শিরোনাম :
রৌমারীতে মাসহ ৫ মাসের সন্তানকে গলা কেটে হত্যা সিভিল কেস ‘বেগুন ক্ষেতের মতো’, এটা পরিবর্তন করতে হবে বিএনপির সাংগঠনিক সম্পাদক হলেন আব্দুস সালাম কালবৈশাখী ঝড় কেড়ে নিল ৫ প্রাণ, ক্ষয়ক্ষতি ব্যাপক আরও বাড়ল সোনার দাম ফিনল্যান্ডে বিদ্যুতের পর এবার গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় জরুরি অবস্থা প্রত্যাহার ইপিবি প্রতিনিধিদলের ওয়ালটন হেডকোয়ার্টার পরিদর্শন, পণ্য রপ্তানিতে সহায়তার আশ্বাস খাদ্য সুরক্ষায় আন্তর্জাতিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ প্রস্তুত: পররাষ্ট্র প্রতিমন্ত্রী সরকার বিএনপিকে আর টোপে ফেলতে পারবে না : মোশাররফ গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধি দেশে অরাজকতা হতে পারে: এফবিসিসিআই জুনে পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের কর্তৃত্ববাদী সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন নিয়ে আশংকা আছে : জি এম কাদের ৬০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি সরকারি কর্মচারীদের ঢাকা-চট্টগ্রামের সঙ্গে খাগড়াছড়ির যোগাযোগ বন্ধ

মেট্রোরেলের যাত্রী পরিবহনে আসছে ৫০টি এসি বাস

  • শুক্রবার, ১৩ মে, ২০২২

ঢাকা: আগামী ডিসেম্বরেই রাজধানীতে চালু হচ্ছে মেট্রোরেল। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত শুরু হবে যাত্রী পরিবহন। উত্তরা-মিরপুর থেকে যাত্রীরা আগারগাঁও পর্যন্ত নির্বিঘ্নে পৌঁছলেও অন্য গন্তব্যে কীভাবে যাবেন এবং মেট্রো স্টেশন পর্যন্ত কীভাবে আসবেন, সেই ব্যাপারেও সংশ্লিষ্টরা ভাবছেন। সেই ভাবনা থেকেই গণপরিবহনের ব্যবস্থা করা হচ্ছে।

এর অংশ হিসেবে আগামী নভেম্বরে দক্ষিণ কোরিয়া থেকে মেট্রোরেলের যাত্রীদের পরিবহনের জন্য ৫০টি এসি বাস আনা হচ্ছে। সরকারি পরিবহন সংস্থা বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি) বাসগুলো আমদানি করবে। মেট্রোরেলে উত্তরা থেকে আগারগাঁও পৌঁছার পর সহজে যাত্রীদের বিভিন্ন গন্তব্যে পৌঁছে দিতে বাসগুলো চলাচল করবে।

সূত্র জানায়, ঢাকার গণপরিবহন ব্যবস্থার আধুনিকায়ন এবং যাত্রীসেবার মান বাড়াতে চলতি বছরের ডিসেম্বর মাসে ৩২০টি এসি বাস দক্ষিণ কোরিয়া থেকে আমাদানি করা হবে। এই এসি বাসের লট থেকেই প্রাথমিকভাবে ৫০টি বাস আগারগাঁও স্টেশন থেকে নগরীর বিভিন্ন গন্তব্যে চলাচল করবে। এর ফলে যাত্রীরা স্টেশনে নেমে তাদের গন্তব্যে সহজে যেতে এবং স্টেশনে আসতে পারবেন। এই বাসগুলো আগারগাঁও থেকে চারটি রুটে চলাচল করবে।

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান তাজুল ইসলাম জানিয়েছেন, মেট্রোরেলের যাত্রীদের সহজে স্টেশনে আসা-যাওয়ার জন্য প্রাথমিকভাবে ৫০টি এসি বাস সরবরাহ করা হবে। চাহিদার আলোকে আরও বেশি বাস লাগলে তা বাড়ানো হবে।

চেয়ারম্যান জানান, যাত্রীর চাহিদার পরিপ্রেক্ষিতে প্রয়োজনে রুট পরিবর্তন করা হবে। আবার প্রয়োজনে নতুন রুট সংযোজনও করা হবে।

সংশ্লিষ্টরা জানান, আগারগাঁও স্টেশন থেকে বাস চালানোর ব্যাপারে খুব শিগগির বিআরটিসির সঙ্গে ডিএমটিসিএল এমওইউ করতে যাচ্ছে। ৫০টি কোরিয়ান এসি বাস আগারগাঁও থেকে ফার্মগেট, কমলাপুর, ধানমন্ডি হয়ে গুলিস্তান, মতিঝিল রুটে চলাচল করবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এ এ এন সিদ্দিক বলেন, মেট্রোরেল চলাচলের জন্য সবধরনের কাজ আগারগাঁও পর্যন্ত শেষ হয়েছে। স্টেশনগুলোর দ্বিতীয় তলা থেকে উপরের দিকের কাজ শেষ। নিচের দিকে কাজ এখন চলছে।

এই অংশে জুনের মধ্যেই সব অবকাঠামোগত কাজ শেষ হবে। এই অংশের ৯২ ভাগ কাজ শেষ হয়েছে। প্রথম নয়টি স্টেশনে বাণিজ্যিক চলাচলের জন্য সিস্টেম এখন পুরোপুরি প্রস্তুত। যাত্রীদের চলাচলের জন্য বিআরটিসি ৫০টি বাস দেবে, এই ব্যাপারে কথা হয়েছে। শিগগির আমাদের মধ্যে চুক্তি হবে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved