শিরোনাম :
ভূমিকম্প : তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়ালো বিএনপির আজকের পদযাত্রা কর্মসূচি স্থগিত বিশ্বজুড়ে আক্রান্তে শীর্ষে জাপান, মৃত্যুতে যুক্তরাষ্ট্র ব্রাহ্মণবাড়িয়া যুবদলের সভাপতি শামীম মোল্লা গ্রেপ্তার রোহিঙ্গা প্রত্যাবাসনে বেলজিয়ামের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি ভয়াবহ ভূমিকম্প : যে ছবি আর ভিডিও চোখে জল আনছে ভূমিকম্প : তুরস্কে উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ আ.লীগের কোনো জনভিত্তি নেই : মির্জা আব্বাস ঢাকায় নতুন ব্রিটিশ হাইকমিশনার সারাহ তুরস্ক-সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে কত মরদেহ? মেডিকেলে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা ‘৭ মাসে ১২ হাজার ৪৫২ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে’ আমরা চাই একটাই ভর্তি পরীক্ষা হোক : শিক্ষামন্ত্রী ফখরুল-আব্বাসের স্থায়ী জামিন ২মাসের মধ্যে ফলাফল দিতে পেরেছি : শিক্ষামন্ত্রী

রাজনীতি যেন প্রাতিষ্ঠানিক কার্যক্রমকে বাধাগ্রস্ত না করে: দীপু মনি

  • বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০২৩

কুবি: শিক্ষা প্রতিষ্ঠানে রাজনীতি যেন প্রাতিষ্ঠানিক কার্যক্রমকে বাধাগ্রস্ত না করে সে বিষয়ে নজর রাখার তাগিদ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৪১১ নম্বর কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

গবেষণা নৈপুণ্যের সম্মাননা স্বরূপ ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড প্রদান উপলক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ দিন অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে বিকেল সাড়ে ৪টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডরমিটরি কাম গেস্ট হাউজের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। পরে অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয়ের মূল কাজ জ্ঞান চর্চা এবং জ্ঞান সৃষ্টি। কিন্তু আমাদের অনেক সীমাবদ্ধতা রয়ে গেছে। শিক্ষকদের গবেষণায় উদ্বুদ্ধ করার জন্য ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড অনুপ্রেরণা দেবে বলে আমি মনে করি। আশা করব আগামীতে এটা অব্যাহত থাকবে এবং সম্প্রসারিত হবে।

আপনারা রাজনীতি করার মধ্যদিয়ে প্রতিষ্ঠানগুলোকে সমৃদ্ধ করবেন। রাজনীতি যেন প্রাতিষ্ঠানিক কার্যক্রমকে বাধাগ্রস্ত না করে সেটার দিকে নজর দিতে হবে। আমরা দেশ গড়ার ও স্মার্ট বাংলাদেশ গড়ার শ্লোগান শুনতে চাই।

ছাত্রনেতাদের উদ্দেশে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি

শিক্ষামন্ত্রী বলেন, এই ক্যাম্পাসের অবকাঠামোগত উন্নয়ন হবে কিন্তু এখানে সফটওয়্যার চর্চা করা দরকার। আমাদের লাইব্রেরিগুলো যেন বিসিএস চর্চার কেন্দ্র না হয়। আপনারা বিভিন্ন পেশায় যান কিন্তু স্মার্ট নাগরিক হতে হবে। শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য নিজেকে যোগ্য করতে হবে। বাংলাদেশ কীভাবে এগিয়ে গেছে, কীভাবে বিশ্বসভায় মাথা উঁচু করে দাঁড়িয়েছে- এটা আপনাকে জানতে হবে। যে যেই বিষয়েই পড়ুক না কেন ভাষা জ্ঞান, আইসিটি জ্ঞান, গবেষণা জ্ঞান জানতে হবে অবশ্যই।

এ সময় শিক্ষক ও নীতি নির্ধারকদের এসব বিষয়ের ওপর নজর দেওয়ার অনুরোধ জানান মন্ত্রী।

পরে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কুবি উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের জন্য আজকের দিনটি আনন্দের এবং গর্বের। তিনি যে কারণে উপস্থিত হয়েছেন তা হলো আমাদের বিশ্ববিদ্যালয়ে যারা গবেষণায় অবদান রেখেছেন তাদের প্রথমবারের মতো গবেষণা অ্যাওয়ার্ড দেয়ার জন্য। এর আগে আমরা ১৯টি বিভাগের শিক্ষার্থীদের স্কলারশিপ দিয়েছি।

এ সময় অ্যাওয়ার্ডপ্রাপ্ত ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতেও এই ধারা অব্যাহত রাখার আহ্বান জানান তিনি। সেই সঙ্গে শত ব্যস্ততার পরও অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য শিক্ষামন্ত্রী ধন্যবাদ জানান।

এ দিন গবেষণায় অবদানের জন্য তিন ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের ১৭ জন শিক্ষককে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এরমধ্যে আউটস্ট্যান্ডিং ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন- মো. শরীফ হোসেন, মোহাম্মদ শফিউল্লাহ, স্বপন চন্দ্র মজুমদার এবং মোহাম্মদ বেলাল উদ্দীন। পাশাপাশি স্পেশাল ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন- জান্নাতুল ফেরদৌস, মো. খলিলুর রহমান এবং মোহাম্মদ কামাল হোসাইন। আর জেনারেল ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডপ্রাপ্ত ১০ জন হলেন, পার্থ চক্রবর্তী, মিথুন কুমার দাস, মোহাম্মদ মিজানুর রহমান, মেশকাত হাজান, সাদিয়া জাহান, ফয়েজ আহাম্মেদ, শারমিন আকতার রূপা, মো. আবদুল মাজেদ পাটোয়ার,এবং মো. আবদুল হাকিম।

কুবি উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. জামাল নাছের ছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিস্ট্রারসহ কুবির বিভিন্ন বিভাগের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, কর্মকর্তা-কর্মচারী এবং শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা এতে উপস্থিত ছিলেন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved