শিরোনাম :
সিংড়ায় উপজেলা চেয়ারম্যান প্রার্থীসহ তিনজনকে অপহরণ প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ১৮৯১ মনোনয়নপত্র দাখিল নরসিংদীতে ইউপি সদস্যকে প্রকাশ্যে গুলি করে ও গলা কেটে হত্যা ঈদের পর প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে বড় দরপতন সদরঘাটের দুর্ঘটনায় আমরা জিরো টলারেন্স: প্রতিমন্ত্রী দেশে বিত্তশালীদের সংখ্যা বেড়েছে, যারা মূলত ‘বেনজীর’ শ্রেণীর’: রিজভী চট্টগ্রামে বস্তিতে আগুন, নিয়ন্ত্রণে ৯ ইউনিট বিএনপির জেলে থাকা ‘৬০ লাখ’ নেতাকর্মীর তালিকা চাইলেন ওবায়দুল কাদের ওমরা ভিসার মেয়াদ নিয়ে নতুন যে নির্দেশনা সৌদির সেপটিক ট্যাংকে নেমে বাড়ির মালিকসহ ২ জনের মৃত্যু হামলার আগে সতর্ক করেছিল ইরান, অস্বীকার যুক্তরাষ্ট্রের লক্ষ্মীপুরে স্ত্রীকে কুপিয়ে হত্যা, স্বামীর অবস্থা সংকটাপন্ন বিশ্বে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা ভারী বর্ষণের জেরে আফগানিস্তানে আকস্মিক বন্যা, নিহত অন্তত ৩৩ গাজীপুরে ‘জমে থাকা গ্যাস’ বিস্ফোরণে শিক্ষার্থীসহ দগ্ধ ২

মেথি শাকের ঔষধি গুণ জানুন

  • বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১

স্বাস্থ্য ডেস্ক : ভেষজ চিকিৎসায় মেথির ব্যবহার কিন্তু আজকের নয়। এর ঐতিহ্য অনেক পুরোনো। মেথির প্রাকৃতিক উপাদান যা শরীর সুস্থ রাখে। মেথি শাকের গুরুত্ব অপরিসীম৷ এই শাক তারুণ্য ধরে রাখতে সাহায্য করে৷ হতাশা কাটাতে ও ডায়বেটিসের জন্য মেথি শাক খুব উপকারি ৷ এছাড়া, যৌনক্ষমতা বাড়াতে সাহায্য করে এই শাক ৷ মেথি শাক আপনার শরীরকে ভেতর থেকে শুধু সুস্থই রাখে না, পাশাপাশি বাইরে থেকে ত্বক ও চুলের সৌন্দর্য ধরে রাখতেও সমানভাবে কাজ করে।

১০০ গ্রাম মেথি শাক থেকে আপনি পেতে পারেন ৫০ ক্যালোরি শক্তি। এছাড়াও প্রতি ১০০ গ্রাম মেথি শাকে ১.৫ গ্রাম (৭%) স্যাচুরেটেড ফ্যাট, ৬৭ মিলিগ্রাম (২%) সোডিয়াম, ৭৭০ মিলিগ্রাম(২২%) পটাশিয়াম, ৫৮ গ্রাম (১৯%) কার্বোহাইড্রেট এবং ২৩ গ্রাম (৪৬%) প্রোটিন মজুত থাকে। এছাড়াও এই ভেষজ উপাদানটি ভিটামিন সি, ভিটামিন বি ৬, ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়ামে ভরপুর। ঠিক কী কী উপকারিতা পাবেন মেথি শাক খেলে? আসুন, জেনে নিই।

ওজন কমায় : মেথি শাক মানেই হাই ফাইবার। সঙ্গে আরও অনেক পুষ্টি। বেশি ফাইবার থাকায় অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে এমনিতেই খাওয়ার পরিমাণ কমে যায়।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ রাখে : রক্তের লিপিড লেভেলকে নিয়ন্ত্রণে রাখতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। কেন না, এটি কোলেস্টেরলের এল.ডি.এল. বা লো ডেনসিটি লাইপোপ্রোটিন ও এইচ.ডি.এল. বা হাই ডেনসিটি লাইপোপ্রোটিনের মধ্যে ভারসাম্যকে বজায় রাখে।

অ্যান্টি-ডায়াবেটিক এলিমেন্ট : মেথি শরীরের গ্লুকোজ মেটাবলিজমকে নিয়ন্ত্রণে রাখে। ফলে আপনি যদি ডায়াবেটিসের রোগী হন, সে ক্ষেত্রে এটি ব্যবহার করতে পারেন। কারণ ভেষজ চিকিৎসায় একে ‘অ্যান্টি-ডায়াবেটিক এলিমেন্ট’ হিসেবে গণ্য করা হয়। রক্তে চিনির মাত্রাও বাড়তে দেয় না মেথি শাক। যারা ডায়াবেটিসে ভোগেন তারা এই শাক খেলে উপকার পাবেন।

হার্টের সমস্যার ক্ষেত্রে উপকারী : মেথি শাক প্লেটলেট বৃদ্ধির গতিকে কমায়। ফলে, হৃৎপিন্ডে রক্ত জমে যাওয়ার মতো বিপজ্জনক সম্ভাবনাকে কমিয়ে দেয়। এর ফলে হঠাৎ হার্ট অ্যাটাক হয়ে যাওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যেতে পারে। এছাড়া এটি হার্ট রেট ও ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

পেটের সমস্যায় উপকারি : লিভারের সমস্যার ক্ষেত্রেও মেথি শাকের ব্যবহার খুবই উপকারি। গ্যাসের সমস্যা ও অন্ত্রের অন্যান্য সমস্যাতেও এটি কাজের। ডায়েরিয়া নিরাময়ের ক্ষেত্রেও এটি ব্যবহার করতে পারেন।

ত্বকের যত্নে যেভাবে ব্যবহার করবেন মেথি শাক : অল্প বয়সে মুখে বলিরেখা পড়ে যাচ্ছে? মুখে ব্রণ, কালোর দাগ হচ্ছে? এ সব সমস্যার সমাধান করতে পারে মেথি। একটি ব্লেন্ডারে কয়েকটি মেথি পাতা, এক চামচ হলুদ, দুধ আর জল দিয়ে মিশিয়ে নিন। এই ফেসপ্যাক ভাল ভাবে মুখে মাখুন। মিনিট কুড়ি রেখে ভেজা তুলো দিয়ে মুখ মুছে নিন। নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকের যাবতীয় সমস্যা কমবে।

চুলের যত্নে মেথি শাকের ব্যবহার : মেথি শাকে থাকা আয়রন ও ভিটামিন চুলের যাবতীয় সমস্যার সমাধান করে। খুশকি তো দূর করেই, অকালে চুল পেকে যাওয়ার মতো সমস্যাও কমায়। চুল ঘনও করতে পারে মেথি শাক। এর জন্য প্রয়োজন মেথি তেল।

মেথি তেল তৈরি করে ফেলা যায় বাড়িতেই। একটি পাত্রে কিছুটা নারকেল তেল নিন। তার মধ্যে কয়েকটি মেথি পাতা ফেলে দিন। এ বার সেই তেল ফুটিয়ে নিন আগুনে। মিনিট দশেক তেল ফোটাতে থাকুন। একটি কাচের বোতলে সেই তেল ঢেলে রাখুন। সপ্তাহে দুইবার করে মাথার তালু মাসাজ করুন এই তেল দিয়েই। কমবে খুশকির সমস্যা।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved