শিরোনাম :
চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার আরও কমলো রিজার্ভ ঢাবির বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, আন্দোলনে আমরা বিজয়ী হবো: ফখরুল একনেকে ১১ প্রকল্প অনুমোদন একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত গাজার বর্বরতাকে ইসরায়েলি ‘গণহত্যা’ বলায় জাতিসংঘের দূতকে হুমকি শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি যুক্তরাজ্যে ৮০ লাখ মানুষের চাকরি হারানোর শঙ্কা টেকনাফ থেকে আবারও ৮ জনকে অপহরণ যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার অস্বাস্থ্যকর বাতাস নিয়ে ঢাকা আজ তৃতীয় অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের

একসঙ্গে ৩৬টি উপগ্রহ পাঠালো ইসরো

  • রবিবার, ২৬ মার্চ, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি একসঙ্গে ৩৬টি উপগ্রহ মহাকাশে পাঠিয়েছিল ইসরো। রোববার ফের একসঙ্গে ৩৬টি উপগ্রহ মহাকাশে প্রেরণ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। সকাল ৯টায় অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হয় এলভিএম-থ্রি রকেট। ওই রকেটই মহাশূন্যে পৌঁছে দেবে উপগ্রহগুলোকে।

এলভিএম-থ্রি রকেটের দৈর্ঘ্য ৪৩.৫ মিটার। ওজন ৬৪৩ টন। রকেটটি তিনটি পর্যায়ে বিভক্ত। তার বয়ে নিয়ে যাওয়া এই ৩৬টি উপগ্রহ মার্কিন কোম্পানি ওয়ানওয়েবের। ভারতের ভারতী এন্টারপ্রাইজ এই সংস্থার এক প্রধান বিনিয়োগকারী ও শেয়ারহোল্ডার। খবর এনডিটিভির

১৫০ কেজির উপগ্রহগুলোকে ১২টি বিমানে উড়িয়ে নিয়ে যাওয়া হয়। প্রতিটি বিমানের সঙ্গে অন্যটির পার্থক্য ৪ কিমি। কোনওভাবেই বিমানগুলোর মধ্যে যাতে সংঘর্ষের পরিস্থিতি তৈরি না হয় তা নিশ্চিত করতেই এই পরিকল্পনা।

সাম্প্রতিক অতীতে বেশ কয়েকটি সাফল্য পেয়েছে ইসরো। এদিকে ফের চন্দ্র অভিযানের পরিকল্পনা করেছে ইসরো। সব ঠিক থাকলে আগামী বছর জুন মাসে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে তাদের তৈরি চন্দ্রযান-৩। বিষয়টি নিশ্চিত করেছেন ইসরোর প্রধান ড. এস সোমনাথ।

চন্দ্রযান-২ অভিযান সফল না হলেও আশাহত হয়নি ইসরো। পরক্ষণে ফের চন্দ্রাভিযানের প্রস্তুতি শুরু করে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। কথা ছিল ২০২০ সালেই চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩। কিন্তু করোনা মহামারির কারণে ব্যাহত হয় প্রস্তুতি। ২০২৩ সালের জুন মাসে মহাকাশের উদ্দেশে পাড়ি দেবে ভারতের চন্দ্রযান-৩।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved