শিরোনাম :
ভিসার নিয়মে পরিবর্তন আনল সংযুক্ত আরব আমিরাত পাবনায় হত্যা মামলা ৯ জনের যাবজ্জীবন রুশ দখলে থাকা ভূমি পুনরুদ্ধার করছে ইউক্রেন পাহাড় ধসে সড়ক যোগাযোগ বন্ধ, সাজেকে আটকা হাজারো পর্যটক রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩২ বিয়েবাড়িতে যাওয়ার সময় বাস খাদে, নিহত ২৫ পাকিস্তানের মাধ্যমে মিয়ানমারকে অস্ত্র দিচ্ছে চীন! উ. কোরিয়ার মিসাইলের জবাবে পাল্টা ৪ মিসাইল দ. কোরিয়া-যুক্তরাষ্ট্রের আপাতত কমে আগামী সপ্তাহে ফের বাড়তে পারে বৃষ্টি রাশিয়ায় গম আবাদ কমার আশঙ্কা, বিশ্ববাজারে উদ্বেগ শাশুড়িকে ধর্ষণের অভিযোগে জামাই গ্রেফতার ঘুমধুম সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গার পা বিচ্ছিন্ন বিশ্বজুড়ে করোনায় প্রাণহানি ও সংক্রমণ বেড়েছে বিজয়া দশমীতে আজ প্রতিমা বিসর্জন উত্তরাখণ্ডে তুষারধসে ১০ পর্বতারোহীর মৃত্যু

সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ডিসিদের নির্দেশনা তথ্যমন্ত্রীর

  • বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২

ঢাকা : তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গুজব রচনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) ডিসি সম্মেলনের শেষ দিনে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, সোশ্যাল মিডিয়া নিয়ে ডিসিদের সঙ্গে ব্যাপক আলোচনা হয়েছে। বর্তমানে দেশে নয় থেকে সাড়ে নয় কোটি মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করে।

তিনি বলেন, ‘সোশ্যাল মিডিয়া যেমন প্রচারের একটি বড় ক্ষেত্র, তেমনি অপপ্রচারেরও একটি বড় ক্ষেত্র। আমরা যদি গত ৭/৮ বছরের পরিসংখ্যান দেখি তাহলে দেখা যায়, আমাদের দেশে যত দুর্ঘটনা ঘটেছে, গুজব রটেছে, তা হয়েছে উদ্দেশ্য প্রণোদিতভাবে। সেগুলোর প্রায় সবগুলোই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে করা হয়েছে। জেলা প্রশাসকদের কাছে আমরা সেই বিষয়গুলোই তুলে ধরেছি।’

‘অনেক সময় দেখা গেছে, নানা বিভ্রান্তিকর খবর পরিবেশন করে সেগুলো সোশ্যাল মিডিয়ার মাধ্যমে স্থানীয়ভাবে বিশৃঙ্খলা সৃষ্টি করা হয়েছে। সারাদেশে বিশৃঙ্খলা তৈরি করা হয়।

এসব বিষয়ে জেলা প্রশাসকরা যেন সব সময় তৎপর থাকেন, ব্যবস্থা নেন সেজন্য নির্দেশনা দিয়েছি’- যোগ করেন তথ্যমন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, আরেকটা বিষয় হচ্ছে সম্প্রচার নীতিমালা অনুযায়ী কোন আইপি টিভি বা ইউটিউব চ্যানেলের মাধ্যমে খবর প্রচার করতে পারে না। কিন্তু দেখা যাচ্ছে এখনও কোনো কোনো জায়গায় আইপি টিভির মাধ্যমে খবর প্রচার করা হচ্ছে। নিয়মিত সংবাদ বুলেটিন প্রচার করা হচ্ছে। ইউটিউব চ্যানেলের মাধ্যমেও সংবাদ বুলেটিন প্রচার করা হচ্ছে। এটি সম্প্রচার নীতিমালা অনুযায়ী করতে পারে না। সম্প্রচার নীতিমালা আমাদের মন্ত্রিসভায় অনুমোদিত। আমরা জেলা প্রশাসকদের বলেছি, তারা যেন এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা নেন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved