শিরোনাম :
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত কাশ্মীরে নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে যাত্রীবাহী ট্যাক্সি, নিহত ১০ একটা পণ্য বর্জন করলেই জাতি মুক্ত হ‌বে: গয়েশ্বর শিক্ষক বলেছিলেন ‘ইউ আর নট ফিট ফর ঢাবি’, সেই অথৈ সি ইউনিটে প্রথম মেট্রোরেলের ওপর দিয়ে যাওয়া ইন্টারনেট-ডিসের তার অপসারণের নির্দেশ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র পায়ুপথে ৭০ লাখ টাকার সোনা! ‘মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’ টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের ৯ মাসেই ১০ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক অকালমৃত্যুর ৫৩ শতাংশই দূষণে

প্রতিদিনের খাবারে থাকুক টমেটো

  • রবিবার, ১৪ মে, ২০২৩

স্বাস্থ্য ডেস্ক : শীতকালীন সবজির মধ্যে টমেটো খেতে সবাই পছন্দ করেন। মাছের ঝোল থেকে শুরু করে চাটনি, ভর্তা কিংবা সালাদ বিভিন্নভাবে খাওয়া যায় টমেটো। শুধু লাল পাকা টমেটোই নয়, কাঁচা টমেটোও খাওয়া যায় রান্না করে। খাবারের স্বাদ যেমন বাড়ায় সবজিটি, তেমনি স্বাস্থ্যের জন্যও এটি বেশ উপকারী।

টমেটোর খাদ্যগুণ:

ত্বক, চুল ও চোখের স্বাস্থ্যরক্ষা করতে সাহায্য করে টমেটো।

টমেটোতে রয়েছে ক্যানসার নাশ করার মতো উপাদান। ফুসফুস থেকে প্রস্টেট, যে কোনো ধরনের ক্যানসারের সঙ্গে লড়তে কার্যকর টমেটো। স্তন ক্যানসারের ঝুঁকিও কমিয়ে দিতে পারে টমেটো।

হাড়ের জন্যও ভালো টমেটো। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন কে আছে। এই দুই উপাদানের প্রভাবে হাড়ের জোর বাড়ে। হাড়ের ক্ষয়জনিত সমস্যা কম হয়।

টমেটোতে উপস্থিত নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট আবার ত্বক ও চুলেরও যত্ন নেয়। কাঁচা টমেটো খেলে এই উপকার বেশি পাওয়া যায় বলে জানা গিয়েছে।

মেদ ঝরাতেও সাহায্য করে টমেটো। এতে কার্টিনিন নামে একটি অ্যামাইনো অ্যাসিড থাকে। তা মেদ গলাতে সাহায্য করে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved