শিরোনাম :
কাশ্মীরে নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে যাত্রীবাহী ট্যাক্সি, নিহত ১০ একটা পণ্য বর্জন করলেই জাতি মুক্ত হ‌বে: গয়েশ্বর শিক্ষক বলেছিলেন ‘ইউ আর নট ফিট ফর ঢাবি’, সেই অথৈ সি ইউনিটে প্রথম মেট্রোরেলের ওপর দিয়ে যাওয়া ইন্টারনেট-ডিসের তার অপসারণের নির্দেশ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র পায়ুপথে ৭০ লাখ টাকার সোনা! ‘মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’ টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের ৯ মাসেই ১০ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক অকালমৃত্যুর ৫৩ শতাংশই দূষণে ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস

কম বয়সীদের মধ্যে ছড়িয়ে পড়ছে ভুলে যাওয়া রোগ! সমাধান কী?

  • শুক্রবার, ৩ মার্চ, ২০২৩

স্বাস্থ্য ডেস্ক: বয়সের সঙ্গে সঙ্গে মস্তিষ্কের কোষগুলো নিস্তেজ হয়ে যেতে থাকে। ফলে একটা বয়সে এসে ভুলে যাওয়াটা স্বাভাবিক। ভুলে যাওয়া বার্ধক্যের স্বাভাবিক একটি অংশ। কিন্তু এই ভুলে যাওয়ার ব্যাপারটা যদি চলতে থাকে অস্বাভাবিকভাবে, তখনই তা হয়ে ওঠে ভয়ংকর।

বেশিরভাগ ক্ষেত্রে ৬০ বছরের বেশি বয়সীদের এই রোগ হয়ে থাকে। কিন্তু চিনা গবেষকরা দাবি করেছেন, মাত্র ১৯ বছর বয়সী এক ছেলের মধ্যে এই লক্ষণ দেখা দিয়েছে, যা ভাবিয়ে তুলেছে বিশেষজ্ঞদের। তারা মনে করছেন, কম বয়সীদের মধ্যে এই রোগ ছড়িয়ে পড়ছে ধীরে ধীরে।

অ্যালজেইমা ও ডিমনেশিয়া রোগীর মধ্যে বয়স ভেদের পার্থক্য রয়েছে। ডিমনেশিয়ার কারণে যে কোনো বয়সে স্মৃতি হারিয়ে যেতে পারে। কেউ ডিমনেশিয়ায় আক্রান্ত হলে অতীতের ঘটনা কিছু মনে রাখতে পারেন না। চিকিৎসকরা বলছেন, জিনগত কারণে অল্প বয়সীদের মধ্যে সাধারণত হয়ে উঠতে পারে অ্যালজেইমা। এর ফলে কাজ করতে না পারা ও হাঁটা চলার সমস্যা হতে পারে।

এতদিন সবচেয়ে কম বয়সীদের মধ্যে ২১ বছরের একজন অ্যালজাইমা রোগে আক্রান্ত হয়েছিলেন। মনে করা হয় তার এই সমস্যা হয়েছিল জিনগত ত্রুটির কারণে। বিশেজ্ঞরা বলেছেন, জিনগত কারণ ছাড়াও বার বার স্ট্রোকে আক্রান্ত হলে, থাইরয়েডের মতো হরমোনের ভারসাম্য নষ্ট হলে বা ভিটামিনের অভাবে অ্যালজাইমা দেখা দিতে পারে।

তাই অল্প বয়সী রোগীদের স্মৃতিশক্তি হ্রাস পাওয়া স্নায়ু বিশেষজ্ঞদের দ্বারা উপেক্ষা করা উচিত নয়। কারণ, অ্যালজাইমায় বেশি আক্রান্ত হচ্ছেন কম বয়সীরা। আর এই অ্যালজাইমা থেকে হতে পারে ভুলে যাওয়া রোগ। কিন্তু সমাধান এই সমস্যার?

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, নির্দিষ্ট পরিমাণে ঘুম, শরীরচর্চা, মানসিক ব্যায়াম, দাবা, লুডুর মতো খেলাগুলো এই রোগ এড়ানোর চাবিকাঠি হতে পারে। চিকিৎসকরা এক্ষেত্রে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে- বাদাম, আখরোটের মতো খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved