শিরোনাম :
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি: মেজর হাফিজ অহেতুক কথা বলে হাস্যস্পদ হবেন না : সরকারকে আলাল রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত কাশ্মীরে নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে যাত্রীবাহী ট্যাক্সি, নিহত ১০ একটা পণ্য বর্জন করলেই জাতি মুক্ত হ‌বে: গয়েশ্বর শিক্ষক বলেছিলেন ‘ইউ আর নট ফিট ফর ঢাবি’, সেই অথৈ সি ইউনিটে প্রথম মেট্রোরেলের ওপর দিয়ে যাওয়া ইন্টারনেট-ডিসের তার অপসারণের নির্দেশ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র পায়ুপথে ৭০ লাখ টাকার সোনা! ‘মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’ টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

প্রকৌশলী স্বর্ণেন্দু শেখরের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতি ও অর্থ পাচারের অভিযোগ

  • মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২

ঢাকা : তিন বছর পর পর জেলা ও বিভাগীয় কার্যালয়ে বদলির বিধান থাকলেও গণপূর্ত অধিদপ্তরের ঢাকা নগর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী স্বর্ণেন্দু শেখর মন্ডল চাকুরি জীবনের শুরু থেকেই ঢাকায় অবস্থান করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

প্রতি বছর শতাধিক প্রকৌশলীদের দেশের বিভিন্ন জেলায় বদলি করা হলেও অজ্ঞাত কারণে তাকে (স্বর্ণেন্দু শেখর মন্ডল) ঢাকার বাইরে কোন জেলায় বদলি করা হয় না। এ যেন বাপ দাদার জমিদারি। কি রহস্য লুকিয়ে আছে এর নেপথ্যে? সে রহস্য উদঘাটনের অনুসন্ধানে পাওয়া গেছে চমকপ্রদ তথ্য।

জানা গেছে, তিনি ২০০৪ সালে বিএনপি সরকার আমলে গণপূর্ত অধিদপ্তরে সহকারী প্রকৌশলী পদে চাকুরি লাভ করেন। এরপর তিনি বিএনপির এক মন্ত্রীর সুপারিশে ঢাকাতেই পোষ্টিং পেয়েছেন। অতঃপর দলীয় লবিং মেইনটেন করে ভালো ভালো জায়গায় পোষ্টিং বাগিয়ে নেন।

এক পর্যায়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সদ্য বিদায়ী সচিব শহীদুল্লাহ খন্দকারের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলে লোভনীয় বিভাগ ও জোনে পদায়ন নিয়ে বিগত ৬ বছর ধরে দু’হাতে অবৈধ অর্থ উপার্জন করেছেন। বনে গেছেন গণপূর্তের সুপারম্যান। গণপূর্ত মন্ত্রণালয়ের বড়কর্তা হাতে থাকায় তিনি ধরাকে সরা জ্ঞান করতে থাকেন। উপ-সহকারী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলীদের বদলী ও পদায়নে তিনি সিদ্ধহস্ত হয়ে ওঠেন। শুরু করেন সীমাহীন বদলি বাণিজ্য।

এছাড়া বড় বড় ঠিকাদারদের নিয়ে গড়ে তোলেন শক্তিশালী একটি মাফিয়া সিন্ডিকেট। তিনি কমিশন নিয়ে ঠিকাদারদের মধ্যে কোটি কোটি টাকার উন্নয়ন ও মেরামত কাজ বণ্ঠনে মুখ্য ভুমিকা পালন করেন। এ পথে তিনি অল্প দিনেই শত কোটি টাকার মালিক বনে যান।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত প্রায় এক বছর পূর্বে সাবেক সচিব শহীদুল্লাহ খন্দকারের ইচ্ছায় ঢাকা নগর গণপূতের্র নির্বাহী প্রকৌশলী পদে যোগদান করেন। ঢাকা জোনের সবগুলো বিভাগের মধ্যে ঢাকা নগর গণপূর্ত বিভাগ হলো সব থেকে লোভনীয় স্থান। এই পদে পদায়ন পেতে কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করতেও নির্বাহী প্রকৌশলীরা দ্বিধা করেন না।

লোভনীয় এই ঢাকা সিটি ডিভিশনে যোগদান করেই তিনি বরাদ্দের চেয়ে কয়েকগুণ অতিরিক্ত অর্থের টেন্ডার আহ্বান করে সরকারি টাকা লুটপাটের আয়োজন করেন। যেমন চলতি বছরে তার ডিভিশনে বরাদ্দ আছে ৩০ কোটি টাকা। কিন্তু তিনি ৬০ থেকে ৬৫ কোটি টাকার টেন্ডার আহ্বান করে ঠিকাদার নির্বাচন, কাজ বণ্টন ও চুক্তিবদ্ধ করে ২০ থেকে ৩০ শতাংশ পর্যন্ত কমিশন গ্রহণ করেছেন।

এছাড়া মেরামত কাজের ক্ষেত্রে কোন প্রকার কাজ না করেই কেবলমাত্র খাতা কলমে সব ঠিক রেখে ঠিকাদারদের সাথে অর্ধেক অর্ধেক ভাগাভাগি চুক্তিতে বরাদ্দকৃত টাকার সিংহভাগ টাকাই নিজ পকেটে পুড়েছেন। গত অর্থ বছর ও চলতি অর্থ বছরের মেরামত কাজের টেন্ডার ফাইলগুলো নিরীক্ষা করলেই এসব অপকর্মের প্রমাণ মিলবে মর্মে দাবি করেছেন বেশ কয়েকজন ঠিকাদার।

গণপূর্ত অধিদপ্তরের বেশ কিছু প্রকৌশলীর সাথে কথা বলে জানা গেছে, সাবেক সচিব শহীদুল্লাহ খন্দকার দায়িত্বে থাকাকালে ঢাকা নগর গণপূতের্র নির্বাহী প্রকৌশলী স্বর্ণেন্দু শেখর মন্ডল প্রায় সময়ই সচিবালয়ে অবস্থান করতেন। তাকে বেশিরভাগ সময়েই নিজ অফিসে পাওয়া যেত না। সচিবের একান্ত লোক হিসাবে তার সুপরিচিত ছিল। তিনি তদবির নিয়েই সব সময় ব্যস্ত থাকতেন। তিনি গণপূর্তের প্রধান প্রকৌশলীকেও পাত্তা দিতেন না। নিজের ইচ্ছা খুশি মতো অফিসে আসতেন আবার বেরিয়ে যেতেন। দায়িত্ব পালনে অবহেলা ও অনিয়ম-দুর্নীতির কারণে প্রধান প্রকৌশলী তাকে বহুবার মৌখিক সতর্ক করেছেন কিন্তু তিনি তা কর্ণপাত করেনি।

সুত্রগুলো আরও জানায়, নির্বাহী প্রকৌশলী স্বর্ণেন্দু শেখর মন্ডল তার বন্ধু ও সতীর্থ মহলে নিজেকে বিদেশী একটি রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার লোক বলে পরিচয় দেন। এই সংস্থার মাধ্যমে যে কোন ব্যক্তিকে তিনি মুহূর্তের মধ্যেই শায়েস্তা করতে পারেন বলে দম্ভোক্তি করেন। তার এমন ভীতকর কথায় সকলেই আতঙ্কে থাকেন।

গণপূর্ত বিভাগ থেকে অনিয়ম, দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা লোপাট করে তিনি সে সব টাকা কি করেছেন? কোথায় রেখেছেন? এমন প্রশ্নের জবাব খুঁজতে গিয়ে জানা গেছে, তিনি তার অর্জিত সব টাকাই হুন্ডির মাধ্যমে বিদেশে পাচার করেছেন। বিশেষ করে ভারতে তার বাড়ি, গাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানসহ অগাধ সম্পদ রয়েছে। দুদকের মাধ্যমে অনুসন্ধান করলেই তার থলের বিড়াল বেরিয়ে আসবে।

কিভাবে তিনি চাকুরি জীবনের শুরু থেকেই আজ অব্দি ঢাকাতেই অবস্থান (চাকুরি) করছেন সে বিষয়ে জানতে চাইলে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ প্রতিবেদককে বলেন, সরকারি সার্ভিস রুলস অনুযায়ী একজন প্রথম শ্রেণীর কর্মকর্তা বা প্রকৌশলী বছরের পর বছর একই জেলায় বা একই বিভাগে কর্মরত থাকতে পারেন না। বিধিগতভাবেই তাকে দেশের বিভিন্ন জেলা বা বিভাগীয় কার্যালয়ে দায়িত্ব পালন করতে হবে। সার্ভিস রুলস ভঙ্গ করে কোন কর্মকর্তা যদি দীর্ঘ সময় একই জেলা বা বিভাগে কর্মরত থাকেন তবে তিনি বিভাগীয় শাস্তির মুখোমুখি হবেন। এমন কি তার চাকরিও চলে যেতে পারে।

এসব নানা অভিযোগের বিষয়ে মুঠোফোনে একাধিকবার নির্বাহী প্রকৌশলী স্বর্ণেন্দু শেখর মন্ডলকে ফোন দিলে রিসিভ করেননি। তার ফোনে মেসেজ পাঠালেও ফিরতি জবাব দেয়নি।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved