শিরোনাম :
টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের ৯ মাসেই ১০ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক অকালমৃত্যুর ৫৩ শতাংশই দূষণে ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস গাজায় ইসরায়েলি বর্বরতায় নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি গরুচোর সন্দেহে গণপিটুনিতে ২ জনের মৃত্যু দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫ রাখাইনে জান্তার আরেক ব্যাটালিয়ন দপ্তর আরাকান আর্মির দখলে বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছেন: কাদের মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক

নারীদের আত্মরক্ষার কৌশল শেখাতে চান তামান্না হক

  • সোমবার, ২৫ জুলাই, ২০২২

তামান্না হক, ঢাকায় জন্মগ্রহন করেন। দুই বোনের মধ্যে তিনি সবার বড় । এ অগ্নিকন্যা এখন দেশ ও দশের সম্মান বাড়াতে কাজ করে যাচ্ছেন। বাবা অবসরপ্রাপ্ত সাবেক বিসিএস আই আর সহকারী সচিব, মা গৃহিণী।

তার সফলতায় মা-বাবা ও বোনের অবদান সবচেয়ে বেশি। আত্মরক্ষা ও মাদকমুক্ত সমাজ গঠনে কুংফু বা কারাটের বিকল্প নেই। এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। নারীদের আত্মরক্ষা ও নিজের সম্ভ্রম রক্ষা কুংফু বা কারাটে আর্ট, চাইনিজ কুংফু ও শতকান কারাতের বিকল্প কিছুই নেই বলে জানান তিনি।

টাইমস অফ বাংলার সাথে আলাপচারিতায় তিনি বলেন, অনেকেই সুরক্ষায় কুংফু বা কারাটের উপর গুরুত্ব দিচ্ছে। আমাদের দেশে নারী নির্যাতন একটি সামাজিক ব্যাধি। দেশজুড়ে এই ব্যাধিতে আক্রান্ত বিকৃত কিছু মানুষ। দেশে নারী নির্যাতন বেড়েছে। সরকার আইন করেও এ থেকে নারীদের পরিত্রাণ ও নিরাপত্তা দিতে পারছেন না। তাই এ থেকে পরিত্রাণ পেতে নারীদের আত্মরক্ষামূলক কৌশল শিখতে হবে।

নিজেদের সম্ভ্রম রক্ষা করতে সম্প্রতি অনেক নারী আত্মরক্ষার কৌশল শেখার দিকে ঝুঁকেছেন। শিখছেন কুংফু বা কারাটে , তায়কোয়ান্দো, চাইনিজ কুংফু ও শতকান কারাতে এবং উশুর মতো আত্মরক্ষার কৌশল।

তামান্না হক সেল্ফ ডিফেন্সের উপর সাটিফাইড, কিপ বক্সিং, রেপ এন্ড প্রিভেনশন প্রশিক্ষক, এবং দুটি জিম সেন্টারে জিম প্রশিক্ষক হিসেবে কর্মরত আছেন।

তার লক্ষ্য সারাদেশের নারীদের আত্মরক্ষার কৌশল শেখানো। ইতোমধ্যে কাজও শুরু করেছেন। অদ্রম্য এ স্বপ্নবাজ নারী কথা বলেছেন টাইমস অফ বাংলার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন ওমর ফারুক–

আপনার মতো তরুণরা সাধারণত ক্রিকেট, ফুটবল ও অন্য জনপ্রিয় খেলাগুলোতে যেতে চায়। আপনার বক্সিং এবং কুংফু বা কারাটে আটে আসার গল্পটা কী রকম?

তামান্না: বক্সিংয়ে আসার পেছনে কারনটা হচ্ছা ছোটবেলা থেকেই খেলাধুলার বিষয় সবতো দেখা হতই। কিন্তু বক্সিং, তারপর রেসলিং বিশেষ করে রেসলিং টা দেখেই আমার বক্সিংয়ে আসার প্রতি অনুপ্রানিত হই।

তারপর যখন আমি রেসলিং দেখি তখন থেকে মানে ছোটবেলা থেকেই আমার বক্সিংয়ে আসার ভালোবাসা, আগ্রহ এবং ইচ্ছা তৈরি হয়।

আপনার ছোটবেলার স্বপ্ন কী ছিল?

তামান্না : ছোটবেলায় আমার সপ্ন ছিল আর্মি অফিসার হওয়া। এখন যেহেতু আমি বক্সিং প্রফেশনে চলে গেলাম। আর আমার পড়ালেখা করেছিলাম আমি ফ্যাশন ডিজাইন নিয়ে। তো দেখা গেছে ছোটবেলা থেকে আমার বক্সিং তারপর ফাইট রিলেটেড যতগুলো গেম আছে সেগুলোর প্রতি আমার সবসময় আকর্ষন ছিল এবং এখনও আছে।

খেলাধুলার জগতে কীভাবে এলেন?

তামান্না : খেলাধুলায় যুক্ত হয়েছি আমি ছোটবেলা থেকেই। যখন আমি স্কুলে পড়ি তখনকার সময়ে বাংলাদেশে মেয়েদের জন্য বক্সিংটা ছিলনা। আর বাংলাদেশে মেয়েদের জন্য বক্সিংটা শুরু হয়েছে সম্ভবত ২০১২ সাল থেকে। তো যখন আমি শুনেছি যে বাংলাদেশে মেয়েদের জন্য বক্সিংটা শুরু হয়েছে তো ২০১২ সাল থেকেই আমার বক্সিংয়ে চলে আসা।

শুরুর দিকে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছিল?

তামান্না : আমি যখনি কোন একটা কাজে অগ্রসর হবেন। সেটা ভালো কিংবা মন্দ কাজই হোকনা না কেন। আপনাকে নানা প্রতিকুলতা, প্রতিবন্ধকতার মুখোমুখী হতেই হবে। যেখানে একটা মেয়ে ফাইট রিলেটেড কিছু শিখছে। সেটা আপনি বক্সিং বলেন, কুংফু কারাটে বলেন আমাদের দেশের প্রেক্ষাপটে অনেকেই এটা পজেটিভ দৃষ্টিভঙ্গিতে দেখেনা।

যেহেতু প্রত্যেকের আলাদা দৃষ্টিভঙ্গি। সেক্ষেত্রে আমাকেও নানা প্রতিবন্ধকতার মুখোমুখী হতে হয়েছে। এখনও যে আমি খুব সহজে অগ্রসর হতে পারছি তা কিন্তু না। জীবনে চলার পথে বাধা আসবে। সকল বাধা পেড়িয়ে সাহসের সঙ্গে আপনাকে এগিয়ে যেতে হবে।

কষ্টের অভিজ্ঞতাটা বলবেন কি?

তামান্না : এটা ফেব্রুয়ারি ২০২২ সালের ঘটনা। “আমরা ঢাকার কচুক্ষেত ক্যান্টনমেন্টের স্থানীয় বাসিন্দা। আমাদের বাবা-দাদাদের সময় থেকেই এখানে আছি আমরা। আরও পাঁচ বছর আগে পাঁচ কাঠা জমিতে একটি বাড়ি বানানোর জন্য একটি বিল্ডার্স কোম্পানির সঙ্গে আমরা চুক্তিবদ্ধ হই। কিন্তু তাদের দেওয়া সময় অনুযায়ী তারা কাজ করেনি। জানুয়ারী মাসের ২৭ তারিখে তাদের সময় শেষ হয়।

এটা নিয়ে আমরা থানায় যাই। কিন্তু থানার ওসিকে টাকা দিয়ে কিনে নিয়েছে তারা। ওসি সাহেবও কোনো হেল্প করেননি। তিনি সরাসরি সন্ত্রাসীদের হয়ে কথা বলেছেন। আমরা স্থানীয় কমিশনারসহ আরও গণ্যমান্যদের সঙ্গে যোগাযোগ করি। কেউ হেল্প করেননি।

এর আগে যখন সন্ত্রাসীরা আমাদের বাড়িতে হামলা চালিয়েছে, আমরা থানায় গিয়েছিলাম মামলা করতে। কিন্তু তারা কোনো মামলা নেয়নি। ওসি তখন বলেছিল, আমরা আপনাদের কোনো মামলা নেব না। আপনাদের কোনো কথাও শুনব না। আপনারা এখান থেকে চলে যান।

আরও তিন থেকে চার দিন আগে আমার বাসায় ২০-৩০ জন অ্যাটাক করেছিল। সে সময়ও আমরা থানায় ফোন দেই। কিন্তু তারা আসেনি। পরে ৯৯৯ এ ফোন দেওয়ার পর তারা এসে আমাদের সেদিনের মতো হেল্প করে।

এদেশে নারীদের মার্শাল আর্ট শেখা কতটা জরুরি বলে মনে করেন?

তামান্না: অবশ্যই, বাংলাদেশে নারীদের আত্মরক্ষার কৌশল শেখা খুবই জরুরি। কেননা বর্তমান সমাজের প্রেক্ষাপটে নারীদের আরও নিরাপদ হওয়া দরকার। নিজেদের বিভিন্ন সহিংসতা থেকে রক্ষা করতে আত্মরক্ষার কৌশল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দেশে ধর্ষণের হার কমাতে কুংফু প্রশিক্ষণ অপরিসীম ভূমিকা পালন করবে। তবে ধর্ষণ তখনই নির্মূল হবে; যখন পুরুষের মানসিকতা পরিবর্তন হবে।

আমি যেহেতু বক্সিং করেছি। এখন আমি আপাতত বক্সিং করছি না। আর ভবিষ্যতে যদি প্রফেমনাল বক্সিংয়ে ভালো কিছু দেখি। বাংলাদেশে যেটা প্রফেশনাল বক্সিং শুরু হয়েছে। যেটা ন্যাশনাল না।

আপনার এই সংগ্রামে কী কী প্রত্যাশা রয়েছে?

তামান্না : প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমার প্রত্যাশাগুলো পৌঁছাতে চাই। সেগুলো হলো- শিক্ষা গেজেটে শারীরিক শিক্ষা বিষয়ের ক্লাসের পরিবর্তে সেলফ ডিফেন্স বা মার্শাল আর্টের শিক্ষা দেওয়া। যাতে নারীর অধিকার, উন্নয়ন ও নিরাপত্তার জায়গা নিশ্চিত করা যায়। এটি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হলে ছেলে-মেয়েরা এর সাথে খুব সহজেই যুক্ত হতে পারবে। এটাকে পেশা হিসেবে না হোক, অন্তত আত্মরক্ষার কৌশল হিসেবে শিখে রাখা খুব দরকার।

ভবিষ্যতের জন্য আর কী স্বপ্ন দেখেন?

তামান্না : ক্রীড়ার মাধ্যমে নারী ও শিশু উন্নয়ন নিয়ে কাজ করতে চাই। এছাড়া একটি ক্রীড়া স্কুল প্রতিষ্ঠা করতে চাই।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved