শিরোনাম :
টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের ৯ মাসেই ১০ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক অকালমৃত্যুর ৫৩ শতাংশই দূষণে ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস গাজায় ইসরায়েলি বর্বরতায় নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি গরুচোর সন্দেহে গণপিটুনিতে ২ জনের মৃত্যু দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫ রাখাইনে জান্তার আরেক ব্যাটালিয়ন দপ্তর আরাকান আর্মির দখলে বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছেন: কাদের মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক

চুমু থেকে যৌনতার গন্ধ, সব দেবে ভিআর হেডসেট

  • মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২

প্রযুক্তি ডেস্ক প্রযুক্তির উন্নয়নে দিনে দিনে সহজলভ্য হচ্ছে যৌনতা। এক দশক পরে এটি কোথায় গিয়ে দাঁড়াবে সে ব্যাপারে ধারণা করাও মুশকিল। তবে কিছু ইঙ্গিত এরই মধ্যে দিতে শুরু করেছে অনলাইন ভার্চ্যুয়াল জগৎ।

জনপ্রিয় পর্ন ওয়েবসাইট ক্যামসোডা বাজারে এনেছে বিশেষ এক ভার্চ্যুয়াল রিয়ালিটি (ভিআর) হেডসেট। এটি মাথায় আটকে পর্নোগ্রাফি কন্টেন্ট দেখতে বসলে যৌনক্রিয়ায় অংশ নেয়ার সময়কার শারীরিক গন্ধ ঝাপটা দেবে ব্যবহারকারীর নাকে।

ভার্চ্যুয়াল দুনিয়ায় এমন তৃপ্তি পেতে গুনতে হবে ১০০ ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ১০ হাজার টাকার সামান্য বেশি। এই টাকায় কেনা ডিভাইসটিতে থাকবে শরীরসংশ্লিষ্ট ৩০ ধরনের গন্ধ।

চুমু থেকে যৌনতার গন্ধ, সব দেবে ভিআর হেডসেট
এই ভিআর হেডসেট দেবে যৌনতার গন্ধের অনুভূতি

ক্যামসোডা বলছে, ডিভাইসটি অনেকটা গ্যাস মাস্কের মতো কাজ করে। পর্ন দেখার সময় ডিভাইসে যৌনাঙ্গ থেকে শুরু করে অন্তর্বাস এমনকি যৌন উদ্দীপক অ্যাফ্রোডিসিয়াকসের (খাদ্য, পানীয় বা অন্য জিনিস) মতো বিভিন্ন ধরনের গন্ধ ছড়াতে থাকে। ব্যবহারকারী যেদিকে মনোযোগ দিচ্ছেন সেখানকার গন্ধই নাকে এসে আলোড়িত করবে।

এ ধরনের উদ্ভাবন পর্নোপ্রেমীদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পাবে বলে ধারণা করা হচ্ছে। এই হেডসেটের গন্ধে আরও প্রাণবন্ত হবে ভার্চ্যুয়াল পর্নো-দুনিয়া।

ভিআর হেডসেট ও মাস্কটি একসঙ্গে একটি অ্যাপের মাধ্যমে কাজ করে। এতে ব্যবহারকারীরা নিজেদের পছন্দ অনুযায়ী সুগন্ধগুলোকে বেছে নিতে পারেন।

নতুন এই ভিআর সেট ব্যবহার করে দারুণ আলোড়িত হয়েছেন জেমস বি নামের একজন। তিনি বলেন, ‘আমি অন্তর্বাস, যৌনাঙ্গ এমনকি ত্বকের গন্ধ পর্যন্ত উপভোগ করেছি। এটা এতটাই বাস্তব অভিজ্ঞতা দিয়েছে যে মনে হচ্ছিল, নিজে সরাসরি যৌনক্রিয়ায় যুক্ত হয়েছি।’

চুমুর অনুভূতিও দিচ্ছে ভিআর হেডসেট

পেনসিলভানিয়ার কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের ফিউচার ইন্টারফেসেস গ্রুপের একদল গবেষক তৈরি করেছেন আরেক বিশেষ ভিআর হেডসেট। এটি আপনাকে দেবে চুমু খাওয়ার অনুভূতি।

গবেষক দল তাদের উদ্ভাবিত ওকুলাস কোয়েস্ট-২ হেডসেটে হ্যাপটিক প্রযুক্তি ব্যবহার করেছে। এই প্রযুক্তি শরীরের বিভিন্ন অংশে বলপ্রয়োগ, কম্পন এমনকি নড়াচড়ার অনুভূতি তৈরিতে সক্ষম।

হেডসেটের নিচের অংশে একত্রিত ট্রান্সডুসারগুলোর পাতলা অ্যারেটি (ডেটা স্ট্রাকচার) ব্যবহারকারীর নাকের ঠিক ওপর থেকে মুখের বিভিন্ন অংশে আল্ট্রাসাউন্ড শক্তি উৎপাদন করে।

উদ্ভাবনটি হ্যাপটিক ফিডব্যাকের একটি চমৎকার উদাহরণ। সাধারণত ভিডিও গেমের সঙ্গে ব্যবহারকারীর অনুভূতির সংমিশ্রণ ঘটাতে এই প্রযুক্তি ব্যবহার হয়ে থাকে। যেমন, ফুটবল পোস্টে আঘাত করার কম্পন অনুভব করা যায় ফিফা গেমিং কন্ট্রোলারের সাহায্যে।

উদ্ভাবকরা বলছেন, তাদের ভিআর হেডসেট চুমুর অনুভূতির পাশাপাশি ভার্চ্যুয়াল দুনিয়ায় দাঁত ব্রাশ, ফোয়ারা থেকে পানি পান করা কিংবা সিগারেট টানার অনুভূতি পেতেও ব্যবহার করা যাবে।

 

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved