শিরোনাম :
বিশ্বে করোনায় আরো ১ হাজার ৪০৪ জনের মৃত্যু দুই বন্ধু মিলে স্কুলছাত্রীকে ‘অপহরণ’ উত্তাল পাকিস্তান, রাজনীতির স্টিয়ারিংয়ে ফের ইমরান খান দেশে এক রেটে বিক্রি হবে ডলার ৬৬টি গুমের পর্যাপ্ত তথ্য দিতে পারেনি বাংলাদেশ: জাতিসংঘ ছাত্রদলের দুই দিনের কর্মসূচি ঘোষণা ছাত্রলীগের হামলায় ছাত্রদলের ৪৭ নেতাকর্মী আহত: রিজভী দাম কমলো স্বর্ণের স্বাদের ময়ূরের সিংহাসনে আর টিকে থাকতে পারবেন না: কা‌দের‌কে রিজভী ‘জাতীয় সরকার’ গণমুখী শক্তির কর্তৃত্বে গঠিত হবে : জেএসডি এবার চালের রপ্তানির লাগাম টানতে যাচ্ছে ভারত, বিপর্যয়ের শঙ্কা পাহাড়ের ৩০০ ফুট নিচে পর্যটকবাহী গাড়ি, নিহত ৩ সংঘর্ষে আগ্নেয়াস্ত্রের ব্যবহার, ছাত্রদল ভেবে নিজ কর্মীকে পিটিয়েছে ছাত্রলীগ টাকা পাচারকারীরা সাধারণ ক্ষমার আওতায় আসছে : অর্থমন্ত্রী লিবিয়ার বন্দিশালা থেকে দেশে ফিরলেন ১৬০ বাংলাদেশি

৩ উপায়ে দূর করুন বলিরেখা

  • রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১

লাইফস্টাইল ডেস্ক : বলিরেখা বয়সের আগেই আপনাকে বয়স্ক করে ফেলে। ত্বকে বলিরেখা পড়লে আপনাকে আরও বেশি বয়স্ক দেখায়। ত্বকের সৌন্দর্য নষ্ট করার জন্য অন্যতম দায়ী এটি। বাজারে নানা ধরনের ক্রিম বা ফেসপ্যাক পাওয়া যায়। সেগুলো ব্যবহার করলে উপকারের বদলে ক্ষতিই হতে পারে বেশি। একটি সমস্যার সমাধান হলেও দশটি সমস্যা সৃষ্টি হতে পারে। তাই এক্ষেত্রে আস্থা রাখতে পারেন ঘরোয়া উপায়ে-

ডিমের সাদা অংশ ব্যবহার

ত্বকের বলিরেখা দূর করতে বেশ কার্যকরী হলো ডিমের সাদা অংশ। ডিম তো বাড়িতে থাকেই, এবার সেটি ব্যবহার করে বলিরেখা থেকে মুক্তি পাওয়ার পালা। সেজন্য প্রথমে একটি ডিম ভেঙে তার সাদা অংশ নিতে হবে। এরপর সেটি খুব ভালোভাবে ফেটিয়ে নিতে হবে যে ক্রিমের মতো তৈরি হয়। এবার সেই ক্রিম একটি কোমল ব্রাশের সাহায্যে গলায়, মুখে এবং ঘাড়ে লাগাতে হবে। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করে এরপর হালকা গরম পানিতে ধুয়ে নিতে হবে। বলিরেখার সমস্যা খুব বেশি হলে সপ্তাহে দুইদিন এভাবে ব্যবহার করবেন। আর যদি সমস্যা অল্প থাকে তাহলে একদিন ব্যবহার করলেই যথেষ্ট।

শসার ব্যবহার

শসায় প্রায় নব্বই শতাংশই থাকে পানি। এটি নিয়মিত খেলে তা আমাদের শরীর ভেতর থেকে আর্দ্র রাখতে কাজ করে। ফলে ত্বক হয় সুন্দর। এর পাশাপাশি ত্বকের যত্নেও বেশ কার্যকরী এটি। বলিরেখা পড়ার অন্যতম কারণ হলে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা কমে ত্বকের ইলাস্টিসিটি নষ্ট হয়ে যাওয়া। তাই বলিরেখা দূর করতে অন্যতম ঘরোয়া উপায় হলো শসার ব্যবহার। এর ফেসপ্যাক আপনাকে দারুণভাবে সাহায্য করবে। শসায় থাকা পানির পাশাপাশি এর প্রাকৃতিক ভিটামিন ও খনিজও ত্বকের যত্নে সহায়ক হিসেবে কাজ করবে।

শসার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে নিতে হবে। এরপর একটি চামচের সাহায্যে বীজ বের করে নিন। শসাটি ব্লেন্ড করে রস বের করে নিন। ত্বকের যে স্থানে বলিরেখা দেখা রয়েছে সেখানে লাগিয়ে নিন। এভাবে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন নেবেন। আপনি যদি প্রতিদিন এভাবে ব্যবহার করতে পারেন তবে খুব তাড়াতাড়ি মুক্তি পাবেন বলিরেখা থেকে।

নারিকেল তেল ব্যবহার

কেবল চুলের যত্নেই নারিকেল তেল উপকারী নয়, এটি ত্বক ভালো রাখতেও সমানভাবে কাজ করে। এই তেল শুধু ত্বক থেকে বলিরেখাই দূর করে না, সেইসঙ্গে ত্বককে আর্দ্র ও উজ্জ্বল করে। এর ফলে বলিরেখা দূর হয় চিরতরে। এর জন্য আপনার প্রয়োজন হবে এক চা চামচ অরগানিক নারিকেল তেল। তেলটুকু নিয়ে চোখের চারপাশে, গলায় ও ঠোঁটের চারপাশে ভালোভাবে মাসাজ করতে হবে। এভাবে রেখে দেবেন সারারাত। এরপর সকালে উঠে কোমল কোনো ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেবেন। প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে পাঁচ মিনিট এভাবে ম্যাসাজ করবেন। এতে দ্রুতই মুক্তি পাবেন বলিরেখা থেকে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved