শিরোনাম :
সরকারের তথাকথিত উন্নয়নে জনগণ ‘সাফার’ করছে: ফখরুল ইডেনের ‘অপরাধী চক্র’কে দ্রুত গ্রেফতার করতে হবে : আ স ম‌ রব মিয়ানমারের সাহস নেই আমাদের সরাসরি কিছু করার: পরিকল্পনামন্ত্রী প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব ইরানে ভূমিকম্পের আঘাত, আহত ৫ শতাধিক সবাইকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে : খাদ্যমন্ত্রী মিনিকেট নামে কিছু বিক্রি করা যাবে না : মন্ত্রিপরিষদ সচিব দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ৩৪৪ জন ইউক্রেনকে আরও ৬২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র রসায়নে নোবেল পুরস্কার পেলেন ৩ বিজ্ঞানী অসাম্প্রদায়িকতা ও গণতন্ত্রের জন্য বিএনপি ছদ্মবেশ ধরেছে: কাদের বিএনপিকে সিরাতুল মুস্তাকিমে চলার আহ্বান আব্দুর রহমানের অসাম্প্রদায়িক চেতনা ধ্বংসের মূলহোতা বিএনপি: হানিফ সুলতানা কামালরা আওয়ামী অধিকার রক্ষার কর্মী : রিজভী ভিসার নিয়মে পরিবর্তন আনল সংযুক্ত আরব আমিরাত

ল্যাপটপ আনল নকিয়া

  • বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২

তথ্যপ্রযুক্তি ডেস্ক: নতুন তিনটি মডেলের ল্যাপটপ আনল নকিয়া। এগুলো হলো-নকিয়া পিওরবুক ফোল্ড, পিওরবুক লাইট এবং পিওরবুক প্রো। জার্মানির বার্লিনে আয়োজিত আইএফএ ২০২২ ইভেন্টে শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স নির্মাতারা তাদের একাধিক নতুন ডিভাইসের ওপর থেকে পর্দা সরিয়েছে। এক্ষেত্রে পিছিয়ে নেই ফিনল্যান্ডের নকিয়া।

নকিয়া ল্যাপটপ ব্র্যান্ডের মালিকানাধীন প্রতিষ্ঠান অফ গ্লোবাল পিওরবুক সিরিজের নতুন ল্যাপটপ উন্মোচন করেছে।

নকিয়ার নতুন ল্যাপটপের মধ্যে ১৪ ইঞ্চির ডিসপ্লে যুক্ত ‘ফোল্ড’ এবং ‘লাইট’ মডেল দুটি ইনটেল পেন্টিয়াম সিলভার এন৬০০০ প্রসেসর দ্বারা চালিত। তবে বড় ১৫.৬ ইঞ্চির ‘প্রো’ মডেলে ব্যবহার করা হয়েছে ইনটেল কোর আই থ্রি ১২২০পি প্রসেসরটি। ইভেন্টে এই নয়া ল্যাপটপগুলোর দামের বিবরণ প্রকাশ করেনি সংস্থা। যদিও, এর প্রায় সকল স্পেসিফিকেশনই প্রকাশ করা হয়েছে।

নকিয়া পিওরবুক ফোল্ড এবং পিওরবুক লাইট-এ ১৪ ইঞ্চির আইপিএস এলসিডি ডিসপ্লে রয়েছে, তবে পিওরবুক প্রো এসেছে ১৫.৬ ইঞ্চির আইপিএস এলসিডি ডিসপ্লের সাথে। তিনটি ল্যাপটপই ৬০ হার্টজ রিফ্রেশ রেট, ১,৯২০× ১,০৮০ পিক্সেলের ফুল-এইচডি+ রেজোলিউশন এবং ২৫০ নিট পিক ব্রাইটনেস পাওয়া যাবে।

এছাড়া, পিওরবুক ফোল্ডে একটি টাচ ডিসপ্লেও রয়েছে। ফোল্ড এবং লাইট মডেলগুলো ইন্টেল পেন্টিয়াম সিলভার এন৬০০০ প্রসেসর দ্বারা চালিত হয়, যেখানে প্রো মডেলে রয়েছে উচ্চতর ইন্টেল কোর আই৩ ১২২০পি চিপ। এন্ট্রি লেভেলের চিপসেটটি ইন্টেল কোর আই৩-এর চেয়ে আরও সাশ্রয়ী মূল্যের হবে।

এই মডেলগুলোতে ৮ জিবি র‍্যাম পাওয়া যাবে। মেমোরির ক্ষেত্রে, ফোল্ড এবং লাইট মডেলে ১২৮ জিবি এসএসডি স্টোরেজ, আর পিওরবুক প্রো-এ ৫১২ জিবি এসএসডি স্টোরেজ মিলবে।

অপটিক্সের জন্য, নকিয়া পিওরবুক প্রোতে একটি ২ মেগাপিক্সেলের ক্যামেরা এবং অ্যালুমিনিয়াম টপ ফ্রেম রয়েছে। আর ছোট মডেলগুলো একটি ১ মেগাপিক্সেলের ক্যামেরা এবং প্লাস্টিকের ফ্রেমের সঙ্গে এসেছে।

নকিয়া পিওরবুক লাইনআপটি ব্লুটুথ ৫.০ সংযোগ এবং ওয়াইফাই ৫ সাপোর্ট করে। কানেক্টিভিটির জন্য, ডিভাইসগুলোতে অন্তর্ভুক্ত রয়েছে দুটি ইউএসবি-সি ৩.২ পোর্ট, একটি ইউএসবি-এ ৩.২ পোর্ট এবং একটি ৩.২ মিলিমিটারের হেডফোন জ্যাক। নিরাপত্তার জন্য, এই নতুন নকিয়া ল্যাপটপগুলোতে একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও যুক্ত রয়েছে।

এছাড়া, ১৫.৬ ইঞ্চির নকিয়া পিওরবুক মডেলে ব্যাকলিট কিবোর্ড ফাংশনালিটি উপস্থিত রয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য, পিওরবুক প্রোতে ৬৫ ওয়াট ফাস্ট চার্জিংসহ ৫৭ ওয়াটআওয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

অন্যদিকে, লাইট ও ফোল্ড মডেলগুলো ৪৪ ওয়াট পাওয়ার অ্যাডাপ্টার এবং ৩৮ ওয়াটআওয়ারের ব্যাটারির সঙ্গে এসেছে। কোম্পানির দাবি, ১৪ ইঞ্চির মডেলগুলো একবার চার্জে ৮ ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দেবে।

নকিয়ার নতুন ল্যাপটপগুলো ইউন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে চলবে। অডিওর জন্য, পিওরবুক প্রোতে একটি কোয়াড-স্পিকার সিস্টেম এবং পিওরবুক ফোল্ড এবং পিওরবুক লাইটে ডুয়েল স্পিকার অফার করবে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved