শিরোনাম :
নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে নৌকার মাঝি আইভী বাংলাদেশে করোনায় আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩ ফের কড়াকড়ি যুক্তরাষ্ট্রের ভ্রমণনীতিতে! দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আরও ৩২ জন কুয়েট বন্ধ ঘোষণা, বিকালের মধ্যে হল ছাড়ার নির্দেশ যাত্রীরা ঠেলছেন বিমান, ভিডিও ভাইরাল সীমান্ত হত্যা বন্ধে জাতিসংঘের হস্তক্ষেপ চায় লেবার পার্টি বিএনপির মশাল মিছিল দেখে জনমনে আতঙ্ক : তথ্যমন্ত্রী ঘুরতে চাঁদপুরে যাচ্ছিলেন ৬ বন্ধু, বাস কেড়ে নিল ৩ প্রাণ কারাগারে থেকেও খালেদা জিয়া গণতন্ত্রের জন্য লড়াই করছেন: মির্জা ফখরুল ভোটযুদ্ধে আওয়ামী লীগ হিজড়ার সা‌থেও হে‌রে যায়: দুদু সপ্তাহের ব‍্যবধানে বেড়েছে চালের দাম মুন্সিগঞ্জে দগ্ধ ভাই–বোনের মৃত্যু সাগরে নিম্নচাপ : বন্দরে ১ নম্বর সংকেত বরের বউ ভাবি! রক্ষা পেলেন না কাজী

৪ ডিসেম্বর বছরের শেষ সূর্যগ্রহণ

  • রবিবার, ১৪ নভেম্বর, ২০২১

ঢাকা : আগামী ৪ ডিসেম্বর বছরের শেষ সূর্যগ্রহণ দেখবে বিশ্ববাসী। গ্রহণটি হবে বলয়গ্রাস গ্রহণ। সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। চাঁদের আড়ালে ঢাকা পড়বে সূর্য। কেবল একটা বলয় দৃশ্যমান থাকবে। একে বলে ‘রিং অফ ফায়ার’ । সহজেই অনুমেয় আকাশের কোলে কেমন সৌন্দর্য বিচ্ছুরণ করবে এই দৃশ্য!

সাধারণ ভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস গ্রহণ ছাড়াও এই বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। বছরের শেষ এই গ্রহণটি দেখা যাবে দক্ষিণ আফ্রিকা, আন্টার্কটিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকা ও আটলান্টিক মহাসাগরের দক্ষিণ প্রান্ত থেকে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় ভারত মহাদেশ থেকে সেভাবে দেখা যাবে না এই গ্রহণ। বাংলাদেশ থেকেও দেখা মিলবে না।

গত ১০ জুন দেখা গিয়েছিল ২০২১ সালের প্রথম সূর্যগ্রহণ। রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড, উত্তর মেরু থেকে দেখা গিয়েছিল আগুনের বলয়। এদের মধ্যে গ্রিনল্যান্ড থেকেই গ্রহণের চূড়ান্ত অবস্থা প্রত্যক্ষ করা গিয়েছিল। সেটিও বাংলাদেশ ও ভারত থেকে দেখা যায়নি। সেবারও ছিল সুর্যের বলয়গ্রাস গ্রহণ। এবারও গ্রহণের অনিন্দ্যসুন্দর দৃশ্য দেখা থেকে বঞ্চিত থাকবেন বাংলাদেশ ও ভারতীয়রা।

এমাসেই, আগামী ১৯ নভেম্বর হতে চলেছে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। আশ্চর্য এই মহাজাগতিক দৃশ্য সবচেয়ে ভাল দেখা যাবে উত্তর আমেরিকা থেকে। কার্তিক পূর্ণিমার দিন ওই গ্রহণ দেখা যাবে ভারত থেকেও।

গ্রহণ সবচেয়ে ভাল দেখা যাবে উত্তর আমেরিকা থেকে। আমেরিকার ৫০টি প্রদেশ ও মেক্সিকো থেকে গ্রহণের প্রতিটি মুহূর্তের সাক্ষী থাকতে পারবেন মহাকাশপ্রেমীরা। এছাড়াও অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া, উত্তর ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও দেখা যাবে এই চন্দ্রগ্রহণ।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved