শিরোনাম :
কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র পায়ুপথে ৭০ লাখ টাকার সোনা! ‘মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’ টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের ৯ মাসেই ১০ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক অকালমৃত্যুর ৫৩ শতাংশই দূষণে ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস গাজায় ইসরায়েলি বর্বরতায় নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি গরুচোর সন্দেহে গণপিটুনিতে ২ জনের মৃত্যু দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫ রাখাইনে জান্তার আরেক ব্যাটালিয়ন দপ্তর আরাকান আর্মির দখলে বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছেন: কাদের

ভিআর : বিশ্বকাপে ৪৮ ম্যাচে বাতিল ১৭ গোল, ৮ পেনাল্টি

  • শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২

ঢাকা : বিপক্ষ দলের জালে বল জড়ানোর পরে ফুটবলার উদযাপন শুরু করে দিচ্ছে। তারপর জানা যাচ্ছে, গোল হয়নি। অফসাইড। কাতার বিশ্বকাপে নতুন উৎপাতের নাম ভিআর (VAR)। বিশ্বকাপে ভিআর প্রযুক্তির কাছে ফুটবলার থেকে দর্শক সবাই অতিষ্ঠ। বাতিল হচ্ছে একের পর এক গোল। দেওয়া হচ্ছে পেনাল্টি। গ্রুপ পর্বেই এ বারের বিশ্বকাপ ‘ভিআর আক্রান্ত’।

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের ৪৮টি ম্যাচে ভিআরের সিদ্ধান্তে বাতিল হয়েছে মোট ১৭টি গোল। তার মধ্যে ওপেন প্লে থেকে ৯টি গোল বাতিল হয়েছে।

ফুটবলার গোল দেওয়ার পরে ফাউলের কারণে সেই গোল বাতিল করেছেন রেফারি। ৮টি গোল বাতিল হয়েছে অফসাইডের কারণে। আর সবটাই হয়েছে ভিআরের সাহায্যে। ভিআর প্রযুক্তির দায়িত্বে থাকা রেফারি মাঠের রেফারিকে পরামর্শ দিয়েছেন। সেই পরামর্শ মেনে গোল বাতিল করেছেন ম্যাচ রেফারি।

ভিআরের সাহায্যে চলতি বিশ্বকাপে ৮টি পেনাল্টি দিয়েছেন রেফারিরা। তার মধ্যে অবশ্য ৫টি পেনাল্টি মিস্‌ করেছেন ফুটবলাররা।

‘সি’ গ্রুপের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে লিওনেল মেসির পেনাল্টি মিস তারমধ্যে অন্যতম। ভিআরের সাহায্য নিয়ে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। কিন্তু মেসির শট বাঁচিয়ে দেন পোল্যান্ডের গোলরক্ষক শেজনি।

ভিআরের সাহায্যে পেনাল্টি বাতিলও হয়েছে। বেলজিয়ামের বিপক্ষে ক্রোয়েশিয়ার জন্য পেনাল্টি দিয়েছিলেন রেফারি। কিন্তু পরে ভিআরের সাহায্যে সেই পেনাল্টি বাতিল করেন রেফারি। কারণ, ক্রোয়েশিয়ার ফুটবলারকে ফাউল করার আগে তাদেরই এক ফুটবলার অফসাইডে ছিলেন।

ভিআরের সাহায্যে গোলও হয়েছে এ বারের বিশ্বকাপে। ২টি গোল অফসাইডের কারণে বাতিল করেছিলেন লাইন্সম্যান। কিন্তু পরে ভিআরে সেই সিদ্ধান্ত বদলে যায়।

তবে ভিআরের জন্য চলতি বিশ্বকাপে লাল কার্ড দেখতে হয় ওয়েলসের গোলরক্ষক ওয়েন হেনসিকে। ইরানের বিপক্ষে হেনসি ফাউল করেন। বক্সের বাইরে ইরানের মেহদি তারেমিকে ফাউল করেন তিনি। প্রথমে রেফারি হলুদ কার্ড দেখান। কিন্তু পরে ভিআরের সাহায্য নিয়ে লাল কার্ড দেখান রেফারি।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved