শিরোনাম :
৫ মোবাইল কোম্পানির কাছে সরকারের বকেয়া ১৩ হাজার কোটি টাকা ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫ হাজারের ঘরে ৫ সেক্টরে পেশাদার কর্মী নেবে সৌদি আরব আবারও ঢাকায় বিএনপির পদযাত্রা কর্মসূচি ভূমিকম্পের সুযোগে কারাগার থেকে পালাল ২০ আইএস জঙ্গি ‘৩টি বই বাদ রেখে আদর্শ প্রকাশনীকে স্টল দিলে সমস্যা কোথায়’ সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে শিশুর জন্ম তুরস্কে ভূমিকম্পে মৃতের সংখ্যা আটগুণ বাড়তে পারে রাষ্ট্রপতি সম্পর্কে কিছু জানি না: কাদের ৫ বছরে প্রায় দুই লাখ কোটি রুপির বিদেশি অস্ত্র কিনেছে ভারত তুরস্ক এবং সিরিয়ায় ভূমিকম্প, মৃতের সংখ্যা ৪৩০০ ছাড়িয়েছে থানচিতে পাহাড়ি সন্ত্রাসীদের সঙ্গে র‍্যাবের গুলিবিনিময় চলছে তুরস্ক–সিরিয়া ভূমিকম্প : বৈরী আবহাওয়ায় উদ্ধারকাজ ব্যাহত তুরস্কে নিখোঁজ এক বাংলাদেশি উদ্ধার, হটলাইন চালু জমির মালিকের গুলিতে আহত রেস্তোরাঁ ম্যানেজারের মৃত্যু

সেই নায়িকা আবার কবে হবে!

  • বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২

বিনোদন ডেস্ক : ভালো যাচ্ছে বাংলা সিনেমা। দুই ঈদের পর থেকেই সিনেমার পালে নতুন হাওয়া লেগেছে। এর মধ্যে দেশে ফিরেছেন শাকিব খান। মুক্তির অপেক্ষায় আছে অনেক ভালো ভালো সিনেমা। সবকিছু মিলিয়ে সিনেমার বাজার ভালো বলাই যায়। কিন্তু সিনেমা হয়ে যাচ্ছে নায়কনির্ভর। গল্পনির্ভর সিনেমা হাতেগোনা।

এতে সমস্যা হচ্ছে যারা অল্প বাজেটের সিনেমা নির্মাণ করেন তাদের। যদিও বেশি বাজেটের সিনেমা নির্মাণ করে লাভ করা খুবই কঠিন। এটা হতো যদি নায়িকার নামে ছবি চলত! যেটা হয়েছে- শাবানা, ববিতা, শাবনূর, মৌসুমীর ক্ষেত্রে। তারা সিনেমায় আছেন মানে কে নায়ক সেটা দর্শকের কাছে মুখ্য বিষয় ছিল না।

কিন্তু এখন? তা হলে কি নায়িকা সংকট? এমন প্রশ্নের উত্তরে চলচ্চিত্রসংশ্লিষ্টরা বলেছেন- নায়িকা আছেন অনেক। গ্রহণযোগ্য নায়িকার সংকট। যাদের নামে ছবি চলবে এমন নায়িকা নেই বললেই চলে। ফলে নায়কদের দিকেই তাকিয়ে থাকতে হয় প্রযোজক-পরিচালকদের।

একমাত্র জয়া আহসান আছেন, যিনি যে কোনো চরিত্রে মানানসই। একা একটি ছবি টানার সক্ষমতা আছে তার। কিন্তু তিনি ছবি করেন হাতেগোনা। দীর্ঘ প্রতীক্ষার পর মুক্তি পেতে যাচ্ছে তার অভিনীত সরকারি অনুদানের ছবি ‘বিউটি সার্কাস’। রহস্যে ভরা গল্পের সিনেমাটি মুক্তি পাবে ২৩ সেপ্টেম্বর। নিজেকে প্রমাণ করেও হারিয়ে গেছেন আরও দুজন চিত্রনায়িকা। তারা হলেন পূর্ণিমা ও পপি।

পূর্ণিমাকে মাঝেমধ্যে দেখা গেলেও অনেক বছর ধরে কোনো খোঁজ নেই পপির। তিনি কোথায় আছেন, কেউ বলতে পারছেন না। বলা হয়ে থাকে বাণিজ্যিক ছবির সর্বশেষ হিট নায়িকা ছিলেন অপু বিশ্বাস। কিন্তু বাস্তবতা হচ্ছে, শাকিব খান ছাড়া অপু বিশ্বাস তো ছবিই করেননি। একক কোনো ছবি নেই তার।

একই অবস্থা আলোচনায় থাকা শবনম বুবলীর। শাকিব খান ছাড়া তিনিও কিছুই করতে পারেননি। প্রথম সারির নায়িকাদের কাতারে আর আছেন পরীমনি, মাহিয়া মাহি, বিদ্যা সিনহা মিম, ববি, নুসরাত ফারিয়াসহ অনেকে। পূজা চেরির হাতে সিনেমা থাকলেও এককভাবে সিনেমা টানার মতো অভিনেত্রী তিনি এখনো হয়ে ওঠেনি বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্টরা।

প্রথম সারির এসব নায়িকার মধ্যে পরীমনি এবং মাহিয়া মাহি ছিলেন দর্শকের পছন্দের তালিকায় শুরুর দিকে। পরীমনি মা হয়েছেন। বলা চলে তিনি মাতৃত্বকালীন ছুটিতে আছেন। তাই তার অভিনীত নতুন ছবি সহসাই আসছে না হলে। তিনি কবে ফিরবেন সিনেমায় তার কোনো নির্দিষ্ট সময় বলা যাচ্ছে না। পরী এককভাবে টানতে না পারলেও তার সিনেমা থাকত আলোচনায়। তার ভক্ত আছে। যারা পরীর সিনেমা দেখতে হলে যেতেন।

সংশয় জাগছে পরীমনি ফিরলেও তার আগের ক্রেজ থাকবে কিনা? নতুন খবর হচ্ছে, মা হচ্ছেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। সম্প্রতি এক ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছেন তিনি। মাহি লিখেছেন, ‘জীবনের সর্বশ্রেষ্ঠ সময় পার করছি। দিন-রাত কীভাবে চলে যাচ্ছে টের পাচ্ছি না। প্রচ- আদর-যত্নে দিনগুলো কেটে যাচ্ছে।

আমি আল্লাহর অশেষ রহমতে মা হতে যাচ্ছি ইনশাআল্লাহ। সবাই আমাদের জন্য দোয়া করবেন।’ এর মানে হচ্ছে, মাহিও যাচ্ছেন ছুটিতে। তিনি কবে ফিরবেন সেটাও বলা যাচ্ছে না। নতুন করে প্রযোজক-পরিচালক আশার আলো দেখছেন চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিমকে নিয়ে।

তার অভিনীত ‘পরাণ’ চলতি বছরের আলোচিত সিনেমার একটি। এতে তার অভিনয় নাড়া দিয়েছে দর্শকহৃদয়ে। সবাই আশা করছেন ভালো গল্পের ছবিতে মিম নিয়মিত অভিনয় করলে হাল ধরতে পারবেন তিনি। কিন্তু মিমও ছবি করেন বেছে বেছে। ফলে নিয়মিত বিরতিতে তিনি আসেন না বড় পর্দায়।

‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রমের মাধ্যমে নায়িকাদের যে সংকট এটা দূর করা সম্ভব বলে মনে করছেন অনেকে। তাদের মধ্যে একজন গুণী পরিচালক সোহানুর রহমান সোহান। তিনি বলেন, ‘অতীতে এ কার্যক্রম থেকে যারাই এসেছেন, বেশিরভাগ নায়িকাকেই দর্শক গ্রহণ করেছেন।’

চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করেন, নব্বইয়ের দশকের পর লম্বা সময় পর্যন্ত শাবনাজ, শাবনূর, মৌসুমী, পপি, পূর্ণিমারা দর্শকের মন জয় করে নেন। সেই সময় নায়কদের পাশাপাশি এই নায়িকাদের নামেও সিনেমা চলত। কিন্তু বর্তমানে সেই অবস্থা আর নেই। এ প্রসঙ্গে এক সময়ের জনপ্রিয় নায়িকা শাবনাজ বলেন, ‘আমার প্রথম ছবি চাঁদনী ছিল নায়িকার নাম দিয়েই। আমি ২২টি ছবিতে অভিনয় করেছি।

এর মধ্যে পাঁচ-ছয়টি ছবি ছিল নায়িকার নামে। তারও আগে শাবানা আপা, ববিতা আপাদের নামে সিনেমা চলত। কিন্তু এখন কি সেই ধরনের গল্পে ছবি তৈরি হচ্ছে? আমাদের সময় একেকজন পরিচালক একেকভাবে আমাদের উপস্থাপন করেছেন। এতে দর্শক ভিন্ন কিছু পেয়েছেন। দর্শকও গ্রহণ করেন আমাদের।

এখন তা কোথায়?’ তবে অনেকে আবার মনে করেন সেই নায়িকা পেতে হলে গল্পও দরকার। এই নায়িকাদের অভিনয়ের দক্ষতা আছে কিন্তু সুযোগ কম। এই নায়িকাদের সঠিকভাবে উপস্থাপন করতে পারছি কি আমরা? নারীপ্রধান চরিত্র কি আছে?

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved