শিরোনাম :
সরকারের তথাকথিত উন্নয়নে জনগণ ‘সাফার’ করছে: ফখরুল ইডেনের ‘অপরাধী চক্র’কে দ্রুত গ্রেফতার করতে হবে : আ স ম‌ রব মিয়ানমারের সাহস নেই আমাদের সরাসরি কিছু করার: পরিকল্পনামন্ত্রী প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব ইরানে ভূমিকম্পের আঘাত, আহত ৫ শতাধিক সবাইকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে : খাদ্যমন্ত্রী মিনিকেট নামে কিছু বিক্রি করা যাবে না : মন্ত্রিপরিষদ সচিব দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ৩৪৪ জন ইউক্রেনকে আরও ৬২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র রসায়নে নোবেল পুরস্কার পেলেন ৩ বিজ্ঞানী অসাম্প্রদায়িকতা ও গণতন্ত্রের জন্য বিএনপি ছদ্মবেশ ধরেছে: কাদের বিএনপিকে সিরাতুল মুস্তাকিমে চলার আহ্বান আব্দুর রহমানের অসাম্প্রদায়িক চেতনা ধ্বংসের মূলহোতা বিএনপি: হানিফ সুলতানা কামালরা আওয়ামী অধিকার রক্ষার কর্মী : রিজভী ভিসার নিয়মে পরিবর্তন আনল সংযুক্ত আরব আমিরাত

মেকআপ নিয়ে প্রচলিত যে ৯ ধারণা আসলে ভুল!

  • শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২

লাইফস্টাইল ডেস্ক : মেকআপ করা আসলে মোটেও সহজ কোনো কাজ নয়। অনেকেই মনে করে কেবল ছেলেরা মেকআপ সম্পর্কে সঠিক ধারণা রাখে না। তবে অনেক মেয়েও আছে যারা ভুল কিছু ধারণার ওপর ভিত্তি করে নিজেদের মেকওভার করে থাকেন। ফলে তাদের ত্বক ক্ষতিগ্রস্ত হয় এবং মেকআপের পর কাঙ্ক্ষিত ফলাফল চেহারাতে আসে না। তাহলে চলুন জেনে আসি মেকআপ নিয়ে সাধারণত প্রচলিত কিছু ভুল ধারণা বা মিথ যা আসলে ভুল।

অনেকেই মনে করে প্রাইমার ও ময়েশ্চারাইজার একইভাবে কাজ করে! কিন্তু আসল ঘটনা হলো এই দুটি উপাদান সম্পূর্ণ আলাদা। প্রাইমার ত্বকের ওপর একটি মসৃণ ভিত্তি তৈরি করে এবং ফাউন্ডেশনের প্রয়োগ সহজ করতে সাহায্য করে। প্রাইমার ত্বকের সূক্ষ্ম রেখা বা বিভিন্ন ক্ষতের চিহ্ন পূরণ করে, লোমকূপের ছিদ্রের আকার ছোট করে এবং ত্বকের তৈলাক্ততা প্রতিরোধ করে। অন্যদিকে ময়েশ্চারাইজার শুধু ত্বককে হাইড্রেট করে এবং শুষ্কতা নিয়ন্ত্রণ করে। ভালো মেকআপ করার জন্য ত্বককে ময়েশ্চারাইজ করার পরে এবং ফাউন্ডেশন লাগানোর আগে একটি প্রাইমার প্রয়োগ করা উচিত।

ভুল ধারণা ২

সাধারণত মনে করা হয় লাল লিপস্টিক সবার জন্য ব‍্যবহার উপযোগী নয়। কিন্তু এটি একটি ভুল ধারণা এবং মেকআপের ক্ষেত্রে যারা নতুন বা কম জ্ঞান ধারণ করে তাদের অনুমান নির্ভর একটি মিথ। যেকোনো বয়সী নারীই লাল লিপস্টিকে নিজেকে সাজাতে পারেন। তবে লাল লিপস্টিক ব‍্যবহারের ক্ষেত্রে মনে রাখা উচিত আপনার ত্বকের টোনের ওপর নির্ভর করে সঠিক লাল শেড বাছাই করছেন কি না। বর্তমানে লাল লিপস্টিকগুলি বিভিন্ন শেডে পাওয়া যায়। এগুলোর মাঝে যে শেডটি আপনার ত্বক ও ব্যক্তিত্বের সঙ্গে ভালো মানাবে সেটিই আপনার মেকআপে ব‍্যবহার করলে আপনার সৌন্দর্য ফুটে উঠবে দ্বিগুণ।

ভুল ধারণা ৩

মনে করা হয় ফাউন্ডেশন কেনার সময় কপাল, ঘাড়, গাল বা হাতের ত্বকের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন নির্বাচন করতে হয়। কিন্তু এটি সত‍্য নয়। কারণ কপাল, ঘাড়, গলা ও হাতের ত্বকের রঙ মুখ থেকে ভিন্ন হয়ে থাকে। ভালোভাবে খেয়াল করলে দেখতে পারবেন শরীরের বিভিন্ন অঙ্গ যেমন হাত, গলা, পায়ের ত্বকের রঙের থেকে মুখের রং কিছুটা হলেও ভিন্ন। তাই নিখুঁতভাবে ফাউন্ডেশন নির্বাচন করার জন্য মুখের ত্বকের রঙকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। পরবর্তীতে যখনই ফাউন্ডেশন কিনবেন, আপনার মুখের চোয়ালের লাইনে ফাউন্ডেশনটি সোয়াচ করে রঙ মিলিয়ে সঠিক শেড নির্বাচন করতে হবে। দিনের আলোয় ফাউন্ডেশন কিনতে চেষ্টা করবেন।

ভুল ধারণা ৪

মাশকারা দীর্ঘদিন ব‍্যবহার করার জন্য মাঝে মাঝেই স্টিকটি ভিতরে এবং বাইরে পাম্প করতে হয় এটিও একটা ভুল তথ‍্য। অন্য সব মেকআপ পণ্যের মতই মাশকারা একটি মেকআপ পণ্য, যা ব্যবহারে সহজেই নষ্ট হয়ে যায়। মাশকারা স্টিকটি ভিতরে এবং বাইরে পাম্প করার ফলে শুধুমাত্র মাশকারার টিউবে বায়ু পাম্প করা হবে, ফলে এটির মেয়াদ শেষ হওয়ার তারিখের পূর্বেই শুকিয়ে যাবে এবং এতে ব্যাকটেরিয়াও জমা হতে পারে। তবে মাশকারা দীর্ঘদিন ব‍্যবহারের জন্য টিউবের ভিতরেই মাসকারার স্টিকটি ঘোরানো যেতে পারে। এছাড়া ব্যবহারের আগে একটি টিস্যু দিয়ে স্টিকটি মুছে নিলে ভালো ফল পাওয়া যায়।

ভুল ধারণা ৫

লিপ প্লাম্পার আপনার ঠোঁটের আকার বাড়াতে পারে এমনটা ভেবে থাকলে ভুল ভাবছেন। আসলে এতে মরিচ, দারুচিনি, মেনথল ও ক্যাফেইন রয়েছে, যা আপনার ঠোঁটে লেগে জ্বালাপোড়া সৃষ্টি করে। এতে ঠোঁট ফুলে যায়। এটি একটি ভুল ধারণা যে এটি একটি চিকিৎসা পদ্ধতি ঠোঁটকে আকর্ষণীয় করার। এটি একটি ভ্রান্ত ধারণা ছাড়া আর কিছুই নয়। আপনার ঠোঁট যদি পাতলা হয় এবং এটি স্থায়ীভাবে আকর্ষণীয় করতে চান তাহলে এর একমাত্র সমাধান হলো হায়ালুরোনিক অ্যাসিড ফিলার দিয়ে ঠোঁট বৃদ্ধি করা।

ভুল ধারণা ৬

আইশ্যাডোর ক্ষেত্রে অনেকেই ভাবেন চোখের রঙের সঙ্গে মেলে এমন শ্যাডো দিলে ভালো লাগবে না। এটি খানিকটা সত‍্য চোখের মেকআপের ক্ষেত্রে চোখের রঙের বিপরীত রঙগুলি সত্যিই আপনার চোখকে ফুটিয়ে তুলতে পারে এবং এতে চোখ স্বচ্ছ দেখাবে, তবে এর অর্থ এই নয় যে আপনি একেবারেই চোখের রঙের সঙ্গে আপনার আইশ্যাডো মেলাতে পারবেন না। বাদামী চোখের মণি জন্য বাদামী আইশ্যাডো পরতে পারবেন না অথবা নীল চোখের মণি হলেই যে নীল আইশ্যাডো আপনাকে মানাবে না এমন ধারণা ভুল।

ভুল ধারণা ৭

কনসিলার সবসময় ফাউন্ডেশনের চেয়ে হালকা হওয়া উচিত— এই ধারণাটি মেকআপের জগতে সবচেয়ে বেশি প্রচলিত একটা ভুল ধারণা। ফাউন্ডেশনের মতো কনসিলারকে যতটা সম্ভব আপনার ত্বকের টোনের সঙ্গে মেলানো ভালো। লাইটার কনসিলার কেবল আপনার ডার্ক সার্কেল, ত্বকের রঙের ত্রুটি এবং অন্যান্য ত্বকের অপূর্ণতাকে ঢেকে দিতে সাহায্য করে।

ভুল ধারণা ৮

ফাউন্ডেশনের ক্ষেত্রে অনেকেই এমন একটি ফাউন্ডেশন বেছে নেন যা আপনার ত্বকের রঙের চেয়ে হালকা এবং মেকআপের ক্ষেত্রে বেশিরভাগই এই ধারণাকেই সঠিক বলে মনে করেন। কিন্তু ফাউন্ডেশন ত্বকের রঙে সামঞ্জস্য আনার জন্য ব‍্যবহার করা হয়। এটি ব‍্যবহারের ফলে ত্বকের ফ্যাঁকাসেভাব দূর হয় এবং দাগ ছোপ ঢেকে যায়।

অনেকেই মনে করেন ফাউন্ডেশন দ্বারা ত্বকের রঙ দুই তিন স্তর উজ্জ্বল করা ভালো। তবে ফাউন্ডেশনের ব‍্যবহার আসলেই এই অর্থে করার জন্য না। বেশিরভাগ বাঙালি শ্যাম বা উজ্জ্বল শ্যামবর্ণের হয়ে থাকে। কিন্তু তারা তাদের ত্বকের রঙের সঙ্গে না মিলিয়ে নিজস্ব ত্বকের রঙের থেকে অনেক হালকা রঙের ফাউন্ডেশন ব‍্যবহার করেন। ফলে ত্বকের রং অস্বাভাবিক দেখায় যা মেকওভারকে ত্রুটিপূর্ণ তৈরি করে।

ভুল ধারণা ৯

মেকআপ ত্বকের ক্ষতির কারণ বলে অনেকেই ধারণা করে কিন্তু আসলে সঠিক ভাবে মেকআপ ব‍্যবহার না করার ফলে আমাদের ত্বক ক্ষতিগ্রস্ত হয়। যদি কারো ত্বকে এলার্জি জনিত সমস্যা থাকে এবং তিনি সঠিকভাবে না জেনেই কোনো পণ্য ত্বকে ব‍্যবহার করে তখন ত্বকের সমস্যা সৃষ্টি হয় তাছাড়া মেয়াদোত্তীর্ণ এবং নিম্নমানের মেকআপ পণ্য ব্যবহার করলে ব্রণ এবং অন্যান্য সংক্রমণ হতে পারে। মেকওভারের পর অনুপযুক্ত ক্লিনজিং ব্যবস্থা, মেকআপ নিয়ে ঘুমানো, অপরিষ্কার ব্রাশ ব্যবহার ইত্যাদি ত্বকের ক্ষতির কারণ। তাই বলা যায় মেকআপ না বরং মেকআপের ভুল ব‍্যবহার থেকে সকল কে বেড়িয়ে আসা উত্তম।

মেকআপ পণ্য গুলো ত্বকের সমস্যা সৃষ্টির প্রধান কারণ বলেই অনেকে ধারণা করেন আসলে প্রতিটি মানুষেরই ত্বকের বৈশিষ্ট্য আলাদা। ত্বকের ধরন ও রকম বুঝেই পণ্য ব‍্যবহার করতে হবে। নাহয় ত্বক জ্বালাপোড়া অতিরিক্ত চুলকানোসহ বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। নিজে নিজে যদি ত্বকের ধরন বোঝা না যায় তাহলে একজন চর্ম বিশেষজ্ঞের পরামর্শে নিজের ত্বক সম্পর্কে সঠিক ধারণা গ্রহণ করে মেকআপ পণ্যে ব‍্যবহার করা বুদ্ধিমানের কাজ।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved