শিরোনাম :
নাগরপুরে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা ক্ষুদ্র ঋণের অতিরিক্ত সুপারভিশন চার্জ ফেরত দেওয়ার নির্দেশ চার ঘণ্টা পর ব‌গি উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক রাজধানীতে কিশোর গ্যাংয়ের লিডারসহ ২০ সদস্য আটক, অস্ত্র উদ্ধার পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি লাইনচ্যুত, উত্তরবঙ্গের স‌ঙ্গে ঢাকার রেল‌ যোগাযোগ বন্ধ তথ্য চাইতে গিয়ে সাংবাদিকরা যাতে হেনস্তার শিকার না হয়: তথ্য প্রতিমন্ত্রী ফুলের মালা কখনো কখনো ফাঁসির দড়িও হতে পারে: দুদু এমভি আব্দুল্লাহ উদ্ধারে সোমালিয়া পুলিশ ও আন্তর্জাতিক নৌবাহিনীর প্রস্তুতি বিএনপি নয়, আওয়ামী লীগই পরাজিত হয়েছে : মজনু ধর্ষণকাণ্ডে জাবি প্রক্টরের পদত্যাগ পিকআপ-লেগুনা সংঘর্ষে প্রাণ গেলো একই পরিবারের ৫ জনের লঙ্কানদের বধ করে সিরিজ জয় বাংলাদেশের রমজানে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে জাতিসংঘে মুসলিমবিরোধী সহিংসতার নিন্দা জানিয়ে প্রস্তাব পাস জিম্মি জাহাজ এমভি আবদুল্লায় বিস্ফোরণের শঙ্কা!

দুর্যোগ মোকাবিলায় বিশ্বে বাংলাদেশ রোল মডেল : দুর্যোগ প্রতিমন্ত্রী

  • বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩

ঢাকা : দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান বলেছেন, দুর্যোগ মোকাবিলায় সারা বিশ্বের কাছে বাংলাদেশ একটি রোল মডেল। আমাদের দেশের মৃত্যুর হার অনেক দেশের তুলনায় খুব কম।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বিশ্ব আবহাওয়া দিবস উপলক্ষে রাজধানীর বিজয় সরণিতে অবস্থিত বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের মাল্টিপারপাস হলে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

এনামুর রহমান বলেন, বাংলাদেশ টেকনোলজিতে অনেকাংশেই এগিয়েছে। তবে অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধির পেলে উন্নত বিশ্বের মতো এগিয়ে যেতে পারবো। সঠিক দুর্যোগ ব্যবস্থাপনার মাধ্যমে মানুষের জীবনের ঝুঁকির পরিমাণ কমিয়ে আনা সম্ভব বলে মনে করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, আগাম সতর্ক বার্তার জন্য ১৯৭২ সালে ওয়ারলেস রার্ডারসহ সিপিপি প্রতিষ্ঠা করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার কারণেই আজকে আমরা বিভিন্ন আবহাওয়া বার্তা আগে থেকেই পেয়ে যাই।

তিনি বলেন, যে কোন দুর্যোগ দেখা দিলে আমরা যেমন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস গ্রহণ করি তেমনি আন্তর্জাতিক আবহাওয়ার পূর্বাভাসও গ্রহণ করি। এর ফলে আমাদের কোনটা সঠিক সেটি যাচাই-বাছাই করতে সহজ হয়। তখন আমরা দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে পারি। আমি বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরকে অনুরোধ করবো আপনারা আন্তর্জাতিক সিগনালের সঙ্গে সমন্বয় করে কাজ করবেন। তাহলে আপনারাও দ্রুত পূর্বাভাসগুলো জানাতে পারবেন।

 

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved