শিরোনাম :
ফতুল্লায় বীর মুক্তিযোদ্ধাকে হত্যা, টাকা ও স্বর্ণালঙ্কার লুট রাজধানীতে পুলিশের অভিযানে মাদকসহ আটক ৫০ ট্যাঙ্কের পর কি যুদ্ধবিমান পাবে ইউক্রেন? পাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ১০০ বিশ্বজুড়ে করোনায় সংক্রমণ ও মৃত্যু বেড়েছে আবারও বড় মেয়েকে নিয়ে পালানোর চেষ্টা জাপানি মায়ের ভারতে বহুতল ভবনে আগুন, নিহত ১৪ নানা অপরাধে চাকরিচ্যুতিসহ শাস্তি পেলেন ইসির ৬৯ জন ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা : পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবারও বাংলাদেশের কোচ হাতুরুসিংহে বিএনপির দম ফুরিয়ে গেছে বলে নীরব পদযাত্রা করছে: কাদের সাহস থাকলে দেশে মামলা ফেস করুন, তারেককে স্বরাষ্ট্রমন্ত্রী সরকারের হাতে টাকা নেই তাই বিদ্যুতের দাম বাড়াচ্ছে: মোশাররফ ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে মুসলিম উম্মাহর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ব্লক মার্কেটে ১২৫ কোটি টাকার লেনদেন

রাশিয়ার পাশেই থাকল ভারত

  • শনিবার, ১ অক্টোবর, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: গণভোটের পর ইউক্রেনের চার অঞ্চল অন্তর্ভুক্ত করেছে রাশিয়া। এ নিয়ে মস্কোর বিরুদ্ধে সরব হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। এ নিয়ে জাতিসংঘে একটি খসড়া প্রস্তাবে ভোট না দিয়ে চাপের মুখেও ‘বন্ধু’ রাশিয়ার পাশেই দাঁড়াল ভারত।

শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পেশ করে যুক্তরাষ্ট্র ও আলবানিয়া। ওই প্রস্তাবে ইউক্রেনের অধিকৃত অঞ্চলে ‘অবৈধ গণভোটের’ নিন্দা করা হয়। খবর এনডিটিভির

নিয়মমাফিক প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে ভোটপর্ব শুরু হয় জাতিসংঘের ১৫ সদস্য দেশের (৫ স্থায়ী সদস্যসহ) মধ্যে। সেখানে ভোটদানে বিরত থাকে ভারত। ভোট দেয়নি চীন, গ্যাবন ও ব্রাজিলও।

মোট দশটি দেশ রাশিয়া-বিরোধী প্রস্তাবে ভোট দিয়েছে। তবে এ ক্ষেত্রে জাতিসংঘে নিরাপত্তা পরিষদে বিশেষ ক্ষমতা বা ভেটো প্রয়োগ করেছে মস্কো। ফলে স্বাভাবিকভাবেই প্রস্তাবটি পাশ হয়নি।

উল্লেখ্য ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরজিয়া ও খেরসন- এই চার অঞ্চলকে শুক্রবার আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত করার কথা ঘোষণা দেন প্রেসিডেন্ট পুতিন। তবে পশ্চিমা দেশগুলো রাশিয়ার এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে।

ক্রেমলিনে এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে পুতিন বলেন যে এ অঞ্চলগুলোকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করা ছিলো লাখো মানুষের ইচ্ছা।

এরপর দ্রুততার সঙ্গে ন্যাটোর সদস্য হতে আবেদন জানিয়েছেন জেলেনস্কি। এছাড়া তিনি তাদের ভূমি রক্ষায় ন্যাটোর সব ধরনের সহযোগিতাও চেয়েছেন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved