শিরোনাম :
সূচকের সামান্য উত্থানে লেনদেন চলছে শীতকালে ১৬ গুণ বেশি দূষিত ঢাকার বায়ু, শীর্ষে শাহবাগ ফতুল্লায় বীর মুক্তিযোদ্ধাকে হত্যা, টাকা ও স্বর্ণালঙ্কার লুট রাজধানীতে পুলিশের অভিযানে মাদকসহ আটক ৫০ ট্যাঙ্কের পর কি যুদ্ধবিমান পাবে ইউক্রেন? পাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ১০০ বিশ্বজুড়ে করোনায় সংক্রমণ ও মৃত্যু বেড়েছে আবারও বড় মেয়েকে নিয়ে পালানোর চেষ্টা জাপানি মায়ের ভারতে বহুতল ভবনে আগুন, নিহত ১৪ নানা অপরাধে চাকরিচ্যুতিসহ শাস্তি পেলেন ইসির ৬৯ জন ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা : পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবারও বাংলাদেশের কোচ হাতুরুসিংহে বিএনপির দম ফুরিয়ে গেছে বলে নীরব পদযাত্রা করছে: কাদের সাহস থাকলে দেশে মামলা ফেস করুন, তারেককে স্বরাষ্ট্রমন্ত্রী সরকারের হাতে টাকা নেই তাই বিদ্যুতের দাম বাড়াচ্ছে: মোশাররফ

যে প্রাসাদে থাকবেন নতুন রাজা চার্লস

  • শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : মায়ের মৃত্যুর পর ৭৩ বছর বয়সে ব্রিটেনের রাজা হলেন প্রিন্স অব ওয়েলস চার্লস। তিনি ‘রাজা তৃতীয় চার্লস’ নামে পরিচিত হবেন।

রাজা হিসেবে অনেব সুবিধা পাচ্ছেন চার্লস। বিনা লাইসেন্সে গাড়ি চালানো থেকে শুরু করে একাধিক ক্ষমতা রয়েছে চার্লসের। কিন্তু নতুন রাজা কোথায় থাকতেন তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। রাজা তৃতীয় চার্লসের সুপরিচিত কিছু প্রাসাদের বাইরেও পরিপাটি বেশ কিছু কটেজ রয়েছে। রাজকীয় মান অনুসারে সেগুলোও পরিমিত।

কিন্তু রাজা তো আর সবখানে বসবাস করবেন না। রাজ পরিবারের সঙ্গে ঘনিষ্ঠ ব্যক্তিদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, রাজারও এ ধরনের কোনো ইচ্ছা নেই।

লন্ডন বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক আন্না হোয়াইটলক বলেছেন, যুক্তরাজ্য যখন জীবনযাত্রার সংকটের মুখোমুখি হচ্ছে তখন রাজ পরিবারের একাধিক বাসস্থানের চিন্তাধারা করা বেশ কঠিন। রাজা নিজেও এ বিষয়ে সচেতন বলে মনে করা হয়। আশা করা হচ্ছে, তিনি অনেক মানুষের থাকার ব্যবস্থা করবেন।

তবে রাজা নিজে কোন প্রাসাদে থাকবেন তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। কারণ, ৭৭৫ কক্ষবিশিষ্ট বাকিংহাম প্যালেস রয়েছে। প্রতি বছর আনুষ্ঠানিকভাবে সেখানে অন্তত ৫০ হাজার অতিথিকে আমন্ত্রণ জানানো হয়। এছাড়া উইন্ডসর ক্যাসেল, দ্য প্যালেস অব হলিরুড হাউস, হিলসবার্গ ক্যাসেল, হাইগ্রোভ হাউস, স্যান্ড্রিংহাম হাউস, বালমোরাল, ক্লারেন্স হাউস, লিনিওয়ারমোদ, ডামফ্রিজ হাউস, ক্যাসল অব মে এবং তামারিস্ক হাউস রয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের সাম্প্রতিক কিছু প্রতিবেদনে দাবি করা হচ্ছে, রাজা তৃতীয় চার্লস নিজের বাসস্থান স্বল্প জায়গার ওপর রাখতে চান।

প্রয়াত রানি উইন্ডসর ক্যাসেলে সপ্তাহান্তে সময় কাটাতেন। করোনাভাইরাস মহামারীর সময় তার প্রধান বাসস্থান হয়ে ওঠে এটি। সেই জায়গাটি রাজা বসবাসের জন্য বেছে নেন কি না, তা নিয়েও গুঞ্জন চলছে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved