শিরোনাম :
সরকারের তথাকথিত উন্নয়নে জনগণ ‘সাফার’ করছে: ফখরুল ইডেনের ‘অপরাধী চক্র’কে দ্রুত গ্রেফতার করতে হবে : আ স ম‌ রব মিয়ানমারের সাহস নেই আমাদের সরাসরি কিছু করার: পরিকল্পনামন্ত্রী প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব ইরানে ভূমিকম্পের আঘাত, আহত ৫ শতাধিক সবাইকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে : খাদ্যমন্ত্রী মিনিকেট নামে কিছু বিক্রি করা যাবে না : মন্ত্রিপরিষদ সচিব দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ৩৪৪ জন ইউক্রেনকে আরও ৬২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র রসায়নে নোবেল পুরস্কার পেলেন ৩ বিজ্ঞানী অসাম্প্রদায়িকতা ও গণতন্ত্রের জন্য বিএনপি ছদ্মবেশ ধরেছে: কাদের বিএনপিকে সিরাতুল মুস্তাকিমে চলার আহ্বান আব্দুর রহমানের অসাম্প্রদায়িক চেতনা ধ্বংসের মূলহোতা বিএনপি: হানিফ সুলতানা কামালরা আওয়ামী অধিকার রক্ষার কর্মী : রিজভী ভিসার নিয়মে পরিবর্তন আনল সংযুক্ত আরব আমিরাত

হাইকোর্টে একদিনে ১১৮৫ মামলার নিষ্পত্তি

  • বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২

ঢাকা : নতুন পুরনো মিলিয়ে এক দিনে এক হাজার ১৮৫ মামলা নিষ্পত্তি করেছে হাইকোর্টের একটি বেঞ্চ। এর মধ্যে ৮৫টি নিয়মিত মামলা। বাকিগুলো মামলাগুলো অন্তবর্তী জামিন সংক্রান্ত দুই বছর আগের।

আজ বৃহস্পতিবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি বিচারপতি বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এসব মামলার নিষ্পত্তি হয়।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী সাংবাদিকদের বলেন, ফৌজদারি কার্যবিধির ৪৯৮ ধারা অনুসারে ২০২০ সাল পর্যন্ত পুরোনো ফৌজদারি বিবিধ মামলাগুলো দ্রুত শুনানি এবং নিষ্পত্তির উদ্যোগ নেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এর জন্য বিভিন্ন সময় বিশেষ বেঞ্চও গঠন করে দিয়েছিলেন তিনি। সে উদ্যোগের অংশ হিসেবে বিশেষ গুরুত্ব দিয়ে এসব মামলা নিষ্পত্তি করা হচ্ছে।

এর আগে গত ২১ এপ্রিল উচ্চ আদালত দুই দিনে বিশেষ ১৩টি বেঞ্চে ৮ হাজার ৫১৭টি জামিন সংক্রান্ত মামলার চূড়ান্ত নিষ্পত্তি করেছিলেন।

‘জামিন মঞ্জুর ও জামিনের অর্থের পরিমাণ হ্রাসের ক্ষমতা’ সংক্রান্ত ফৌজদারি কার্যবিধির ৪৯৮ ধারার এসব মামলা (মূলত আবেদন) হয়েছিল। মামলা জট কমাতে পুরোনো এসব ‘ফৌজদারি বিবিধ’ মামলা দ্রুত শুনানি ও নিষ্পত্তির উদ্যোগ নেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সে উদ্যোগ বাস্তবায়নে ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের জামিন সংক্রান্ত এসব মামলার শুনানি ও নিষ্পত্তির জন্য গত ১৭ এপ্রিল ১৩টি দ্বৈত বেঞ্চ গঠন করে দেন। সেসব বেঞ্চে উল্লেখযোগ্য সংখ্যক মামলা নিষ্পত্তি হয়।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved