শিরোনাম :
১২ কেজি এলপিজির দাম বেড়ে ১২৯৭ টাকা পতন ঠেকাতে ক্ষমতাসীনরা জ্ঞানশূন্য হয়ে পড়েছে : রিজভী সংকটেও তৈরি পোশাকসহ রপ্তানি আয়ে সুবাতাস ইসলামী ব্যাংকে ‘ভয়ংকর নভেম্বর’ : অনুসন্ধানের নির্দেশ যুদ্ধ নয়, আমরা শান্তিতে বিশ্বাসী : প্রধানমন্ত্রী টুকু-নয়ন গ্রেফতার: যুবদলের বিক্ষোভের ডাক পশ্চিমাদের বেঁধে দেওয়া তেলের দাম প্রত্যাখ্যান করলো রাশিয়া বুস্টার ডোজের আওতায় ৬ কোটি ৬ লাখের বেশি মানুষ সকাল থেকেই মিছিল নিয়ে প্রধানমন্ত্রীর জনসভাস্থলে যাচ্ছেন নেতাকর্মীরা বিমান পরিবহনে সুরক্ষায় চীন থেকেও এগিয়ে ভারত! উত্তপ্ত রাজনীতি, হঠাৎ থমথমে রাজধানী বিশ্বজুড়ে করোনায় মৃত্যু নামল ৬শ’তে, শনাক্ত আরও ৩ লাখ তুলে নেওয়া নয়; যুবদল সভাপতিসহ ৪ জনকে গ্রেফতার করা হয়েছে: ডিবি প্রথম দল হিসেবে কোয়ার্টারে নেদার‌ল্যান্ডস আমিন বাজার থেকে যুবদল সভাপতি টুকু আটক

শেরপুরে বিদ্যুতায়িত হয়ে বন্য হাতির মৃত্যু

  • মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১

রীতেশ কর্মকার, শেরপুর প্রতিনিধি : শেরপুর জেলার সীমান্তবর্তী এলাকায় আবারও বন্য হাতি মৃত্যু হল। গত এক মাস যাবত শেরপুর জেলার সীমান্তবার্তী গারো পাহাড় এলাকায় বন্য হাতির আবাস স্থলে স্থানীয় গ্রামবাসী হামলা শুরু করে। এতে হাতির পাল বিক্ষুব্ধ হয়ে বনের ভিতর বন বিভাগের জমিতে কিছু সবজি বাগান সাবার করে লোকালয়ে এসে ফসলের ক্ষেত ক্ষতিগ্রস্থ করে।

ফলে স্থানীয় গ্রামবাসী ক্ষুব্ধ হয়ে উঠে । দিনব্যাপী সীমান্তবাসীর কাজই হাতি তাড়ানো । এসবের পাশপাশি শুরু করেন জেনারেটর এবং বিদ্যুতের তাড় দিয়ে বনের ভিতর ফাঁদ পাতা। বনবিভাগের বার বার নিষেধ সত্ত্বেও হাতি নিধনের জন‍্য বিদ‍্যূৎ ব‍্যবহার করে আসছে এলাকাবাসী। গত শনিবার হাতির পাল এসে অবস্থান নেয় বালিঝুড়ি পাহাড়ে।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার ভোর রাতে শ্রীবর্দী উপজেলার বালিঝুড়ি রেঞ্জের মালাকুচা গ্রামের বনের ভিতর কৃষক আমীর আলীর বাড়ির চারপাশে পাতা বিদ্যুতের তাড়ে জড়িয়ে এক বন্য হাতির মৃত্যু হয়। মৃত ওই পুরুষ হাতিটির বয়স ২৫/৩০ হতে পারে বলে বন বিভাগ সূত্রে জানাগেছে। এদিকে হাতির মৃত্যুর পর ওই কৃষক হাতির শরীর থেকে বিদ্যুতের তার খুলে ফেলেন। পরে মঙ্গলবার ভোরে বালিঝুড়ি রেঞ্জের রেঞ্জার মো. রবিউল ইসলাম খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন এবং হাতির প্রাথমিক সুরতহাল পরীক্ষা শেষে পোষ্টমর্টেম সম্পন্ন করেন।

উল্লেখ্য, শেরপুর জেলার সীমান্তবর্তী গারো পাহাড়ের নালিতাবাড়ি, ঝিনাইগাতি ও শ্রীবর্দী উপজেলার বিভিন্ন স্থানে গত ৩০ বছরে এই এলাকায় হাতি মারা পড়েছে প্রায় ২০ থেকে ২৫ টি। পাশপাশি হাতির আক্রমনেও মানুষ মারা পড়েছে প্রায় অর্ধশত। ফসলের ক্ষেত ও ঘর-বাড়ির ক্ষতিগ্রস্থও হয়েছে কোটি টাকার। এমতাবস্থায় সরকার হাতি-মানুষ সহাবস্থানের জন্য নানা প্রকল্প গ্রহন করেছে।

সীমান্তে মঙ্গলবার ভোরে বালিঝুড়ি মালাকুচা গ্রামে হাতির মৃত্যুর বিষয়ে বালিঝুড়ি রেঞ্জের রেঞ্জার মো. রবিউল ইসলাম বলেন, হাতির মৃত্যুর খবর পেয়ে ভোরেই ঘটনাস্থলে গিয়ে সুরতহাল ও ময়না তদন্ত সম্পন্ন করেছি। প্রাথমিক সুরতহাল রিপোর্টে ধারনা করা হচ্ছে হাতিটি বিদ্যুতায়িত হয়ে মারা গেছে। তবে চুড়ান্ত তথ্য ময়নাতদন্তের পর জানা যাবে। এছাড়া এবিষয়ে শ্রীবর্দী থানায় নিয়মিত মামলা দায়ের করা হবে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved