শিরোনাম :
ফতুল্লায় বীর মুক্তিযোদ্ধাকে হত্যা, টাকা ও স্বর্ণালঙ্কার লুট রাজধানীতে পুলিশের অভিযানে মাদকসহ আটক ৫০ ট্যাঙ্কের পর কি যুদ্ধবিমান পাবে ইউক্রেন? পাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ১০০ বিশ্বজুড়ে করোনায় সংক্রমণ ও মৃত্যু বেড়েছে আবারও বড় মেয়েকে নিয়ে পালানোর চেষ্টা জাপানি মায়ের ভারতে বহুতল ভবনে আগুন, নিহত ১৪ নানা অপরাধে চাকরিচ্যুতিসহ শাস্তি পেলেন ইসির ৬৯ জন ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা : পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবারও বাংলাদেশের কোচ হাতুরুসিংহে বিএনপির দম ফুরিয়ে গেছে বলে নীরব পদযাত্রা করছে: কাদের সাহস থাকলে দেশে মামলা ফেস করুন, তারেককে স্বরাষ্ট্রমন্ত্রী সরকারের হাতে টাকা নেই তাই বিদ্যুতের দাম বাড়াচ্ছে: মোশাররফ ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে মুসলিম উম্মাহর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ব্লক মার্কেটে ১২৫ কোটি টাকার লেনদেন

হয় মরব, না হয় গণতন্ত্র উদ্ধার করব: টুকু

  • মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২

ঢাকা: নেতাকর্মীদের উদ্দেশ্য করে বিপিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, আন্দোলন কেবল শুরু। আপনারা কেউ পিছু হটবেন না গুলি করলে সামনে যাবেন গুলি বন্ধ হয়ে যাবে।

তিনি বলেন, ছলচাতুরি করে করে বিদেশি শক্তির সাহায্য নিয়ে আওয়ামী লীগ আবার ক্ষমতায় আসতে চায়। প্রত্যেকবার ২০০৮ সাল হবে না, ২০১৪ সাল হবে না, ২০১৮ সাল হবে না। ২০২৩ সালে আমরা হয় মরব, না হয় গণতন্ত্রকে উদ্ধার করব।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে উত্তরা–পশ্চিম থানার কামারপাড়া ব্রিজ এলাকায় সমাবেশ তিনি এসব কথা বলেন।

ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, বিএনপির সমাবেশে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখে তাদেরকে ডাণ্ডা মেরে ঠাণ্ডা করার চেষ্টা করছে। আমি বলতে চাই ডাণ্ডার দিন শেষ, এখন আসছে জনগণের দিন। জনগণ যখন জেগে উঠবে আপনাদের ডাণ্ডা আপনাদের মাথায় পড়বে। শ্রীলঙ্কায় দেখেছেন না উলঙ্গ করে ছেড়ে দিয়েছে।

তিনি বলেন, যখন দেখি পুলিশ ভাইয়েরা জনগণের উপর গুলি করে, তখন আমি বড় কষ্ট পাই। এই পুলিশ মুক্তিযুদ্ধ করেছিল আর তারা আজকে জনগণের বুকে গুলি করে তাজা রক্ত বের করে। সব পুলিশকে দোষ দিচ্ছি না। পুলিশ ভাইয়েরা এই কাজগুলো করতে চায় না কিন্তু তারা চাকরির ভয়ে এই কাজগুলো করছে।

বিএনপি’র এই নেতা বলেন, বিএনপি আন্দোলন করে জনগণের জন্য, বিএনপি জনগণের ভোটাধিকার ফিরিয়ে দিতে চায়। বিএনপি তত্ত্বাবধায়ক সরকার চায় কারণ যাতে জনগণ তাদের ভোট দিয়ে তাদের পছন্দমত সরকার নির্বাচিত করতে পারে। বাংলাদ যদি আবার মুক্ত হয়, বাংলাদেশে যদি আবার গণতন্ত্র চর্চা হয়, বিএনপি যদি ক্ষমতায় আসে তাহলে আমরা একা ক্ষমতায় যাব না; গণতন্ত্র উদ্ধারের জন্য যারা সংগ্রাম করেছে তাদের সকলকে নিয়ে সরকার গঠন করব। তারপর নতুন বাংলাদেশের জন্ম দিব, এটাই হচ্ছে আমাদের অঙ্গীকার।

তিনি বলেন, দেশে গণতন্ত্রের যে সকল জিনিস রয়েছে সেটা আমরাই দিয়েছি। একদলীয় শাসন ছিল, জিয়াউর রহমান ক্ষমতায় এসে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলেন। বাকশাল থেকে আওয়ামী লীগ হয়ে আজকে আপনারা জোর করে ক্ষমতায়।

টুকু বলেন, কেয়ারটেকার গভমেন্ট কে দিয়েছে আমাদের নেত্রী বেগম খালেদা জিয়া। তিনি জনগণের ভাষা বুঝতে পেরেছিলেন তাই আইন পাস করে কেয়ারটেকার গভমেন্টের ব্যবস্থা করেছিলেন। পরাজয় বরণ করে বিরোধী দলে বসেছিলেন এটাকেই বলে গণতন্ত্র। বেগম খালেদা জিয়ার কাছ থেকে গণতন্ত্র শিক্ষা গ্রহণ করুন। তারপরে গণতন্ত্রের কথা বলেন।

ঢাকা মহানগর উত্তরের উত্তরা-পশ্চিম জোনের উদ্যোগে জ্বালানি তেল ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি এবং পুলিশের গুলিতে ভোলায় নুরে আলম, আব্দুর রহিম ও নারায়নগঞ্জে শাওন প্রধান হত্যার প্রতিবাদে এই সমাবেশ হয়। বিভিন্ন ওয়ার্ড থেকে নেতা-কর্মীরা ক্ষুদ্র ক্ষুদ্র মিছিল নিয়ে এই সমাবেশে অংশ নেয়।

ঢাকা মহানগর উত্তরের আহবায়ক আমানুল্লাহ আমানের সভাপতিতে এবং সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় এসময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, জয়নুল আবেদীন ফারুক, বিএনপি নেতা নাজিম উদ্দিন আলম, কামরুজ্জামান রতন, তাবিথ আউয়াল প্রমুখ বক্তব্য রাখেন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved