শিরোনাম :
মৃত্যুদণ্ডপ্রাপ্ত ‘আলবদর’ নেতা আমিনুল গ্রেফতার তুরস্কে রাশিয়ার জাহাজ আটক দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ৪২ জন হাসপাতালে ভর্তি বাড়ল এলপি গ্যাসের দাম বাংলাদেশে করোনায় আরও ২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯০২ বিদায়ী অর্থবছরে রেমিট্যান্স প্রবাহ কমলো ১৫ শতাংশ ঢাবি ‘গ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১৪.৩০ হাজীরা কেন কাফনের মতো সাদা কাপড় পরেন ডব্লিউটিওতে ভারতের বিরোধিতা পাকিস্তানে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ১৯ নির্বাচনী ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি ভুলিনি : প্রধানমন্ত্রী সূচক পতনে লেনদেন চলছে বন্যায় বিভিন্ন রোগে আক্রান্ত সাড়ে ১০ হাজারের বেশী মানুষ বিদ্যুৎ সংকট : আফগানিস্তান থেকে পাকিস্তানের কয়লা আমদানি লিসিচানস্ক শহরের নিয়ন্ত্রণ দাবি দুই পক্ষই

সাগরে যুক্তরাষ্ট্র-ইরান সংঘর্ষে নিহত ৯

  • মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : পারস্য উপসাগরে মার্কিন নৌ সেনাদের সঙ্গে সরাসরি সংঘর্ষে ৯ ইরানি সেনার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ইরানিয়ান রেভুল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)। তবে এই ঘটনায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এখনো কোন বক্তব্য পাওয়া যায়নি। তুর্কি সংবাদ সংস্থা আনাদলু নিউজ এজেন্সির বরাতে মিডল ইস্ট মনিটর এ খবর জানিয়েছে।

আলিরেজা তানসিরি নামের এক নৌকমান্ডার ইরানের মেহর নিউজকে জানিয়েছেন, পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্রের নৌ বাহিনীর সঙ্গে আইআরজিসির সংঘর্ষ হয়। তবে সংঘর্ষের নির্দিষ্ট সময় এখনো জানা যায়নি।

তিনি জানান, এই সংঘর্ষ ৯ আইআরজিসি সৈন্য নিহত হয়েছেন। তবে এ বিষয়ে তিনি আর কোনো বক্তব্য দেননি।

তিনি আরও জানান, এরমধ্যে যুক্তরাষ্ট্রের নৌ-বাহিনীর সঙ্গে ইরানি সৈন্যদের অনেকগুলো সংঘর্ষের ঘটনা ঘটেছে।

তিনি দাবি করেন, শহীদদের মৃত্যুতে আমরা ৯টি আঘাত করেছি। তবে কী সেই আঘাত তা তিনি নিশ্চিত করেননি।

এর আগে চলতি মাসে ইরানি সৈন্যরা ওমান সাগরে ভিয়েতনামের একটি তেলবাহী জাহাজ দখল করে। এক সপ্তাহ পর জাহাজটিকে বহু আলোচনার পর ছাড়তে সম্মত হয় তারা।

এদিকে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি ফের কার্যকর করতে আগামী সপ্তাহে ভিয়েনায় অনুষ্ঠিত হবে আলোচনা। এতে ইরানের পাশাপাশি চুক্তির অন্য পক্ষের প্রতিনিধিরা অংশ নেবেন।

এবারের আলোচনা সফল হলে যুক্তরাষ্ট্রের আরোপ করা কঠোর নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে। আর ইরান চুক্তি অনুযায়ী পারমাণবিক কার্যক্রম চালাতে পারবে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved