শিরোনাম :
কাশ্মীরে নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে যাত্রীবাহী ট্যাক্সি, নিহত ১০ একটা পণ্য বর্জন করলেই জাতি মুক্ত হ‌বে: গয়েশ্বর শিক্ষক বলেছিলেন ‘ইউ আর নট ফিট ফর ঢাবি’, সেই অথৈ সি ইউনিটে প্রথম মেট্রোরেলের ওপর দিয়ে যাওয়া ইন্টারনেট-ডিসের তার অপসারণের নির্দেশ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র পায়ুপথে ৭০ লাখ টাকার সোনা! ‘মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’ টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের ৯ মাসেই ১০ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক অকালমৃত্যুর ৫৩ শতাংশই দূষণে ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস

ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

  • মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩

ঢাকা : পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ভুল তথ্যের ভিত্তিতে প্ররোচনায় পড়ে যুক্তরাষ্ট্র ২০২১ সালের ১০ ডিসেম্বর বাংলাদেশের অন্যতম সফল আইনশৃঙ্খলা বাহিনী র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, র‌্যাবের নিষেধাজ্ঞার ইস্যুসহ বিভিন্ন বিষয়ে গত এক বছরে অন্তত ১৫ থেকে ২০টি গুরুত্বপূর্ণ উচ্চ পর্যায়ে বৈঠক হয়েছে। করোনার কারণে ২০২১ সালের ডিসেম্বরের আগে ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় সরাসরি যুক্তরাষ্ট্রে সফর করা হয়নি।

তিনি বলেন, বিএনপি ভেবেছিল ২০২২ সালের ডিসেম্বরে আরেকটা নিষেধাজ্ঞা আদায় করতে পারবে। কিন্তু আমরা আমাদের গঠনমূলক কার্যক্রমের মাধ্যমে যুক্তরাষ্ট্রকে বোঝাতে সক্ষম হয়েছি। ফলে বিএনপির সেই পরিকল্পনা মাঠে মারা গেছে। ১০ ডিসেম্বরের পরে বিএনপির নেতারা কোথায় লুকাবেন সেই পরিকল্পনাও করেছিল।

এ সময় একটি চিঠি দেখিয়ে শাহরিয়ার আলম বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২০২০ সালের ১৮ জানুয়ারি জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবের কাছে একটি চিঠি লিখেছিলেন। ওই চিঠিতে তিনি নিজেকে বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক দলের মহাসচিব হিসেবে উল্লেখ করেছেন। অথচ জাপান ভালো করেই জানে বাংলাদেশের সর্ববৃহৎ ও প্রাচীন রাজনৈতিক দল হচ্ছে আওয়ামী লীগ, বিএনপি নয়। এ ছাড়া চিঠিতে বিএনপি দাবি করেছে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নিহত হয়েছেন। তবে তিনি যে সামরিক আইন দিয়ে ক্ষমতা দখল করেছিলেন সেটা উল্লেখ ছিল না।

তিনি বলেন, ওই চিঠিতে বিএনপি উল্লেখ করেছে ষড়যন্ত্রের কারণে ২০০৮ সালের নির্বাচনে তারা পরাজিত হয়েছিল। অথচ বাস্তবে গণজোয়ারের কারণে ওই নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হয়েছিল।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved