা ৯.৪২ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

লেনদেনের তালিকার পঞ্চম স্থানে রয়েছে জিপিএই ইস্পাত। কোম্পনিটির ৩ কোটি ৬৭ লাখ ৪৭ হাজার ৬১২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৩০ কোটি ৭১ লাখ ৯১ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৫৯ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৫৯ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৮০ পয়সা বা ১.৩৫ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

প্যারামাউন্ট টেক্সটাইল লেনদেন তালিকার সপ্তম স্থানে রয়েছে। কোম্পানিটির ১ কোটি ৮৮ লাখ ৪১ হাজার ৪৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৯৮ কোটি ৭৩ লাখ ৮২ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১০২ টাকা ৫০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৩ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১ টাকা ৪০ পয়সা বা ১.৩৭ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর ঊর্ধ্বমুখী প্রবণতায় ছিল।

লেনদেনের তালিকার নবম স্থানে রয়েছে ফারইস্ট ইন্সুরেন্স। কোম্পনিটির ১ কোটি ৭২ লাখ ৪৮ হাজার ৭১৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৮৭ কোটি ৯৭ লাখ ৩০ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৯৮ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৫ টাকা ২০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৬ টাকা ৯০ পয়সা বা ৭.০২ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

ওরিয়ন ফার্মার সাপ্তাহিক লেনদেনের তালিকায় দশম স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৫৯ লাখ ৫৩ হাজার ৫৮৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৬৮ কোটি ২৭ লাখ ৪৬ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৯৭ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০২ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৫ টাকা ৮০ পয়সা বা ৫.৯৮ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved