শিরোনাম :
দুধ দিয়ে গোসল করে রাজনীতিকে বিদায় জানালেন ছাত্রলীগ নেতা পারমাণবিক যুদ্ধের ঝুঁকিতে বিশ্ব : বাইডেন ১৪ অক্টোবর ঢাকায় আসছেন ব্রুনাইয়ের সুলতান গোপালগঞ্জে বাস দুর্ঘটনায় পুলিশ সদস্যসহ নিহত ৪ ঘোষণার ৪ দিন পরও বাজারে নেই নতুন দামের ভোজ্য তেল বিশ্বজুড়ে করোনায় আরও সাড়ে ১২শ মৃত্যু, শনাক্ত সোয়া ৫ লাখ খাদ্য নিরাপত্তার ঝুঁকিতে দক্ষিণ এশিয়া: বিশ্বব্যাংক কোরিয়ান উপদ্বীপে পাল্টাপাল্টি যুদ্ধবিমান উড্ডয়ন, তীব্র উত্তেজনা শাওন হত্যা: ৯ পুলিশ কর্মকর্তাকে আসামি করে বিএনপির মামলা ঘরে বসেই করা যাবে এনআইডির ঠিকানা পরিবর্তন ভোজ্যতেলে ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়ল শুক্রবার দেশের যেসব জায়গায় বৃষ্টি হতে পারে ডিজিটাল জীবনযাত্রার বৈশ্বিক সূচকে ২৭ ধাপ এগোল বাংলাদেশ দুগিনা হত্যায় ইউক্রেন সরকার জড়িত: মার্কিন গোয়েন্দা সংস্থা প্রধানমন্ত্রীর সমালোচনা কেন করা যাবে না, প্রশ্ন ফখরুলের

হারিকেন আইডায় লণ্ডভণ্ড নিউ অরলিন্স: নিহত ১, ভূমিধসের আশঙ্কা

  • সোমবার, ৩০ আগস্ট, ২০২১

নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন ‘আইডা’। এরই মধ্যে নিউ অরলিন্স শহরটির বিদ্যুৎ সংযোগ সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন হয়েছে। শহরটিতে শুধুই জেনারেটর চলছে।

এই ঝড় শহরে আঘাত হানার সময় বাতাসের বেগ ছিল ঘণ্টায় ১৫০ মাইল বা ২৪০ কিলোমিটার। যারা আশ্রয়কেন্দ্রে না গিয়ে শহরে রয়ে গেছেন তাদের নিরাপদে আশ্রয় নিতে বলা হয়েছে। খবর বিবিসির।

এরই মধ্যে গাছ ভেঙে পড়ে একজন মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। ২০০৫ সালে হারিকেন ক্যাটরিনার আঘাতে ১৮০০ মানুষ মারা যাওয়ার পর নিউ অরলিন্সে একটি বন্যা প্রতিরোধ ব্যবস্থা তৈরি করা হয়েছে। হারিকেন আইডার মাধ্যমে সেই ব্যবস্থার একটা পরীক্ষা হয়ে যাবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আইডা ‘প্রাণঘাতী’ হতে পারে, উপকূলে প্রচুর ধ্বংসযজ্ঞের আশঙ্কা ব্যক্ত করেছেন তিনি।

লুইজিয়ানা রাজ্যে সাড়ে সাত লাখের বেশি মানুষ এখন বিদ্যুৎবিচ্ছিন্ন, বাইডেন বলছেন বিদ্যুৎ পুনঃবহাল করতে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে।

মেক্সিকো উপসাগর থেকে শক্তি সঞ্চয় করে আমেরিকায় আঘাত করেছে আইডা। রোববার ক্যাটাগরি-৪ হারিকেন হিসেবে এটি নিউ অরলিন্সে আঘাত করে- এই ক্যাটাগরির ঝড় ভবন, গাছপালা ও বিদ্যুৎ ব্যবস্থায় আঘাত হানে বলে আশঙ্কা করা হয়ে থাকে।

তবে এখন এটা দুর্বল হয়ে ক্যাটাগরি-৩ হারিকেনের রূপ ধারণ করেছে। কোথাও কোথাও ঝড়ের কারণে সমু্দ্রের পানি ১৬ ফুট পর্যন্ত উঠে গেছে, যার কারণে উপকূলের নিম্নভূমি প্লাবিত হয়েছে।

নিউ অরলিন্স এখন একটা ভীতিকর শহরে পরিণত হয়েছে, চারদিকে অন্ধকার, বিভিন্ন জায়গায় ধ্বংসস্তূপ পড়ে আছে, গাছপালা পড়ে আছে পথে-ঘাটে। রাস্তায় দাঁড়িয়ে থাকাও মুশকিল হয়ে গেছে, ৭০ মাইল বেগে হাওয়ার সঙ্গে বৃষ্টি।

বেশিরভাগ মানুষ ঘরের ভেতর আশ্রয় নিয়েছে, তাদের জন্য হারিকেন জীবনের অংশ হয়ে গেছে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved