শিরোনাম :
ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস গাজায় ইসরায়েলি বর্বরতায় নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি গরুচোর সন্দেহে গণপিটুনিতে ২ জনের মৃত্যু দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫ রাখাইনে জান্তার আরেক ব্যাটালিয়ন দপ্তর আরাকান আর্মির দখলে বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছেন: কাদের মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ ভোট ডাকাত সরকারকে প্রকাশ্যে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায় সঙ্গত: রিজভী চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার আরও কমলো রিজার্ভ ঢাবির বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ

ডেল্টা লাইফের শেয়ার কারসাজিতে হিরো ও তার পরিবার!

  • শুক্রবার, ২০ মে, ২০২২

ঢাকা : ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার কারসাজিতে নাম জড়িয়েছে বহুল আলোচিত বিনিয়োগকারী আবুল খায়ের হিরোর। তিনি ও তার পরিবারের সদস্যরা মিলে কোম্পানিটির শেয়ার নিয়ে কারসাজি করেছেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক তদন্ত প্রতিবেদনে এমনটি উল্লেখ করা হয়েছে।

পুঁজিবাজারে বস্ত্র খাতের কোম্পানি সাফকো স্পিনিং মিলসের শেয়ার কারসাজিতেও হিরোর সংশ্লিষ্ট পেয়েছে ডিএসই। তবে সাফকোর কারসাজিতে যে ৬ জনের সংশ্লিষ্টতা পাওয়া গেছে তাদের মধ্যে পারিবারিক কোনো সম্পর্ক আছে কি-না জানা যায়নি। কিন্তু ডেল্টা লাইফের শেয়ার কারসাজি করেছেন নিজের পরিবার ও শশুরবাড়ির সদস্যদের নিয়ে। ডিএসইর তদন্ত প্রতিবেদন অন্তত তেমনটি-ই বলছে।

গত বছর মাত্র পাঁচ মাস সময়ের মধ্যে ডেল্টা লাইফের শেয়ারের দাম বাড়ে ১৯০ শতাংশ। শেয়ারটির দাম ৮০ টাকা থেকে বেড়ে ২৩২ টাকায় উন্নীত হয়। আর ৯ সেপ্টেম্বর থেকে ২৬ অক্টোবর সময়ের মধ্যে শেয়ারটির দাম ১৩৪ টাকা থেকে ২৩২ টাকায় তোলা হয়। এটি করা হয় অ্যাক্টিভ লেনদেনের (Active Trade) মাধ্যমে। আর এই অ্যাক্টিভ ট্রেডে যুক্ত ছিলেন আবুল খায়ের হিরো ও তার পরিবারের পাঁচ সদস্য।

ডিএসই তার তদন্তে ডেল্টা লাইফের শেয়ার কারসাজিতে অন্য যাদের সংশ্লিষ্টতা পেয়েছে, তারা হচ্ছেন- আবুল খায়ের হিরোর স্ত্রী কাজী সাদিয়া হাসান, তার বাবা আবুল কালাম মাতব্বর, বোন কনিকা আফরোজ, ভাই সাজেদ মাতব্বর ও মোহাম্মদ বাশার এবং শ্যালক কাজী ফুয়াদ হাসান।

তদন্ত প্রতিবেদন অনুসারে, ২০২১ সালের ৯ সেপ্টেম্বর থেকে ২৬ অক্টোবর সময়ের মধ্যে আবুল কালাম মাতব্বর শেয়ারটির মোট লেনদেনের ১৪ দশমিক ৩৪ শতাংশ, আবুল খায়ের (হিরো) ১২ দশমিক ২৬ শতাংশ এবং কনিকা আফরোজ ৩ দশমিক ১২ শতাংশ লেনদেন করেছেন।

ডিএসই ডেল্টা লাইফের শেয়ার লেনদেনে নানা অস্বাভাবিকতা খুঁজজে পেয়েছে, যেগুলো মূলত সিকিউরিটিজ আইনের লংঘন।

তদন্ত প্রতিবেদন অনুসারে, চারদিনে মাত্র ৪৮টি হাওলার মাধ্যমে ডেল্টা লাইফের ১০ লাখ ৬৬ হাজার শেয়ার কেনাবেচা হয়। আর এই পুরো কেনাবেচাটি হয় হিরো ও তার সহযোগীদের মধ্যে। এই লেনদেনগুলো ছিল প্রকৃতপক্ষে সাজানো ও মিথ্যা লেনদেন (False Trading)। সাধারণ বিনিয়োগকারীদের বিভ্রান্ত ও প্রলুব্ধ করার লক্ষ্যে এসব লেনদেন করা হয়।

একাধিক দিন সিরিজ লেনদেনের (Series Trade) মাধ্যমে শেয়ারটির দাম বাড়ানো হয় তদন্তে দেখতে পেয়েছে ডিএসই। এর কয়েকটি তদন্ত প্রতিবেদনে উল্লেখও করা হয়েছে। একদিনের দিনের ঘটনা উল্লেখ করে বলা হয়, সেদিন সকাল ১১টা ৩৫ মিনিটে সিরিজ ট্রেডিং শুরু করা হয়। তখন ডিএসইতে ডেল্টা লাইফের শেয়ারের দাম ছিল ১৫৯ টাকা ৮৯ পয়সা। বেলা ১২টা ৪০ মিনিটে শেয়ারটির দাম বেড়ে দাঁড়ায় ১৭৪ টাকা ৪০ পয়সা। মাত্র ৫ মিনিটের মধ্যে শেয়ারটির দাম বাড়ানো হয় ১২ টাকা ৪০ পয়সা বা ৭ দশমিক ৮২ শতাংশ।

এ ব্যাপারে আবুল খায়ের হিরো বা অন্য কোনো অভিযুক্তের বক্তব্য জানা সম্ভব হয়নি।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved