শিরোনাম :
রাজধানীতে মাদকসহ ৬৬ জন গ্রেফতার যাত্রাবাড়ীতে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল যুবকের ভূমিকম্প : তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়ালো বিএনপির আজকের পদযাত্রা কর্মসূচি স্থগিত বিশ্বজুড়ে আক্রান্তে শীর্ষে জাপান, মৃত্যুতে যুক্তরাষ্ট্র ব্রাহ্মণবাড়িয়া যুবদলের সভাপতি শামীম মোল্লা গ্রেপ্তার রোহিঙ্গা প্রত্যাবাসনে বেলজিয়ামের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি ভয়াবহ ভূমিকম্প : যে ছবি আর ভিডিও চোখে জল আনছে ভূমিকম্প : তুরস্কে উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ আ.লীগের কোনো জনভিত্তি নেই : মির্জা আব্বাস ঢাকায় নতুন ব্রিটিশ হাইকমিশনার সারাহ তুরস্ক-সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে কত মরদেহ? মেডিকেলে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা ‘৭ মাসে ১২ হাজার ৪৫২ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে’ আমরা চাই একটাই ভর্তি পরীক্ষা হোক : শিক্ষামন্ত্রী

সাইবেরিয়ায় কয়লাখনিতে অগ্নিকাণ্ড, উদ্ধারকারীসহ নিহত ৫২

  • শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : সাইবেরিয়ায় কয়লাখনিতে অগ্নিকাণ্ডে অন্তত ৫২ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে খনিশ্রমিক ছাড়াও উদ্ধারকারী দলের বেশ কয়েকজন সদস্য রয়েছে। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, ওই খনিতে কয়লার গুঁড়োয় আগুন ধরে যায়, যা থেকে সর্বত্র ধোঁয়া ছড়িয়ে পড়ে। ভেন্টিলেশন ব্যবস্থা ধোঁয়ায় কার্যত বন্ধ হয়ে যায়। রাশিয়ার সরকারি কর্মকর্তারা বলছেন, মিথেন গ্যাসের বিস্ফোরণ এবং বিষাক্ত ধোঁয়ায় খনিটি পূর্ণ হওয়ার কয়েক ঘণ্টা পর উদ্ধারকারীরা ১৪ জনের মরদেহ খুঁজে পান।

কিন্তু তারপর মিথেন গ্যাস তৈরি এবং আগুন থেকে কার্বন মনোক্সাইডের ধোঁয়ার উচ্চ ঘনত্বের কারণে অনুসন্ধান সাময়িক বন্ধ করতে বাধ্য হয়েছিল উদ্ধারকারীরা। পরে আরও ৩৮ জনের দেহ পাওয়া যায়।

জানা যায়, সাইবেরিয়ার একটি খনিতে কয়লার গুড়ায় আগুন ধরে যায়। ফলে সর্বত্র ধোঁয়া ছড়িয়ে পড়ে। ভেন্টিলেশন ব্যবস্থা ধোঁয়ায় কার্যত বন্ধ হয়ে যায়। রাশিয়ার ডেপুটি প্রসিকিউটার জেনারেল জানিয়েছেন, মিথেন বিস্ফোরণ থেকে আগুন লাগে। এ ঘটনায় আরও অন্তত ৪৯ জন আহত হয়েছেন। সরকারিভাবে বলা হচ্ছে, দক্ষিণ সাইবেরিয়ার ওই খনি থেকে ২৩৯ জন শ্রমিককে উপরে নিয়ে আসা সম্ভব হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র বলেছেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ ঘটনায় শোক প্রকাশ করেছেন। তার প্রত্যাশা, যারা এখনো নিখোঁজ, তাদের দ্রুত খুঁজে পাওয়া সম্ভব হবে। স্থানীয় সময় বৃহস্পতিবার খনিতে নেমে উদ্ধারকাজ চালাবার সময় অক্সিজেনের অভাবে ছয়জন উদ্ধারকারীর মৃত্যু হয়েছে। পরে উদ্ধারকারীদের খনির ভেতর থেকে উপরে নিয়ে আসা হয়। শঙ্কা রয়েছে, খনিতে আরো বিস্ফোরণ হতে পারে। উদ্ধারকারী একটি দল আর উপরে উঠে আসতে পারেনি। পরে তাদের মরদেহ উপরে আনা হয়। তখন দেখা যায়, তাদের অক্সিজেন সিলিন্ডার পুরো খালি ছিল।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved