শিরোনাম :
রাখাইনে জান্তার আরেক ব্যাটালিয়ন দপ্তর আরাকান আর্মির দখলে বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছেন: কাদের মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ ভোট ডাকাত সরকারকে প্রকাশ্যে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায় সঙ্গত: রিজভী চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার আরও কমলো রিজার্ভ ঢাবির বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, আন্দোলনে আমরা বিজয়ী হবো: ফখরুল একনেকে ১১ প্রকল্প অনুমোদন একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত

পাসপোর্টে তথ্য সংশোধন যেভাবে

  • বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১

ঢাকা: পরিপত্রে বলা হয়েছে, দেশে ও বিদেশে পাসপোর্ট রি-ইস্যুর আবেদন নিষ্পত্তির ক্ষেত্রে পাসপোর্টে নিজের নাম, পিতা-মাতার নাম ও বয়স সংশোধনের জন্য প্রাপ্তবয়স্কদের জাতীয় পরিচয়পত্র, জেএসসি-জেডিসি-এসএসসি-এইচএসসি-দাখিল-কারিগরি বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও সমমানের সনদপত্র বিবেচনা করতে হবে।

পাসপোর্টের তথ্য সংশোধনের সুযোগ রেখে নতুন একটি পরিপত্র জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ।

বুধবার এ পরিপত্র প্রকাশ করা হয়।

এতে বলা হয়েছে, দেশের ভেতর পাসপোর্টের আবেদনকারীদের এনআইডি ও পাসপোর্টের মধ্যে গরমিল হলে যথাযথ প্রমাণের ভিত্তিতে তা সংশোধন করা যাবে। এনআইডিতে দেয়া নাম, পিতা-মাতার নাম ও বয়সসহ প্রয়োজনীয় তথ্য যাচাই করে পাসপোর্টে দেয়া যাবে।

এ ছাড়া পাসপোর্ট সংশোধনের জন্য রি-ইস্যু আবেদন নিষ্পত্তি করতে সুরক্ষা সেবা বিভাগের ২৮ এপ্রিল জারি করা পরিপত্র অনুসরণ করতে বলা হয়েছে।

গত ২৮ এপ্রিল জারি করা পরিপত্রে বলা হয়েছে, দেশে ও বিদেশে পাসপোর্ট রি-ইস্যুর আবেদন নিষ্পত্তির ক্ষেত্রে পাসপোর্টে নিজের নাম, পিতা-মাতার নাম ও বয়স সংশোধনের জন্য প্রাপ্তবয়স্কদের জাতীয় পরিচয়পত্র, জেএসসি-জেডিসি-এসএসসি-এইচএসসি-দাখিল-কারিগরি বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও সমমানের সনদপত্র বিবেচনা করতে হবে।

যাদের এ ধরনের সনদপত্র নেই, তাদের ক্ষেত্রে জন্মসনদ বিবেচনা করতে বলা হয় পরিপত্রে। অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রেও জন্মসনদ বিবেচনা করতে বলা হয়েছে।

প্রয়োজনে স্পেশাল ব্রাঞ্চ ও অন্যান্য গোয়েন্দা সংস্থার মাধ্যমে আবেদনকারীর তথ্য যাচাই করা যাবে বলেও জানানো হয় সেই পরিপত্রে।

বয়স পরিবর্তনে আবেদনের ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ বছরের ব্যবধান পর্যন্ত বিবেচনা করা যাবে বলেও পরিপত্রে উল্লেখ করা হয়।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved