শিরোনাম :
রৌমারীতে মাসহ ৫ মাসের সন্তানকে গলা কেটে হত্যা সিভিল কেস ‘বেগুন ক্ষেতের মতো’, এটা পরিবর্তন করতে হবে বিএনপির সাংগঠনিক সম্পাদক হলেন আব্দুস সালাম কালবৈশাখী ঝড় কেড়ে নিল ৫ প্রাণ, ক্ষয়ক্ষতি ব্যাপক আরও বাড়ল সোনার দাম ফিনল্যান্ডে বিদ্যুতের পর এবার গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় জরুরি অবস্থা প্রত্যাহার ইপিবি প্রতিনিধিদলের ওয়ালটন হেডকোয়ার্টার পরিদর্শন, পণ্য রপ্তানিতে সহায়তার আশ্বাস খাদ্য সুরক্ষায় আন্তর্জাতিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ প্রস্তুত: পররাষ্ট্র প্রতিমন্ত্রী সরকার বিএনপিকে আর টোপে ফেলতে পারবে না : মোশাররফ গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধি দেশে অরাজকতা হতে পারে: এফবিসিসিআই জুনে পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের কর্তৃত্ববাদী সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন নিয়ে আশংকা আছে : জি এম কাদের ৬০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি সরকারি কর্মচারীদের ঢাকা-চট্টগ্রামের সঙ্গে খাগড়াছড়ির যোগাযোগ বন্ধ

রোজায় গ্যাস্ট্রিক থেকে বাঁচার উপায়

  • বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২

স্বাস্থ্য ডেস্ক : এ গরমে রোজা রেখে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। বিশেষ করে বদহজম, কোষ্ঠকাঠিন্য, গ্যাস্ট্রিকের মতো সমস্যাগুলো ভোগায় বেশি। পুষ্টিবিদরা বলছেন, কয়েকটি বিষয় মাথায় রাখলে রোজা রেখে অসুস্থ হয়ে পড়বেন না একেবারেই।

সেহরিতে দুধ ও ফল:

দুধ ও ফল রাখুন সেহরিতে। ইচ্ছে হলে মিল্কশেক বানিয়েও খেতে পারেন। আদর্শ খাবার হিসেবে সেহরিতে দুধ খেলে পুষ্টির চাহিদা যেমন মিটবে, তেমনি পানিশূন্যতাও কাটবে। ফল খেলে হজমের গণ্ডগোল ও কোষ্ঠকাঠিন্য দূর হবে।

ইফতারে দই ও খেজুর:

ইফতার মেন্যুতে খেজুর ও দই রাখার চেষ্টা করুন। এ দুই খাবার একসঙ্গে খেয়ে ভাঙতে পারেন রোজা। এতে শরীর যেমন ঠান্ডা থাকবে, তেমনি অতিরিক্ত খাবার খাওয়ার ইচ্ছেও হবে না খুব একটা।

গ্যাস্ট্রিক বাড়ায় এমন খাবার এড়িয়ে চলুন এবং গ্যাস্ট্রিক থেকে বাঁচাবে এমন খাবার রাখুন মেন্যুতে।

যেসব খাবার খেলে গ্যাস্ট্রিক বাড়ে, যেমন- ভাজাপোড়া খাবেন না রোজায়। কারণ খালি পেটে অতিরিক্ত তেলযুক্ত খাবার শরীরের জন্য ক্ষতিকর এবং গ্যাস্ট্রিকের সহায়ক। তাই এসব খাবার বর্জন করুন। গুড়ের শরবত, বেলের শরবত, পাকা কলা খান ইফতারে। এতে গ্যাস্ট্রিক ও কোষ্ঠকাঠিন্য থেকে থাকতে পারবেন দূরে। হজমেও বেশ সহায়ক এসব খাবার।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved