শিরোনাম :
ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস গাজায় ইসরায়েলি বর্বরতায় নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি গরুচোর সন্দেহে গণপিটুনিতে ২ জনের মৃত্যু দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫ রাখাইনে জান্তার আরেক ব্যাটালিয়ন দপ্তর আরাকান আর্মির দখলে বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছেন: কাদের মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ ভোট ডাকাত সরকারকে প্রকাশ্যে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায় সঙ্গত: রিজভী চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার আরও কমলো রিজার্ভ ঢাবির বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে নতুন প্রশান্ত মহাসাগরীয় জোটের আত্মপ্রকাশ

  • শনিবার, ২৫ জুন, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক বাড়ানোর লক্ষ্যে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে একটি অনানুষ্ঠানিক জোট গঠন করেছে প্রশান্ত মহাসাগরীয় তিন দ্বীপ দেশ, সঙ্গে রয়েছে যুক্তরাজ্য। শুক্রবার (২৪ জুন) হোয়াইট হাউসের এক বিবৃতি এ তথ্য নিশ্চিত করে।

‘পার্টনারস ইন দ্য ব্লু প্যাসিফিক’ নামের জোটটির সদস্য রাষ্ট্রগুলো হল যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান, নিউজিল্যান্ড এবং যুক্তরাজ্য। খবর রয়টার্স।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, ‘‘প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জনগণকে উপকৃত করে এমন একটি জোটকে সমর্থন করার সংকল্পে আমরা একত্রিত৷ প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিকতা, সার্বভৌমত্ব, স্বচ্ছতা, জবাবদিহিতা এবং সর্বোপরি, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের সার্বিক নিরাপত্তা রক্ষায় আমরা ঐক্যবদ্ধ।’’

হোয়াইট হাউসের ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সমন্বয়কারী কার্ট ক্যাম্পবেল

হোয়াইট হাউসের ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সমন্বয়কারী কার্ট ক্যাম্পবেল জানান, তিনি এবং আরও উচ্চ পর্যায়ের মার্কিন কর্মকর্তারা প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশগুলোতে সফর করবেন। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অঞ্চলটিতে ওয়াশিংটন চীনকে মোকাবেলা করার জন্য তার ব্যস্ততা বাড়াচ্ছে বলে জানান তিনি।

জোটটির মাধ্যমে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশগুলোর সঙ্গে অর্থনৈতিক, সামরিক এবং পুলিশ সংযোগ বাড়ানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এছাড়া অঞ্চলটির সঙ্গে বাকি বিশ্বের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে জোটটি সহায়তা করবে বলে দাবি বাইডেন প্রশাসনের।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সামরিক ও অর্থনৈতিক পরাশক্তি চীন যুক্তরাষ্ট্রের প্রধান প্রতিপক্ষ। অঞ্চলটিতে চীনের আধিপত্য ঠেকাতে একাধিক আনু্ষ্ঠানিক ও অনানুষ্ঠানিক জোট গঠনের পথে হাঁটছে ওয়াশিংটন।

চলতি বছরই ইন্দো-প্যাসিফিক অঞ্চলে প্রভাব বিস্তারের লক্ষ্যে ‘স্ট্রাটিজিক ফ্রেমওয়ার্ক’ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। তুলে ধরা হয়েছে চীনের ক্রমবর্ধমান প্রভাব রুখতে আঞ্চলিক মিত্রদের সঙ্গে কাজ করার পদ্ধতি।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved