শিরোনাম :
কাশ্মীরে নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে যাত্রীবাহী ট্যাক্সি, নিহত ১০ একটা পণ্য বর্জন করলেই জাতি মুক্ত হ‌বে: গয়েশ্বর শিক্ষক বলেছিলেন ‘ইউ আর নট ফিট ফর ঢাবি’, সেই অথৈ সি ইউনিটে প্রথম মেট্রোরেলের ওপর দিয়ে যাওয়া ইন্টারনেট-ডিসের তার অপসারণের নির্দেশ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র পায়ুপথে ৭০ লাখ টাকার সোনা! ‘মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’ টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের ৯ মাসেই ১০ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক অকালমৃত্যুর ৫৩ শতাংশই দূষণে ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস

ইংলান্ডে ২’শ বছর পর দেখা মিলল বাস্টার্ড পাখি

  • রবিবার, ৫ মার্চ, ২০২৩

রকমারি ডেস্ক: দক্ষিণ ইংল্যান্ডের তৃণভূমিতে প্রায় ২০০ বছর পর ফিরে এসেছে গ্রেট বাস্টার্ড পাখি। এ ঘটানায় দেশটির বন্যপ্রাণী সংরক্ষণবিদরা বিমোহিত হয়েছেন। এবং তাদের ২০ বছেরর গবেষণা ও চেষ্টা সফল হয়েছে।

জানা যায়, বাস্টার্ড পাখিটি ইউরোপের সবচেয়ে বেশি ওজোনের উড়ন্ত পাখি। ওটিস প্রজাতির পাখি গ্রেট বাস্টার্ড। ইউরোপের সবচেয়ে ভারী উড়ন্ত পাখি হিসাবে বিখ্যাত এই প্রাণী। পুরুষ পাখির ওজন ২২ কেজি পর্যন্ত হয়ে থাকে।

এছাড়া এ পাখিটি উত্তর মরক্কো, দক্ষিণ ও মধ্য ইউরোপ থেকে নাতিশীতোষ্ণ মধ্য ও পূর্ব এশিয়া পর্যন্ত খোলা তৃণভূমি এবং কৃষিজমিতে বংশবৃদ্ধি করে গ্রেট বাস্টার্ড। যুক্তরাজ্যে সবশেষ ১৮৩২ সালে দেখা গিয়েছিল এই পাখি ।

ওই প্রজাতির পাখি নিয়ে ব্রিটেনে পাখিটিকে ফিরিয়ে আনতে দীর্ঘ ২০ বছর ধরে কাজ করছে একদল বন্যপ্রাণী সংরক্ষণবিদ। রাশিয়া এবং স্পেনের বিপন্ন বাসা থেকে ডিম সংগ্রহ করে গ্রেট বাস্টার্ডের প্রজননের ব্যবস্থা করেছে তারা।

বর্তমানে উইল্টশায়ারের স্যালিসবারি সমভূমিতে বিচরণ করছে প্রায় একশ পাখি। দ্য গ্রেট বাস্টার্ড গ্রুপের প্রতিষ্ঠাতা ডেভ ওয়াটার্স বলেন, এটি একটি দুর্দান্ত সাফল্যের গল্প। এরা সত্যিকারের বন্য পাখি। আমি এদের দেখে মুগ্ধ হই। এদের গুঞ্জনধ্বনি আমাকে প্রশান্তি দেয়।

গত বছর স্যালিসবারিতে এই পাখির রেকর্ড সংখ্যক বাসা খুঁজে পাওয়া গেছে। যা এই অঞ্চলে পাখিটিকে টিকে থাকতে সহায়তা করবে বলে প্রত্যাশা বন্যপ্রাণী সংরক্ষণবাদীদের।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved