শিরোনাম :
এবার ঈদযাত্রায় বিআরটিসির ৫৫০ বাস জিম্মি বাংলাদেশি জাহাজ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাল সোমালিয়া গাজার দুর্ভিক্ষের জন্য দায়ী ইসরায়েল: ইইউ আরও ২০ ফিলিস্তিনিকে হত্যা করল ইসরায়েল নাগরপুরে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা ক্ষুদ্র ঋণের অতিরিক্ত সুপারভিশন চার্জ ফেরত দেওয়ার নির্দেশ চার ঘণ্টা পর ব‌গি উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক রাজধানীতে কিশোর গ্যাংয়ের লিডারসহ ২০ সদস্য আটক, অস্ত্র উদ্ধার পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি লাইনচ্যুত, উত্তরবঙ্গের স‌ঙ্গে ঢাকার রেল‌ যোগাযোগ বন্ধ তথ্য চাইতে গিয়ে সাংবাদিকরা যাতে হেনস্তার শিকার না হয়: তথ্য প্রতিমন্ত্রী ফুলের মালা কখনো কখনো ফাঁসির দড়িও হতে পারে: দুদু এমভি আব্দুল্লাহ উদ্ধারে সোমালিয়া পুলিশ ও আন্তর্জাতিক নৌবাহিনীর প্রস্তুতি বিএনপি নয়, আওয়ামী লীগই পরাজিত হয়েছে : মজনু ধর্ষণকাণ্ডে জাবি প্রক্টরের পদত্যাগ পিকআপ-লেগুনা সংঘর্ষে প্রাণ গেলো একই পরিবারের ৫ জনের

এপ্রিলে ফের বাড়তে পারে ডেঙ্গুর প্রকোপ

  • সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

ঢাকা : ডেঙ্গু জ্বরে প্রাণহানিতে সবচেয়ে ভয়ঙ্কর মাস ছিল নভেম্বর। চলতি বছর ২৬ নভেম্বর পর্যন্ত মোট মৃত্যু ২৪৪ জন। যার মধ্যে নভেম্বরের ২৬ দিনেই মারা গেছেন, ১০৩ জন।

তবে, গত দুই সপ্তাহের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ১৩ থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ডেঙ্গুতে ৪ হাজার ৪৮০ জন আক্রান্ত এবং মৃত্যু হয়েছে ২৭ জনের। তবে পরের ৭ দিনে প্রাণহানি কমে হয় ১৮। আর আক্রান্ত নামে ৩ হাজার ৮৮৬ জনে।

কীটতত্ত্ববিদ অধ্যাপক কবিরুল বাশারের আশঙ্কা, আগামী বছরের এপ্রিল থেকে ফের বাড়বে প্রকোপ।

তবে একে স্বাভাবিক প্রবণতা বলছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার সাবেক পরিচালক বে-নজীর আহমেদ। তিনি বলেন, এখনই কার্যকর পদক্ষেপ না নিলে, আগামী পরিস্থিতি আরও ভয়াবহ হবে।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণভার স্থানীয় সরকারের বদলে স্বাস্থ্য বিভাগে স্থানান্তরের পরামর্শ এই বিশেষজ্ঞের। তার মতে, বিশ্বে বর্তমানে সংক্রমণশীল রোগের মধ্যে অন্যতম ডেঙ্গু।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved