শিরোনাম :
কাশ্মীরে নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে যাত্রীবাহী ট্যাক্সি, নিহত ১০ একটা পণ্য বর্জন করলেই জাতি মুক্ত হ‌বে: গয়েশ্বর শিক্ষক বলেছিলেন ‘ইউ আর নট ফিট ফর ঢাবি’, সেই অথৈ সি ইউনিটে প্রথম মেট্রোরেলের ওপর দিয়ে যাওয়া ইন্টারনেট-ডিসের তার অপসারণের নির্দেশ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র পায়ুপথে ৭০ লাখ টাকার সোনা! ‘মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’ টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের ৯ মাসেই ১০ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক অকালমৃত্যুর ৫৩ শতাংশই দূষণে ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস

ফোনে যে অ্যাপগুলো রাখা বিপদজনক

  • শনিবার, ১ অক্টোবর, ২০২২

সম্প্রতি একটি সুরক্ষা সংস্থা ভয়ংকর তথ্য সামনে এনেছে। এতে বলা হয়েছে, অ্যাপ স্টোর ও প্লে স্টোরের কমপক্ষে ৭৫টি অ্যাপে ভয়ংকর অ্যাডওয়্যারের সন্ধান পাওয়া গেছে। এসব অ্যাপ দ্রুতই ফোন থেকে ডিলিট না করলে বিপদে পরতে পারেন আপনিও।

সুরক্ষা প্রতিষ্ঠানটি জানিয়েছে, অ্যাপগুলো যেসব ফোনে ইনস্টল রয়েছে সেই সব ডিভাইসে প্রথাগত বিজ্ঞাপন দেখানো হচ্ছে। এতে কেউ ক্লিক করলেই ম্যালওয়্যার ইনজেকশনের মাধ্যমে গ্রাহকের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা।

ব্লিপিং কম্পিউটার ওয়েবসাইটে প্রথম এই ক্ষতিকর অ্যাপগুলোর খবর সামনে আসে। সেখানে জানানো হয়েছে এই ৭৫টি অ্যাপ মোট ১.৩ কোটি বার ডাউনলোড করা হয়েছে।

সাইবার সুরক্ষা গবেষকরা জানিয়েছেন, Scylla নামের একটি অ্যাডওয়্যার বিভিন্ন ফোনে হানা দিচ্ছে। ২০১৯ সালের আগস্টে প্রথম এ অ্যাডওয়াডের সন্ধান পাওয়া যায়। সেই সময় Poseidon নামে এই অ্যাডওয়্যার ধরা পরেছিল।

এতে বিজ্ঞাপনের মাধ্যমে আয়ের লোভ দেখিয়ে ম্যালওয়্যার ছড়ানোর কাজ চালাচ্ছে হ্যাকাররা। মাঝে মধ্যেই ফুল স্ক্রিন বিজ্ঞাপন এমন ভাবে দেখানো হয় যেখানে বিজ্ঞাপনের উপরে ক্লিক না করে উপায় থাকে না। ফলে ব্যবহারকারীর ফোনে ম্যালওয়্যার ইনস্টল করতে বাধ্য করা হয়। নীচে সন্দেহজনক কয়েকটি অ্যাপের তালিকা প্রকাশ করা হল-

১। Loot the Castle -com.loot.rcastle.fight.battle (id1602634568)
২। Run Bridge – com.run.bridge.race (id1584737005)
৩। Shinning Gun-com.shinning.gun.ios (id1588037078)
৪। Racing Legend 3D – com.racing.legend.like (id1589579456)
৫। Rope Runner – com.rope.runner.family (id1614987707)
৬। Wood Sculptor – com.wood.sculptor.cutter (id1603211466)
৭। Fire-Wall – com.fire.wall.poptit (id1540542924)
৮। Ninja Critical Hit – wger.ninjacriticalhit.ios (id1514055403)
৯। Tony Runs – com.TonyRuns.game
১০। Super Hero-Save the world! – com.asuper.man.playmilk
১১। Spot 10 Differences – com.different.ten.spotgames
১২। Find 5 Differences – com.find.five.subtle.differences.spot.new
১৩। Dinosaur Legend – com.huluwagames.dinosaur.legend.play
১৪। One Line Drawing – com.one.line.drawing.stroke.yuxi
১৫। Shoot Master – com.shooter.master.bullet.puzzle.huahong
১৬। Talent Trap – NEW – com.talent.trap.stop.all

 

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved