শিরোনাম :
জন্মাষ্টমী উপলক্ষে ডিএমপি’র নির্দেশনা দেশের বাজারে দাম কমলো স্বর্ণের এবার মানি চেঞ্জারদের জন্যও ডলার বেচা-কেনায় সীমা নির্ধারণ আজ থেকে আমরাও মাঠে নামলাম : তথ্যমন্ত্রী আমাদের বিচার চাইতেও বাধা দেওয়া হয়েছে : প্রধানমন্ত্রী দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আরও ৯৮ রোগী খেলা হবে নির্বাচনে, খেলা হবে রাজপথে : কাদের বিশ্বের পঞ্চম দূষিত শহর ঢাকা মরক্কোয় দাবানলে ৩ দমকল কর্মীর মৃত্যু সূচকের উত্থানে লেনদেন শেষ বৃহস্পতিবার পুঁজিবাজার বন্ধ গ্রিস-তুরস্ক সীমান্তে দ্বীপ থেকে ৩৮ অভিবাসী উদ্ধার গরীব-মধ্যবিত্তদের টিকে থাকা কঠিন হয়ে পড়ছে: ফখরুল যুক্তরাজ্যে ৯৮ শতাংশ পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ প্রাথমিক স্কুলের কমিটিতে এমপিদের সুপারিশ অবৈধ : হাইকোর্ট

সিরিয়া সীমান্তে ২৭ মাদক পাচারকারীকে হত্যা

  • শুক্রবার, ২৮ জানুয়ারী, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : জর্ডান-সিরিয়া সীমান্তে ২৭ মাদক পাচারকারীকে হত্যা করেছে জর্ডান সেনাবাহিনী। পাশাপাশি ওই এলাকা থেকে উদ্ধার করা হয়েছে বিপুল পরিমাণ অ্যাম্ফিটামিন জাতীয় মাদক ক্যাপ্টাগন।

জর্ডানের সেনবাহিনীর এক বিবৃতিতে এ সম্পর্কে বলা হয়, বৃহস্পতিবার ভোরে সীমান্ত এলাকায় তুষারঝড় চলছিল। সে সময় একদল ব্যক্তি সীমান্ত দিয়ে অবৈধ ভাবে প্রবেশের চেষ্টা করার সময় প্রথমে তাদের থামার সঙ্কেত দেওয়া হয়, কিন্তু তাতে কাজ না হওয়ায় গুলি চালায় জর্ডানের সেনাবাহিনী।

সেনাসদস্যদের গুলিতেই নিহত হয় এই ২৭ জন। বাকিরা পিছু হটে সিরিয়ায় ফের ঢুকে পড়তে সক্ষম হয়। পিছু হটার সময় বিপুল পরিমাণ ক্যাপ্টাগন তারা ফেলে যায়। তবে সীমান্তের ঠিক কোন এলাকায় এই ঘটনা ঘটেছে, তা উল্লেখ করা হয়নি সামরিক বাহিনীর বিবৃতিতে।

গত কয়েক বছর ধরে চলা গৃহযুদ্ধ ও জাতিগত সংঘাতে বিধ্বস্ত সিরিয়া বর্তমানে মধ্যপ্রাচ্য এলাকার মাদক ব্যবসায়ী ও চোরাচালনকারীদের একপ্রকার স্বর্গরাজ্যে পরিণত হয়েছে। মধ্যপ্রাচ্যের অ্যাম্ফিটামিন যাতীয় মাদকের যোগান প্রায় পুরোটাই আসে সিরিয়া থেকে।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের ধনী দেশগুলোত ক্যাপ্টাগনের চালান পাঠাতে জর্ডানকে করিডোর হিসেবে ব্যবহার সিরীয় মাদকপাচারকারীরা।

জর্ডানের নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের অভিযোগ, এই মাদকপাচারকারীদের সবচেয়ে বড় আশ্রয়দাতা হলো ইরানের মদদপুষ্ট রাজনৈতিক গোষ্ঠী হেজবুল্লাহ। সিরিয়ার দক্ষিণাঞ্চল মূলত এই গোষ্ঠীটিই নিয়ন্ত্রণ করে। তবে হেজবুল্লাহ এ অভিযোগ অস্বীকার করেছে।

সিরিয়ার সরকারি কর্মকর্তারা এ বিষয়ে রয়টার্সকে বলেন, সম্প্রতি দেশজুড়ে মাদাক পাচারকারীদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে সিরিয়ার সেনা পুলিশ। অভিযানে এ পর্যন্ত বেশ কয়েকজন মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তারও করা হয়েছে।
খবর রয়টার্স

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved