শিরোনাম :
ভূমিকম্প : তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়ালো বিএনপির আজকের পদযাত্রা কর্মসূচি স্থগিত বিশ্বজুড়ে আক্রান্তে শীর্ষে জাপান, মৃত্যুতে যুক্তরাষ্ট্র ব্রাহ্মণবাড়িয়া যুবদলের সভাপতি শামীম মোল্লা গ্রেপ্তার রোহিঙ্গা প্রত্যাবাসনে বেলজিয়ামের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি ভয়াবহ ভূমিকম্প : যে ছবি আর ভিডিও চোখে জল আনছে ভূমিকম্প : তুরস্কে উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ আ.লীগের কোনো জনভিত্তি নেই : মির্জা আব্বাস ঢাকায় নতুন ব্রিটিশ হাইকমিশনার সারাহ তুরস্ক-সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে কত মরদেহ? মেডিকেলে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা ‘৭ মাসে ১২ হাজার ৪৫২ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে’ আমরা চাই একটাই ভর্তি পরীক্ষা হোক : শিক্ষামন্ত্রী ফখরুল-আব্বাসের স্থায়ী জামিন ২মাসের মধ্যে ফলাফল দিতে পেরেছি : শিক্ষামন্ত্রী

যে ৫টি লক্ষণ বলে দেবে ভালো নেই আপনার ফুসফুস!

  • বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০২৩

স্বাস্থ্য ডেস্ক : আপনার আপনার হার্ট, কিডনি এবং শরীরের অন্যান্য অঙ্গের মতো আপনার ফুসফুসের বয়সও সময়ের সঙ্গে বেড়ে চলেছে। আর বয়স বাড়লে ফুসফুস তার শক্তি এবং নমনীয়তা দুটিই হারায়। এর ফলে শ্বাস নেওয়া আপনার জন্য় আরও চ্যালেঞ্জিং হয়ে উঠতে পারে। কিন্তু প্রায়ই আমরা এসব সমস্যা এড়িয়ে যাই। ছোট ছোট সমস্যাগুলি বড় কোনও রোগ ধারণ না করা পর্যন্ত আমরা সেগুলির প্রতি নজর দিই না। আর ফুসফুসের ক্ষেত্রে এটি অনেক বেশি পরিমাণে ঘটে।

পুষ্টিবিদ লভনীত বাত্রার মতে, ‘ফুসফুসে কোনও সমস্যা হলে বেশিরভাগ ক্ষেত্রেই প্রাথমিকভাবে সেটি ধরা পড়ে না। ফলস্বরূপ অসুখ গুরুতর হয়ে ওঠে আর শেষে তা হাতের বাইরে চলে যায়।’ লভনীত পাঁচটি লক্ষণের কথা জানিয়েছেন যা আপনার ফুসফুসের সমস্যা জটিল হওয়ার আগেই আপনাকে সাবধান করতে পারে।

বুকে ব্যথা:
অনেকেরই বুকের ব্যথার সমস্যা থাকে। আপনার যদি এক মাস বা তার বেশি সময় ধরে বুকে ব্যথা থাকে, বিশেষ করে শ্বাস নেওয়ার সময় বা কাশির সময় ব্যথা আরও তীব্র হয় তবে এটি রোগের সংকেত।

দীর্ঘস্থায়ী সর্দি:
শ্লেষ্মা যাকে থুতু বা কফও বলা হয়, সংক্রমণের সময় শ্বাসনালীতে তৈরী হয়। যদি এই শ্লেষ্মা এক মাস বা তার বেশি সময় ধরে থাকে তবে এটিকে ফুসফুসের কোনও সমস্য়া হিসেবে ধরে নেওয়াই ভালো।

হঠাৎ ওজন কমতে থাকা:
যদি কোনও ডায়েট বা ওয়ার্কআউট ছাড়াই আপনার ওজন হ্রাস পায় তবে এটি আপনার শরীরের ভিতরে থাকা কোনও টিউমারের সংকেত হতে পারে। দ্রুত সাবধান হন।

শ্বাস-প্রশ্বাসে বদল:
যদি শ্বাসকষ্টে ভোগেন তবে এটি ফুসফুসের রোগের লক্ষণ হতে পারে। টিউমার বা কার্সিনোমা থেকে ফুসফুসে তরল জমে বাতাস চলাচলে বাধা দেয়, যার ফলে শ্বাসকষ্ট হয়।

কাশির সঙ্গে রক্ত:
আট সপ্তাহ বা তার বেশি সময় ধরে কাশির সঙ্গে রক্ত যদি বেরিয়ে আসে তবে এটি শ্বাসযন্ত্রের সমস্যার গুরুত্বপূর্ণ একটি প্রাথমিক লক্ষণ হতে পরে। সূত্র: জিনিউজ

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved