শিরোনাম :
দেশ যে এগিয়ে যাচ্ছে তা জনগণকে জানাতে হবে: তথ্যমন্ত্রী বাংলাদেশে মোটামুটি ভালো পরিমাণে টাকা আছে: পরিকল্পনামন্ত্রী দুর্গাপূজায় জ‌ঙ্গি হামলার শঙ্কা র‌য়ে‌ছে: ডিএম‌পি ক‌মিশনার অস্ত্র সহায়তায় ইউক্রেনকে নতুন করে ১১০ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে নিম্ন ও মধ্যবিত্তরা বিলুপ্তির পথে : ডা. ইরান শেখ হাসিনার হাত ধরেই উন্নত দেশ গড়ব : মেয়র তাপস মুষ্টিমেয় রাজনৈতিক লোক সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে চায় : আমু ২৪ ঘণ্টায় ৫০৬ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি নার্স-সিন্ডিকেট চক্র পাচার করছে লাখ লাখ টাকার ওষুধ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থায় ফিরে যাওয়ার সুযোগ নেই: আইনমন্ত্রী আন্দোলনের ঘোষণায় ১৩ বছর, মানুষ বাঁচে কয় বছর: বিএনপিকে কাদের ৫ বছর রোহিঙ্গাদের লালন না করতে হলে দেশ আরও উন্নত হতো ইরানে বিক্ষোভ: হিজাব বিতর্কের আড়ালে কী? আজ কোনো অভিযোগ নাই, অনুযোগ নাই : বিদায় আইজিপি বিজিবিকে অত্যাধুনিক বাহিনী হিসেবে গড়ে তোলা হচ্ছে

সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে ১০ কোম্পানি

  • রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২

ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৮ হাজার ২৪৩ কোটি ১৯ লাখ ২৫ হাজার ১৩৫ টাকার শেয়ার ও ইউনিট। এরমধ্যে শীর্ষ লেনদেনের তালিকায় থাকা ১০ কোম্পানির লেনদেন হয়েছে ২ হাজার ৯৭২ কোটি ৫৪ লাখ ৯৩ হাজার টাকা।

শীর্ষ লেনদেনের তালিকায় থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ফরচুন সুজ, সাইফ পাওয়ারটেক, জিপিএই ইস্পাত, পাওয়ার গ্রিড, প্যারামাউন্ট টেক্সটাইল, আরএকে সিরামিকস, ফারইস্ট ইসলামি ইন্সুরেন্স এবং ওরিয়ন ফার্মা। ডিএসই সুত্রে এই তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে শীর্ষ লেনদেনের কোম্পানিগুলোর মধ্যে আট কোম্পানির শেয়ার কিনেছেন বিনিয়োগকারীরা। যার ফলে লেনদেন বৃদ্ধির পাশাপাশি দর বৃদ্ধিতেও এগিয়েছিল কোম্পানিগুলোর শেয়ার। কোম্পানিগুলো হলো- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ফরচুন সুজ, সাইফ পাওয়ারটেক, জিপিএই ইস্পাত, প্যারামাউন্ট টেক্সটাইল, ফারইস্ট ইসলামি ইন্সুরেন্স এবং ওরিয়ন ফার্মা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিদায়ী সপ্তাহে কোম্পানিগুলোর শেয়ারে বড় বিনিয়োগকারীদের আগ্রহ বেশি ছিল। যে কারণে কোম্পানিগুলোর লেনদেন যেমন বেড়েছে, শেয়ারদরও তেমনি বেড়েছে। তবে চলতি সপ্তাহেও যে কোম্পানিগুলোর দর বাড়বে-এমন কোন নিশ্চয়তা নেই।

যদি বড় বিনিয়োগকারীরা আগের সপ্তাহের মতো শেয়ারগুলো কেনায় বেশি মনোযোগি হয়, তাহলে হয়তো শেয়ারগুলোর দর ঊর্ধ্বমুখী প্রবণতায় থাকতেও পারে। আর যদি বিক্রি মুডে থাকেন, তাহলে অনিবার্যভাবে শেয়ারদর সংশোধন হবে। তাই শেয়ারগুলোতে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীদের সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন তারা।

আলোচ্য সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে এবং লেনদেন তালিকার শীর্ষস্থান দখল করেছে বেক্সিমকো লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৪ কোটি ৬১ লাখ ২৭ হাজার ৯৩১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৬৯৬ কোটি ২৪ লাখ ১৬ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৪৯ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৬০ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১১ টাকা ৪০ বা ৭.৬৫ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর ঊর্ধ্বমুখী প্রবণতায় ছিল।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন। কোম্পানিটির ২ কোটি ৮১ লাখ ৪৩ হাজার ৫৪৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩৮৭ কোটি ৬৫ লাখ ৫ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২৫ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৩৯ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১৪ টাকা ৯০ বা ১০.৪১ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ। কোম্পানিটির ২ কোটি ৮৪ লাখ ৬৬ হাজার ৭৯২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩৬৯ কোটি ৯৬ লাখ ১৯ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২১ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১২৪ টাকা ৬ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২ টাকা ৯০ বা ২.৩৮ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

বিদায়ী সপ্তাহের লেনদেন তালিকার চতুর্থ স্থানে উঠে এসেছে সাইফ পাওয়ারটেক। কোম্পানিটির ৬ কোটি ৯৩ লাখ ২৫ হাজার ৪৮৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩১৬ কোটি ৫৪ লাখ ৬২ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪১ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪৫ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৩ টাকা ৯০ পয়সা বা ৯.৪২ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

লেনদেনের তালিকার পঞ্চম স্থানে রয়েছে জিপিএই ইস্পাত। কোম্পনিটির ৩ কোটি ৬৭ লাখ ৪৭ হাজার ৬১২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৩০ কোটি ৭১ লাখ ৯১ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৫৯ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৫৯ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৮০ পয়সা বা ১.৩৫ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

প্যারামাউন্ট টেক্সটাইল লেনদেন তালিকার সপ্তম স্থানে রয়েছে। কোম্পানিটির ১ কোটি ৮৮ লাখ ৪১ হাজার ৪৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৯৮ কোটি ৭৩ লাখ ৮২ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১০২ টাকা ৫০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৩ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১ টাকা ৪০ পয়সা বা ১.৩৭ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর ঊর্ধ্বমুখী প্রবণতায় ছিল।

লেনদেনের তালিকার নবম স্থানে রয়েছে ফারইস্ট ইন্সুরেন্স। কোম্পনিটির ১ কোটি ৭২ লাখ ৪৮ হাজার ৭১৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৮৭ কোটি ৯৭ লাখ ৩০ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৯৮ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৫ টাকা ২০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৬ টাকা ৯০ পয়সা বা ৭.০২ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

ওরিয়ন ফার্মার সাপ্তাহিক লেনদেনের তালিকায় দশম স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৫৯ লাখ ৫৩ হাজার ৫৮৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৬৮ কোটি ২৭ লাখ ৪৬ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৯৭ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০২ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৫ টাকা ৮০ পয়সা বা ৫.৯৮ শতাংশ। উল্লেখ্য, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved