শিরোনাম :
ভারতেও নজরদারি চালিয়েছে চীনের গোয়েন্দা বেলুন, দাবি যুক্তরাষ্ট্রের রাত ১০টা পর্যন্ত দোকান খোলা রাখার দাবি ব্যবসায়ীদের তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে প্রাণহানি: বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক রাশিয়ার ‘কুখ্যাত’ সেনা কমান্ডার গুলিতে নিহত স্ত্রী-সন্তানদের মরদেহের পাশে জীবিত যে প্রাণ টুইটার ডাউন: সমস্যায় কোটি ব্যবহারকারী রাজধানীতে মাদকসহ ৬৬ জন গ্রেফতার যাত্রাবাড়ীতে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল যুবকের ভূমিকম্প : তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়ালো বিএনপির আজকের পদযাত্রা কর্মসূচি স্থগিত বিশ্বজুড়ে আক্রান্তে শীর্ষে জাপান, মৃত্যুতে যুক্তরাষ্ট্র ব্রাহ্মণবাড়িয়া যুবদলের সভাপতি শামীম মোল্লা গ্রেপ্তার রোহিঙ্গা প্রত্যাবাসনে বেলজিয়ামের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি ভয়াবহ ভূমিকম্প : যে ছবি আর ভিডিও চোখে জল আনছে ভূমিকম্প : তুরস্কে উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ

যুগপৎ আন্দোলনে একমত বিএনপি-জাতীয় পার্টি

  • সোমবার, ৩ অক্টোবর, ২০২২

ঢাকা: নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের ইস্যুকে অগ্রাধিকার দিয়ে যুগপৎ আন্দোলন করতে বাংলাদেশ জাতীয় পার্টির (একাংশ কাজী জাফর) সঙ্গে ঐক্যমতে পৌঁছেছে বিএনপি।

সোমবার (৩ অক্টোবর) দুপুরে খালেদা জিয়ার গুলশানের কার্য়ালয়ে বাংলাদেশ জাতীয় পার্টির সঙ্গে বৈঠক শেষে একথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে দিতীয় দফায় সংলাপ শুরু করেছে বিএনপি।

ফখরুল বলেন, এই অবৈধ অনির্বাচিত সরকারের অপসারণ এর জন্য আমরা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে যে যুগপৎ আন্দোলন করার সিদ্ধান্ত নিয়েছি। সেই সিদ্ধান্ত অনুযায়ী প্রথম দফায় বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আমরা কথা বলেছি। এখন দ্বিতীয় দফায় আমরা কথা বলছি যুগপৎ আন্দোলনের দফাগুলোকে নির্দিষ্ট করার বিষয়। গতকাল আমরা কল্যাণ পার্টির সঙ্গে বৈঠক করেছি, আজ মোস্তফা হায়দারের নেতৃত্বে জাতীয় পার্টির সঙ্গে আমরা আলোচনা করেছি।

তিনি বলেন, আলোচনা মূল বিষয়গুলো ছিল যুগপৎ আন্দোলনের দাবি নির্ধারণ করা। যে দাবিগুলো কমন সেগুলো আপনাদেরকে বলছি- গণতন্ত্রের আকর্ষণ বেগম খালেদা জিয়াকে মুক্ত করা। রাজনৈতিক কারণে যে সকল নেতারা বন্দি রয়েছেন তাদের মুক্তি এবং একই কারণে ৩৫ লাখ নেতাকর্মীদের বিরুদ্ধে যে মামলা রয়েছে সেগুলো প্রত্যাহার। এই সরকারের পদত্যাগ এবং সংসদ বাতিল করা। পদত্যাগ করে তত্ত্বাবধায়ক সরকার হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। একই সঙ্গে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নতুন নির্বাচন কমিশন গঠন করে তার মাধ্যমে নির্বাচন হবে। সে নির্বাচনে জনগণ তাদের প্রতিনিধি নির্বাচন করবেন।

‘এছাড়াও অন্যান্য বিষয় নিয়ে আমরা কথা বলেছি তাতে আমরা একমত হয়েছি। এই দফাগুলো নিয়ে দাবিগুলো নিয়ে অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে আমরা অবশ্যই একটি যুগপৎ আন্দোলন শুরু করব।’

সংলাপে বিএনপির পক্ষ থেকে অংশ নেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

অন্যদিকে জাতীয় পার্টির চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, ভারপ্রাপ্ত মহাসচিব আহসান হাবিব লিংকন, প্রেসিডিয়াম সদস্য নবাব আলী আব্বাস, যুগ্ম মহাসচিব এ এস এম শামীমসহ ৯ সদস্যের প্রতিনিধি দল অংশ নেন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved