শিরোনাম :
নাগরপুরে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা ক্ষুদ্র ঋণের অতিরিক্ত সুপারভিশন চার্জ ফেরত দেওয়ার নির্দেশ চার ঘণ্টা পর ব‌গি উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক রাজধানীতে কিশোর গ্যাংয়ের লিডারসহ ২০ সদস্য আটক, অস্ত্র উদ্ধার পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি লাইনচ্যুত, উত্তরবঙ্গের স‌ঙ্গে ঢাকার রেল‌ যোগাযোগ বন্ধ তথ্য চাইতে গিয়ে সাংবাদিকরা যাতে হেনস্তার শিকার না হয়: তথ্য প্রতিমন্ত্রী ফুলের মালা কখনো কখনো ফাঁসির দড়িও হতে পারে: দুদু এমভি আব্দুল্লাহ উদ্ধারে সোমালিয়া পুলিশ ও আন্তর্জাতিক নৌবাহিনীর প্রস্তুতি বিএনপি নয়, আওয়ামী লীগই পরাজিত হয়েছে : মজনু ধর্ষণকাণ্ডে জাবি প্রক্টরের পদত্যাগ পিকআপ-লেগুনা সংঘর্ষে প্রাণ গেলো একই পরিবারের ৫ জনের লঙ্কানদের বধ করে সিরিজ জয় বাংলাদেশের রমজানে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে জাতিসংঘে মুসলিমবিরোধী সহিংসতার নিন্দা জানিয়ে প্রস্তাব পাস জিম্মি জাহাজ এমভি আবদুল্লায় বিস্ফোরণের শঙ্কা!

যুক্তরাষ্ট্রের বাংলাদেশী দুই সংগঠনের নেত্রীর সঙ্গে আনন্দ আড্ডা

  • বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩

প্রবাসে বসেও যারা প্রতিনিয়ত দেশকে নিয়ে চিন্তা করেন, দেশের মানুষের জন্য কাজ করেন তাদের নিয়ে সবারই আলাদা আগ্রহ থাকে। এই আগ্রহ আরো বেড়ে যায় যখন যুক্তরাষ্ট্রের মতো দেশে বসে কেউ বাংলাদেশকে নিয়ে কাজ করেন। এই তালিকায় রয়েছেন বাংলাদেশ লীগ অব আমেরিকার সভাপতি সাহিদা শিকদার হাই এবং বাংলাদেশ অ্যাসোসিয়শন অব শিকাগো ল্যান্ডের সভাপতি সালমা আহমেদ সজল।

সম্প্রতি ছুটি কাটতে বাংলাদেশে এসেছেন তারা। ঢাকা ও চট্টগ্রামে একাধিক জনকল্যাণমূলক কাজেও যুক্ত হয়েছেন এই দুই নারী নেত্রী। দেশ-বিদেশে তাদের এই কাজকে উৎসাহ দিতে ৩১ জানুয়ারি রাজধানীর বনানীর একটি রেস্টুরেন্টে আয়োজন করা হয়েছিল আনন্দ আড্ডার। কুয়াশাচ্ছন্ন আকাশ ও কনকনে হিমেল হাওয়া উপেক্ষা করে দুই অতিথির সাথে এই আয়োজনে অংশ নেন কর্পোরেট ও সংস্কৃতিক অঙ্গনের বিভিন্ন সেলিব্রেটিরা।

চমৎকার এই আয়োজনটির উদ্যোক্তা ছিলেন নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি, ফোবানার সাবেক চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী।

আড্ডার শুরুতেই সাহিদা শিকদার ও সালমা আহমেদকে ফুল দিয়ে বরণ করে নেন অতিথিরা।

এরপর সাহিদা শিকদার বলেন, আমি প্রত্যেক ডিসেম্বর মাসেই দেশে আশার চেষ্টা করি। বিশেষ করে চট্টগ্রামের চিকিৎসা বঞ্চিত মানুষেকে সহায়তা করা, কর্মহীন মানুষের কাজের ব্যবস্তা ও প্রশিক্ষণের কাজ করে থাকি আমি। সামাজিক এই কাজগুলো নিজে সরাসরি যুক্ত থেকে করার চেষ্টা করি।

সালমা আহমেদ থাকেন শিকাগোতে। নব্বইয়ের দশকে যুক্তরাষ্ট্রের ওই শহরটিতে যাওয়ার পর থেকেই স্থানীয় বাংলাদেশীদের কাছে বেশ পরিচিত মুখ তিনি। ওই শহর বাংলাদেশী কমিউনিটির যত আয়োজন হয় সবগুলোতেই মধ্যমনি থাকে তিনি। সালমা আহমেদ বলেন, বাংলাদেশ থেকে যারা শিকাগোতে বিভিন্ন অনুষ্ঠানে গিয়েছেন, তাদের প্রায় সবাই আমার বাসায় গিয়েছেন। দেশের মানুষের জন্য কিছু করতে পারলে আমার অনেক ভালো লাগে। সেই অনুভূতি থেকেই আমার এসব করা।

আনন্দ আড্ডার আয়োজক জাকারিয়া চৌধুরী বলেন, প্রবাসে বসে বাংলাদেশীদের নিয়ে কাজ করা অনেক কঠিন। নানা প্রতিবন্ধকতা মধ্য দিয়ে সেখানে কাজ করতে হয়। এরমধ্যে আবার যুক্তরাষ্ট্রে আমাদের দেশের সবচেয়ে পুরনো সংগঠন ‘বাংলাদেশ লীগ অব আমেরিকা’। যার নেতৃত্বে আছেন একজন নারী। ওনারা বাংলাদেশে এসেছেন এটা জানার পরই আনন্দ আড্ডা আয়োজনের পরিকল্পনা করি। সবাই মিলেমিশে সময়টা উপভোগ করেছেন এটাই আমার সার্থকতা।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved