শিরোনাম :
রাখাইনে জান্তার আরেক ব্যাটালিয়ন দপ্তর আরাকান আর্মির দখলে বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছেন: কাদের মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ ভোট ডাকাত সরকারকে প্রকাশ্যে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায় সঙ্গত: রিজভী চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার আরও কমলো রিজার্ভ ঢাবির বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, আন্দোলনে আমরা বিজয়ী হবো: ফখরুল একনেকে ১১ প্রকল্প অনুমোদন একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত

উত্তপ্ত রাজনীতি, হঠাৎ থমথমে রাজধানী

  • রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২

ঢাকা : আগামী ১০ ডিসেম্বরকে কেন্দ্র করে উত্তপ্ত হচ্ছে রাজনীতি। বিএনপির ডাকা সমাবেশ ঘিরে চলছে সরকার ও বিরোধী দলীয় নেতাদের বাগযুদ্ধ। এর মধ্যেই হঠাৎ রাজধানীজুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে। শনিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যার পর থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় শুরু হয়েছে পুলিশি অভিযান। বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়ে তল্লাশি করছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণ, একটি মাইক্রোবাসে হঠাৎ আগুন এবং যুবদল সভাপতিসহ বিরোধী দলীয় নেতাদের আটকের খবরে জনমনে আতঙ্ক দেখা দিয়েছে।

গত ২৯ নভেম্বর পুলিশ সদর দফতরের অপারেশন শাখার পাঠানো এক আদেশে বলা হয়, ১ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত বিশেষ অভিযান পরিচালনা করবে পুলিশ। সব ইউনিট প্রধান ও জেলার পুলিশ সুপারকে এ বিষয়ে নির্দেশনাও দেওয়া হয়। এই আদেশের পর শনিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যার পর থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান নামে পুলিশ।

জানা গেছে, শনিবার রাত ৮টার দিকে রাজধানীর বনানী এলাকার একটি আবাসিক হোটেলে অভিযান শুরু করে পুলিশ। এরপর মতিঝিল দৈনিক বাংলা মোড়ে হোটেল রাহমানিয়া ইন্টারন্যাশনালেও অভিযান চালায়। এছাড়া গুলশান ও তেজগাঁও এলাকায়ও অভিযানের খবর পাওয়া গেছে।

রাত সাড়ে ৯টার দিকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশানের বাসার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। রাস্তার দুই দিকেই হঠাৎ করেই অতিরিক্ত পুলিশ মোতায়েন করায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক দেখা দেয়।

এর আগে সন্ধ্যার পরপরই নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এরপর আগারগাঁও এলাকায় একটি মাইক্রোবাসে হঠাৎ আগুন লাগে। এছাড়া রাজশাহীর বিএনপির গণসমাবেশ থেকে ঢাকায় ফেরার পথে আমিনবাজার থেকে জাতীয়তাবাদী যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুকে আটক করে গোয়েন্দা পুলিশ।

এসময় টুকু’র সাথে থাকা যুবদলের সহসভাপতি নুরুল ইসলাম নয়ন, ছাত্রদলের সাবেক সহসভাপতি জাভেদ হাসান স্বাধীন এবং টুকুর ব্যক্তিগত সহকারী মোখলেসুর রহমানকেও আটক করা হয়। এছাড়া গত কয়েক দিনে কয়েকশ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রাজধানীর অভিযানের বিষয়টি নিশ্চিত করে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) এ কে এম হাফিজ আক্তার বলেন, আজ রাত থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান শুরু হয়েছে। অভিযান শেষে বিস্তারিত পরে জানানো হবে।

প্রসঙ্গত, আগামী ১০ ডিসেম্বর রাজধানীতে সমাবেশ ডেকেছে বিএনপি। দলটি এই সমাবেশ করতে চায় নয়াপল্টনে, যদিও পুলিশ অনুমতি দিয়েছে সোহরাওয়ার্দী উদ্যানে। এই সমাবেশ ঘিরে পুলিশ বিভিন্ন স্থানে বাড়তি সতর্কতা আরোপ করেছে। বিএনপির সমাবেশে দলটির চেয়ারপাসন খালেদা জিয়া যোগ দিতে পারেন এমন একটি গুঞ্জন রয়েছে। যদিও দণ্ডিত আসামি হিসেবে নির্বাহী আদেশে কারাগারের বাইরে থাকা সাবেক এই প্রধানমন্ত্রীর পক্ষে সমাবেশে অংশ নেওয়ার কোনো সুযোগ নেই বলে জানিয়েছে সরকার।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved