শিরোনাম :
রাখাইনে জান্তার আরেক ব্যাটালিয়ন দপ্তর আরাকান আর্মির দখলে বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছেন: কাদের মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ ভোট ডাকাত সরকারকে প্রকাশ্যে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায় সঙ্গত: রিজভী চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার আরও কমলো রিজার্ভ ঢাবির বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, আন্দোলনে আমরা বিজয়ী হবো: ফখরুল একনেকে ১১ প্রকল্প অনুমোদন একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত

যে ভিটামিনের অভাবে ক্ষুধা কমে যায়!

  • বুধবার, ১২ জানুয়ারী, ২০২২

স্বাস্থ্য ডেস্ক : সুস্থ থাকতে হলে ভিটামিন ও খনিজের ঘাটতি পূরণ করা জরুরি, একথা আমাদের প্রায় সবারই জানা। প্রয়োজনীয় ভিটামিনের একেবারে শুরুতেই থাকে ভিটামিন সি এর নাম। এই ভিটামিনের বিজ্ঞানসম্মত নাম হলো অ্যাসকরবিক অ্যাসিড। এই ভিটামিন শরীর ভালো রাখতে নানাভাবে কাজ করে। নিয়মিত ভিটামিন সি খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

বিভিন্ন খাবারের মাধ্যমে ভিটামিন সি আমাদের শরীরে প্রবেশ করে। যদি আমরা অস্বাস্থ্যকর বা অপুষ্টিকর খাবার খাই তবে প্রয়োজনীয় ভিটামিন সি শরীরে পৌঁছতে পারে না। আর তখনই দেখা দেয় নানা সমস্যা। এর মধ্যে প্রথমেই দেখা দেয় ক্ষুধা কম লাগা বা খাবার খাওয়ার ইচ্ছা কমে যাওয়া। যখন আপনি প্রয়োজনীয় খাবারটুকু খাওয়ার আগ্রহও হারিয়ে ফেলবেন, বুঝতে হবে যে আপনার শরীরে ভিটামিন সি এর ঘাটতি হচ্ছে। এই ভিটামিনের অভাবে দেখা দিতে পারে আরও কিছু সমস্যা-

থাইরয়েডের সমস্যা:

ভিটামিন সি এর ঘাটতি হলে দেখা দিতে পারে থাইরয়েডের সমস্যা। এসময় থাইরয়েড হরমোনের ক্ষরণ বেড়ে যেতে পারে। এই সমস্যার নাম হলো হাইপার থাইরয়েডিজম। হাইপার থাইরয়েডিজমের কারণে ক্ষুধা কমে যাওয়া, বুক ধড়ফড় করাসহ আর অনেক সমস্যা দেখা দিতে পারে। তাই প্রতিদিনের খাবারের তালিকায় পর্যাপ্ত ভিটামিন সি রাখুন।

ত্বকের সমস্যা হতে পারে:

ত্বকে যদি তেমন কোনো কারণ ছাড়াই একের পর এক সমস্যা লেগে থাকে তবে বুঝতে হবে ভিটামিন সি এর ঘাটতি হচ্ছে। কারণ এই ভিটামিনের অভাবে হতে পারে ত্বকের নানা রোগ। সেখান থেকে ত্বকের জ্বালাপোড়া, চুলকানি ইত্যাদিও হতে পারে।

মাড়ি থেকে রক্ত পড়তে পারে:

ভিটামিন সি এর ঘাটতির আরেকটি লক্ষণ হতে পারে মাড়ি দিয়ে রক্ত পড়া। কারণ ভিটামিন সি দাঁতকে তো ভালো রাখেই, সেইসঙ্গে ভালো রাখে মাড়ির স্বাস্থ্যও। তাই আপনার মাড়ি দিয়ে রক্ত পড়লে এর বড় কারণ হতে পারে ভিটামিন সি এর অভাব। প্রতিদিন পর্যাপ্ত ভিটামিন সি রাখুন খাবারের তালিকায়।

হতে পারে অ্যানিমিয়া:

অ্যানিমিয়া মোটেই হেলাফেলা করার মতো অসুখ নয়। মারাত্মক এই অসুখটি হতে পারে ভিটামিন সি এর ঘাটতির কারণে। আমাদের শরীরে আয়রন শোষণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই ভিটামিন। শরীরে যখন আয়রন শোষণ কম হয় তখন দেখা দিতে পারে অ্যানিমিয়া। এর ফলে কমে যায় লোহিত রক্তকণিকার পরিমাণ।

ভিটামিন সি এর ঘাটতি মেটাতে যা করবেন:

ভিটামিন সি যুক্ত যেকোনো ফল যেমন- পাতি, জাম্বুরা, কমলা প্রতিদিন খেতে হবে। এছাড়া পেয়ারায়ও থাকে পর্যাপ্ত ভিটামিন সি। আবার অন্য সব ফলেও কিছু না কিছু ভিটামিন সি থাকে। সেগুলোও রাখুন খাবারের তালিকা। কাঁচা মরিচ, পালংশাক খাবেন নিয়মিত। বেশিরভাগ ভিটামিন সি এর জন্য ফল খাওয়াই উত্তম। মূল খাবার খাওয়ার দেড়-দুই ঘণ্টা পর ফল খাবেন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved