শিরোনাম :
সরকারের তথাকথিত উন্নয়নে জনগণ ‘সাফার’ করছে: ফখরুল ইডেনের ‘অপরাধী চক্র’কে দ্রুত গ্রেফতার করতে হবে : আ স ম‌ রব মিয়ানমারের সাহস নেই আমাদের সরাসরি কিছু করার: পরিকল্পনামন্ত্রী প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব ইরানে ভূমিকম্পের আঘাত, আহত ৫ শতাধিক সবাইকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে : খাদ্যমন্ত্রী মিনিকেট নামে কিছু বিক্রি করা যাবে না : মন্ত্রিপরিষদ সচিব দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ৩৪৪ জন ইউক্রেনকে আরও ৬২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র রসায়নে নোবেল পুরস্কার পেলেন ৩ বিজ্ঞানী অসাম্প্রদায়িকতা ও গণতন্ত্রের জন্য বিএনপি ছদ্মবেশ ধরেছে: কাদের বিএনপিকে সিরাতুল মুস্তাকিমে চলার আহ্বান আব্দুর রহমানের অসাম্প্রদায়িক চেতনা ধ্বংসের মূলহোতা বিএনপি: হানিফ সুলতানা কামালরা আওয়ামী অধিকার রক্ষার কর্মী : রিজভী ভিসার নিয়মে পরিবর্তন আনল সংযুক্ত আরব আমিরাত

স্যাটেলাইট প্রযুক্তিসহ বাজারে এলো আইফোন ১৪, জানুন দাম

  • বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২

ঢাকা : অবশেষে টেক জায়ান্ট অ্যাপল উন্মুক্ত করল আইফোন ১৪ সিরিজের ফোন। জরুরি মুহূর্তে স্যাটেলাইট সংযোগ ও কার ক্রাশ ডিটেকশন প্রযুক্তিসহ আইফোন ১৪ বাজারে এনেছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি তাদের প্রধান কার্যালয়ে ফার আউট ইভেন্টের মাধ্যমে অ্যাপলের নতুন সিরিজটি লঞ্চ করে। প্রতিবারের মতো এবারও আইফোনের চারটি ভার্সন বাজারে আনা হয়েছে। এছাড়াও অ্যাপল ওয়াচ আলট্রা, এয়ারপডসহ আরও কয়েকটি নতুন প্রডাক্ট উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। তবে সবার আগ্রহের কেন্দ্রে ছিল আইফোন ১৪ সিরিজের ফোনগুলো।

কী আছে আইফোন ১৪ সিরিজের স্মার্টফোনে?

অ্যাপল আইফোন ১৪ এর দুইটি সাইজ বাজারে এনেছে। একটি আইফোন ১৪ ও আইফোন ১৪ প্লাস। নতুন এই ফোনগুলোতে স্মার্টফোনের জগতে সবচেয়ে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। প্রথমবারের মতো জরুরি মূহুর্তে স্যাটেলাইট ব্যবহার উপযোগী প্রযুক্তি যুক্ত হয়েছে আইফোন ১৪ সিরিজের ফোনে।

এই প্রযুক্তির মাধ্যমে প্রচলিত নেটওয়ার্কের বাইরেও সর্বোচ্চ ১৫ সেকেন্ডের মধ্যে মেসেজ আদান প্রদান করা সম্ভব।

এনিয়ে সিসিএস ইনসাইডার প্রধান বিশ্লেষক বলেছেন, স্যাটেলাইট প্রযুক্তিকে অবমূল্যায়ন করা উচিত হবে না। সত্যিকার অর্থেই এটি দারুণ একটি সংযোজন।

এ নিয়ে কাজ করতে সম্প্রতি অ্যাপল স্যাটেলাইট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গ্লাবস্টারের সঙ্গে চুক্তিও করেছে। ফলে প্রতিষ্ঠানটির সঙ্গে যৌথভাবে জরুরি মূহুর্তে স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহারের সেবা নিশ্চিত করতে যাচ্ছে অ্যাপল।

এদিকে আইফোন ১৪ প্রোতে ৬.১ ইঞ্চি ও আইফোন ১৪ প্রো ম্যাক্সে ৬.৭ ইঞ্চি ডিসপ্লে থাকছে। ডিপ পার্পল, সিলভার, গোল্ড ও স্পেস ব্ল্যাক লুকে ফোনগুলো পাওয়া যাবে। থাকছে ১২৮ জিবি, ২৫৬ জিবি, ৫১২ জিবি ও ১ ট্যারাবাইট স্টোরেজ এর ভ্যারিয়েন্ট।

আইফোন ১৪ এর ক্যামেরা

টেক জায়ান্ট তাদের আইফোন ১৪ সিরিজে ১২ ম্যাগাপিক্সেলের ক্যামেরা যুক্ত করেছে। এছাড়াও দ্রুত প্রযুক্তির সেন্সর যুক্ত করেছে। ফলে দ্রুত গতিতে ছবির বিষয়বস্তু নির্বাচন ও ছবি তুলতে সক্ষম এই সিরিজের ফোনগুলো। কম আলোতেও ভালো ছবি তুলতে পারবে আইফোন ১৪।

বর্তমানে আইফোন ১৪ এর দাম রাখা হয়েছে ৭৯৯ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৭৫২৫৪ টাকা। তবে আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্সে বেশ পরিবর্তন আনা হয়েছে। এর মূল পরিবর্তন এসেছে ডিসপ্লেতে। আইফোন ১৪ প্রো এর দাম রাখা হয়েছে ৯৯৯ ডলার। বাংলাদেশি মুদ্রায় ৯৪০৯১ টাকা।

 

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved