শিরোনাম :
রাখাইনে জান্তার আরেক ব্যাটালিয়ন দপ্তর আরাকান আর্মির দখলে বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছেন: কাদের মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ ভোট ডাকাত সরকারকে প্রকাশ্যে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায় সঙ্গত: রিজভী চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার আরও কমলো রিজার্ভ ঢাবির বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, আন্দোলনে আমরা বিজয়ী হবো: ফখরুল একনেকে ১১ প্রকল্প অনুমোদন একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত

এই সরকার নির্বাচনের ব্যবস্থা ধ্বংস করে ফেলেছে: দুদু

  • রবিবার, ২২ মে, ২০২২

ঢাকা : বিএন‌পির ভাইস চেয়ারম‌্যান ও ছাত্রদ‌লের সা‌বেক সভাপ‌তি শামসুজ্জামান দুদু ব‌লে‌ছেন, এই সরকার নির্বাচনের ব্যবস্থা ধ্বংস করে ফেলেছে। তাই সভ্য, গণতন্ত্র, নির্বাচনের মাধ্যমে এই সরকারের পতন করা সম্ভব না। তাই আগামীতে রাস্তায় আন্দোলন করে এই সরকারের পতন ঘটাতে হবে।

র‌বিবার (২৩ মে) জাতীয় প্রেসক্লাবের সাম‌নে সাং‌বিধানিক অ‌ধিকার ফোরা‌মের উ‌দ্যো‌গে ‘সা‌বেক প্রধানমন্ত্রী বেগম খা‌লেদা জিয়ার মু‌ক্তি ও নি‌রপেক্ষ নির্বাচ‌নের দা‌বি‌’তে এক মানববন্ধ‌নে তি‌নি এসব কথা ব‌লেন।

দুদু ব‌লেন, বাংলাদেশের যে সংকট, সেই সংকট সমাধান হতে পারে বেগম খালেদা জিয়ার মুক্তির মাধ্যমে। এই দেশে যে ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি করেছে সরকার, তা মীমাংসা হতে পারে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে। বাংলাদেশে যে ভয়ের সংস্কৃতি প্রতিষ্ঠা করা হয়েছে, তা থেকে বেরিয়ে আসার একটামাত্র পথ, ১৯৭১ এ মুক্তিযোদ্ধারা যে স্বাধীনতার, গণতন্ত্রের পতাকা উড়িয়েছিলেন সেই জায়গায় ফিরে যাওয়া। এর বাইরে আর কোন পথ নেই।

আগামী নির্বাচনের কথা উল্লেখ করে কৃষক দলের সাবেক এই আহ্বায়ক বলেন, কেউ যদি মনে করে আগামী নির্বাচনে শেখ হাসিনার অধীনে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে তাহলে এটা ভুল চিন্তা করবে। আওয়ামী লীগের কর্মী সমবায় নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। এই কমিশনের অধীনে বিএনপি নির্বাচনে যাবে সং সাজার জন্য, এটা যদি কেউ ভাবে তাহলে ভুল ভাববে।

তিনি বলেন, আমরা শুধু যে নির্বাচনে যাব না এই পর্যায়ে থাকবো এটা ভাবা ঠিক হবে না। আমরা মুক্তিযুদ্ধের দল, স্বাধীনতার ঘোষকের দল, স্বৈরাচারবিরোধী আন্দোলনের দল। এই দল অন্যায়ের সাথে কখনো আপস করে না। অনেকেই ১৯৮৬ সালের নির্বাচনে গিয়েছিল। তাতে বিএনপি’র কিছু যায় আসে নাই। বিএনপি’র এরশাদের সাথে আপোষ করে নাই।

এই সরকারের আমলে এমন কোন নিত্যপ্রয়োজনীয় দ্রব্য নাই যে ২০০ থেকে ৩০০ গুণ দাম বাড়ে নাই মন্তব্য করে ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, বেগম খালেদা জিয়ার আমলে তেলের দাম ছিল ৪০ থেকে ৪৫ টাকা লিটার, চাউলের দাম ছিল সর্বোচ্চ ১৬ টাকা। আর এখন তেলের দাম ২০০ টাকা তাও পাওয়া যায় না। চাউলের দাম কত তা আপনারা তো জানেন। তাই নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমাতে হলে খালেদা জিয়া সরকার দরকার। এর কোনো বিকল্প আছে এটা আমি মনে করি না।

তিনি বলেন, এই সরকার নির্বাচনের ব্যবস্থা ধ্বংস করে ফেলেছে। তাই সভ্য, গণতন্ত্র, নির্বাচনের মাধ্যমে এই সরকারের পতন করা সম্ভব না। সেহেতু আগামীতে রাস্তার আন্দোলনের মাধ্যমে সরকারকে পতন ঘটাতে হবে। এবং গণতন্ত্রের প্রতীক, আস্থার প্রতীক, ন্যায়ের প্রতীক, বেগম খালেদা জিয়াকে জেল থেকে মুক্ত করতে হবে। ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে হবে। জেল খালি করতে হবে। আব্দুস সালাম পিন্টু, লুৎফর জামান বাবু সহ যাদেরকে মিথ্যা মামলায় হয় ফাঁসি, না হয় যাবজ্জীবন, না হয় মিথ্যা মামলা আটকে রেখেছে সকলকে মুক্ত করতে হবে।

সাবেক ছাত্র নেতা সু‌রে‌ঞ্জেন ঘোষ এর সভাপতিত্বে ও দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন এর সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র আহবায়ক আব্দুস সালাম, চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ইমরান সালেহ প্রিন্স প্রমুখ।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved