শিরোনাম :
আন্দোলনের প্রস্তুতি বিএনপির, মাথায় লক্ষাধিক মামলা মুক্তির দূত হয়ে দেশে আসেন শেখ হাসিনা: নানক এবার ১০ শতাংশ কমে এলএনজি কিনল সরকার লবণ কারখানার দেয়াল ধসে ১২ শ্রমিকের মৃত‌্যু হজযাত্রী নিবন্ধনের সময় ৪ দিন বাড়লো খালেদাকে পদ্মা সেতুতে নিয়ে টুস করে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী ৯ সচিব পদে রদবদল, নতুন চেয়ারম্যান পেল রাজউক বাড়ছে বন্যার পানি, সিলেটে পানিবন্দি ১৫ লাখ মানুষ কান উৎসবে বঙ্গবন্ধু বায়োপিকের ট্রেইলার উদ্বোধনে ফ্রান্সের পথে তথ্যমন্ত্রী বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ শেখ হাসিনা না ফিরলে বঙ্গবন্ধু হত্যার বিচার হতো না: আমু ৫ জুন বসছে বাজেট অধিবেশন ঋণখেলাপি: পিপলস লিজিংয়ের ২৫ জনকে গ্রেপ্তারের নির্দেশ ‘অরুণাচল সীমান্তের কাছে সামরিক কাঠামো তৈরি করছে চীন’ ভারত থেকে গম আমদানিতে নিষেধাজ্ঞা নেই : খাদ্যমন্ত্রী

সূচক বেড়েছে, কমেছে লেনদেন

  • সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে বড় পতনের পর সোমবার দ্বিতীয় দিনে ইতিবাচক ধারা দেখা গেছে দেশের দুই পুঁজিবাজারে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব কটি মূল্যসূচক বেড়েছে।

একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। তবে গতকালের চেয়ে কমেছে লেনদেনের পরিমাণ।

আজ ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬৯ পয়েন্টে অবস্থান করছে। গতকাল এই সূচকটি কমেছিল প্রায় ৭৩ পয়েন্ট। ডিএসই শরিয়াহ্ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪১৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫০৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪৫ কোটি ১০ লাখ টাকা, যা আগের দিনের চেয়ে ১৪০ কোটি ৫১ লাখ টাকা কম। রবিবার লেনদেন হয় ৮৮৫ কোটি ৬১ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ১৯৬টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ারদর।

ডিএসইতে আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার- ৬৮ কোটি ৬২ লাখ টাকার। দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে বিএসসির শেয়ার- ৫৩ কোটি ৭৪ লাখ টাকার। তৃতীয় অবস্থানে থাকা এশিয়া ইন্স্যুরেন্সের ২৮ কোটি ১৫ টাকার শেয়ার লেনদেন হয়।

লেনদেনের শীর্ষদশের অন্য সাতটি প্রতিষ্ঠান হলো জিনেক্স ইনফোসিস, বেক্সিমকো ফার্মা, ওয়ান ব্যাংক, বিকন ফার্মাসিউটিক্যালস, সোনালী পেপার, আইএফআইসি ব্যাংক এবং ফরচুন সুজ।

ওদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৫৩ পয়েন্ট। লেনদেন হয়েছে ৪৩ কোটি ৭১ লাখ টাকার শেয়ার। লেনদেনে অংশ নেয়া ২৯৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৬টির শেয়ারদর বেড়েছে। কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির কোম্পানির শেয়ারদর।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved