শিরোনাম :
লিবিয়া উপকূলে নৌকাডুবি, নিহত ২২ অভিবাসী রাশিয়া-ইরান-ভারতের নতুন করিডোর, চ্যালেঞ্জ ছুড়বে পশ্চিমাদের! পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদের জামিন নামঞ্জুর ভোটকেন্দ্র দখল ও গোপনে সিল মারার অপসংস্কৃতি টিকিয়ে রাখতেই ইভিএমে বিএনপির ভয় : তথ্যমন্ত্রী দাম কমলো স্বর্ণের মগবাজারে নিজ ফ্লাটে চিকিৎসকের অর্ধগলিত লাশ মালয়েশিয়ায় কর্মী যাওয়ার খরচ নির্ধারণ বাংলাদেশে করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ১৭২৮ চীন নিয়ে যুক্তরাষ্ট্রের মিথ্যা তথ্য, বাংলাদেশকে সতর্ক করলেন লি জিমিং বন্যায় মৃত্যুর মিছিলে আরও তিনজন সহ, মোট ১১০ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩০০ কোটি টাকা বেলুচিস্তানে প্রবল বর্ষণে নিহত ২০ নির্বাচনী ব্যবস্থাকে আধুনিক করতে কাজ করছে সরকার: কাদের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কোনো পরিকল্পনা নেই: শিক্ষামন্ত্রী সেনা-কর্তাদের সমালোচনা করলেন জেলেনস্কি

হাত-পায়ের তালু ঘামলে যা করবেন

  • শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১

পানি শরীর ঠান্ডা রাখে। ফলে ঘাম নিয়ন্ত্রণে থাকে। তাই হাত ও পায়ের তালুর ঘাম রোধে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন।

ঘাম মানুষের স্বাভাবিক শরীরবৃত্তীয় প্রক্রিয়া। এটি কোনো অসুখ নয়। তবে অতিরিক্ত ঘামানো নিয়ে অনেকেই অস্বস্তিতে ভোগেন। বিশেষ করে হাত ও পায়ের তালুতে ঘাম। এতে করে দৈনন্দিন বিভিন্ন কাজ যেমন লেখালেখি, মোবাইল-কম্পিউটার চালানোতে অসুবিধা হয়। কেডস, বুট বা স্নিকার্স পরলে সৃষ্টি হয় দুর্গন্ধ। এই সমস্যাটি শীতকালে বেশি দেখা যায়। তবে গরমকালেও হতে পারে। হেলথলাইন ডট কমের এক প্রতিবেদন থেকে এই সমস্যা সমাধানের উপায় জানা যায়-

বেকিং সোডা

হাত ও পায়ের তালুর অতিরিক্ত ঘাম প্রতিরোধে অন্যতম ঘরোয়া উপায় হলো বেকিং সোডা। প্রথমে এক বোল কুসুম গরম পানি নিন। এতে দুই থেকে তিন চামচ বেকিং সোডা মেশান। সোডা মিশ্রিত পানিতে অন্তত ৩০ মিনিট হাত ও পা ডুবিয়ে রাখুন। পরে শুকনা কাপড় দিয়ে মুছে ফেলুন। এতে ঘামের সমস্যায় উপকার পাওয়া যাবে।

অ্যাপল সিডার ভিনেগার

অ্যাপল সিডার ভিনেগারে রয়েছে ন্যাচারাল অ্যাস্ট্রিঞ্জেন্ট, যা রোমকূপ টানটান রাখে। ফলে অতিরিক্ত ঘাম বন্ধ হয়। এর মাধ্যমে উপকার পেতে রাতে ঘুমাতে যাওয়ার আগে হাত ও পায়ের তালুতে ভিনেগার মালিশ করে ঘুমান এবং সকালে উঠে ভালোভাবে ধুয়ে ফেলুন।

গোলাপজল

ঘাম প্রতিরোধে গোলাপজল অত্যন্ত কার্যকর। এ ক্ষেত্রে বাজার থেকে কেনা কিংবা ঘরে বানানো উভয় গোলাপজলই ব্যবহার করা যাবে। প্রতিদিন অন্তত তিনবার তুলা বা সুতি কাপড়ের সাহায্যে হাত ও পায়ের তালুতে গোলাপজল ম্যাসাজ করুন।

পানি

পানি শরীর ঠান্ডা রাখে। ফলে ঘাম নিয়ন্ত্রণে থাকে। তাই হাত ও পায়ের তালুর ঘাম রোধে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন। নিয়মিত বিরতিতে হাত ও পা ধোয়ার চেষ্টা করুন।

লেবুর রস

লেবু প্রাকৃতিক ডিওডোরেন্ট হিসেবে কাজ করে। তিন থেকে চার ফোঁটা লেবুর রস হাতে মেখে ফেলুন কিংবা পায়ে ম্যাসাজ করুন। ত্বক সংবেদনশীল হলে পানি মিশিয়ে নিতে পারেন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved