শিরোনাম :
বাংলাদেশি ভিসায় যেসব বিধি-নিষেধ আরোপের কথা ভাবছে ইইউ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সব প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা রাজনৈতিক বিষয় : পররাষ্ট্রমন্ত্রী আত্মীয়-স্বজনদের নিয়ে কমিটি করা চলবে না: কাদের বেশিরভাগ কোম্পানির দর অপরিবর্তিত, কমেছে লেনদেন সুষ্ঠু নির্বাচন করতে ডি‌সিদের তৈ‌রি থাকার নির্দেশ দেশে ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৮ ডেঙ্গু রোগী ১৩ ফিলিস্তিনিকে হত্যা করল ইসরায়েল দেশে আরও ১৬ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই প্রয়োজনে ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করা হবে : আইনমন্ত্রী ফের বাড়ল চিনির দাম রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৯৩ সব শিল্পাঞ্চল ফাইভ জি কানেক্টিভিটির আওতায় আসবে : প্রধানমন্ত্রী সাম্প্রদায়িক শক্তি যেনো মাথাচাড়া দিয়ে উঠতে না পারে: প্রধান বিচারপতি মিশিগানে তীব্র তুষারপাত, বিপর্যস্ত জনজীবন

সমীকরণের মারপ্যাঁচে আর্জেন্টিনা

  • বুধবার, ৩০ নভেম্বর, ২০২২

স্পোর্টস ডেস্ক : কঠিন সমীকরণে আটকে থেকে বিশ্বকাপে টিকে থাকার ম্যাচে বুধবার রাতে পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে জয় বাগিয়ে নিলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত হবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

তবে সি-গ্রুপের চার দলের সামনেই সুযোগ থাকছে শেষ ম্যাচ ডেতে নকআউটে যাওয়ার।

কোনো কারণে হেরে যায় তাহলে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হবে আর্জেন্টিনাকে। আর তাতে ২০ বছর পর প্রথম রাউন্ডে বাদ পড়ার তিক্ত অভিজ্ঞতা নিয়ে দেশে ফিরতে হবে মেসি-দিবালাদের।

সি-গ্রুপের বর্তমান পয়েন্ট টেবিলের দিকে তাকালে দেখা যায়, দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পোল্যান্ড। গোল হজম ও দেয়ার ব্যবধান তাদের ২। দুইয়ে থাকা আর্জেন্টিনার এক জয় এক হারে পয়েন্ট ৩। গোল ব্যবধান ১।

তিনে রয়েছে সৌদি আরব। এক জয় এক হারে ৩ পয়েন্ট থাকলেও দেয়ার চেয়ে হজম করেছে তারা এক গোল বেশি। আর্জেন্টিনার বিপক্ষে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তিনে রয়েছে তারা। আর দুই ম্যাচে এক ড্র, এক হারে ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে মেক্সিকো।

নকআউট পর্বে নিজেদের নিয়ে যেতে পোলিশদের বিপক্ষে জয় বাগিয়ে মাঠ থেকে বের হওয়া ছাড়া ভিন্ন পথ খোলা নেই আকাশি-নীলদের সামনে। অপরদিকে পোল্যান্ডের কেবল ড্র করলেই চলবে।

কোনো কারণে যদি পোল্যান্ডের বিপক্ষে ড্র করে আর্জেন্টিনা, তাহলেও সম্ভাবনা রয়ে যাচ্ছে স্কালোনি শিষ্যদের। তখন তাদের চেয়ে থাকতে হবে সৌদি আরব ও মেক্সিকোর ম্যাচের ওপর।

মেক্সিকোকে যদি সৌদি হারিয়ে দেয় আর আর্জেন্টিনা পোল্যান্ডের বিপক্ষে ড্র করে তাহলে বিশ্বকাপ মিশনের সমাপ্তি টানতে হবে আর্জেন্টাইনদের। কেননা, তখন রানার্সআপ হয়ে শেষ ষোলো নিশ্চিত হবে সৌদির।

যদি মেক্সিকো সৌদির বিপক্ষে জিতে যায় তাহলে বিশ্বকাপ থেকে ছিটকে যাবে আরবরা। আর পোল্যান্ডের বিপক্ষে ড্র করেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় রানার্সআপ হয়ে রাউন্ড অফ সিক্সটিন নিশ্চিত হবে মেসিদের। আর পোল্যান্ড তখন গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ১৯৮৬ সালের পর নাম লেখাবে দ্বিতীয় পর্বে।

সৌদি আর আর্জেন্টিনা জিতে গেলে তখন কপাল পুড়বে পোল্যান্ডের। তখন সৌদি ১৯৯৪ সালের পর প্রথমবারের মতো খেলবে দ্বিতীয় পর্বে। তখন আর্জেন্টিনা আর সৌদির গোল ব্যবধান হিসাব করে নির্ধারিত হবে গ্রুপ চ্যাম্পিয়ন আর রানার্সআপ।

তখন পয়েন্ট টেবিলের অবস্থা দাঁড়াবে আর্জেন্টিনা ৬, সৌদি আরব ৬, পোল্যান্ড ৪, মেক্সিকো ১।

আর্জেন্টিনা যদি গ্রুপ চ্যাম্পিয়ন হয় তাহলে তাদের নকআউট পর্বে লড়তে হবে ডি গ্রুপের রানার্সআপ দলের বিপক্ষে। সে হিসেবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের লড়তে হবে অস্ট্রেলিয়া, ডেনমার্ক অথবা তিউনিসিয়ার বিপক্ষে।

দুই ম্যাচের দুটিতেই জয় পাওয়ায় ডি গ্রুপের টেবিলের শীর্ষে রয়েছে ফ্রান্স। গ্রুপ চ্যাম্পিয়ন তারা হয়েই আছে। এই গ্রুপ থেকে অপেক্ষা কেবল রানার্সআপ নির্ধারণের।

যদি বুধবার অঘটনের জন্ম দিয়ে ফ্রান্স হেরে যায় তিউনিসিয়ার কাছে আর ডেনমার্ক জিতে যায় অস্ট্রেলিয়ার বিপক্ষে, তখন গোল ব্যবধানে তিউনিসিয়া ও ডেনমার্কের ভেতর এক দল উঠে যাবে রানার্সআপ হিসেবে নকআউট পর্বে।

আর ফ্রান্স জয় বাগিয়ে নিলে বিশ্বকাপে আর আশাই থাকছে না তখন তিউনিসিয়ার। অপরদিকে ডেনমার্ককে হারালেই রানার্সআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে অস্ট্রেলিয়া।

তখন নকআউট পর্বে আর্জেন্টিনার সঙ্গী হবে অস্ট্রেলিয়া। যদি আর্জেন্টিনা সি-গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে। আর রানার্সআপ হলে সে ক্ষেত্রে ফ্রান্সের বিপক্ষে লড়তে হবে মেসিদের।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved