শিরোনাম :
ছিনতাই চক্রের ১৬ সদস্য গ্রেপ্তার, বিপুল মোবাইল-ল্যাপটপ উদ্ধার ফের বিদ্যুৎ উৎপাদনে যাচ্ছে রামপাল চিলিতে দাবানলে পুড়ল ১৪ হাজার হেক্টর বনভূমি, অন্তত ১৩ জনের মৃত্যু এক সপ্তাহের মধ্যে ঢাকায় আসবেন দুই মার্কিন প্রতিনিধি জ্বালানির দাম আরও বৃদ্ধি চায় আইএমএফ খেলাপি ঋণ: সরকারিতে ১০, বেসরকারি ব্যাংকে ৫ শতাংশে নামানোর প্রতিশ্রুতি ইউক্রেনকে দূরপাল্লার বোমা ‘জিএলএসডিবি’ দেবে যুক্তরাষ্ট্র টেকনাফে বিজিবির অভিযানে ২ লক্ষাধিক ইয়াবা জব্দ মার্কিন আকাশে চীনা নজরদারির বেলুন ‘অগ্রহণযোগ্য’ ৪০টি দেশ বয়কট করতে পারে অলিম্পিক আজ ৯ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় ‘পথ ভুলে’ যুক্তরাষ্ট্রে গেছে সেই ‘গোয়েন্দা’ বেলুন, দাবি চীনের তালিবানি শিক্ষানীতির প্রতিবাদ জানানো সেই শিক্ষককে প্রকাশ্যে মারধর বিশ্বজুড়ে আক্রান্ত প্রায় ২ লাখ, মৃত্যু ১ হাজার ৩শ’র ওপর ভাষার জন্য প্রাণ দেওয়া বিশ্বে অনন্য উদাহরণ : সেনাপ্রধান

মিয়ানমারে সহিংসতা বন্ধের আহ্বান যুক্তরাষ্ট্রসহ ৭ দেশের

  • রবিবার, ২৮ নভেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের জান্তার প্রতি সব ধরনের সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্র ও ছয় মিত্রদেশ।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দেশটিতে সহিংসতার আশঙ্কা থেকে এক যৌথ বিবৃতিতে এই আহ্বান জানানো হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ এ বিবৃতিতে সই করেছে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, নরওয়ে ও দক্ষিণ কোরিয়া।

বিবৃতিতে মিয়ানমারের সেনাবাহিনীকে সব ধরনের সামরিক সহযোগিতা ও অস্ত্র বিক্রি বন্ধের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া দেশটিতে কারিগরি সহায়তা বন্ধেরও আহ্বান জানানো হয়। এছাড়া মিয়ানমারে চীন রাজ্যে নির্যাতন ও সহিংসতার ঘটনায় নিরাপত্তাবাহিনীর মানবাধিকার লঙ্ঘন ও নির্যাতনের প্রতিবেদনে উদ্বেগ জানিয়েছে এই সাতদেশ।

গত অক্টোবর মাসে ওয়াশিংটনের পক্ষ থকে চিন রাজ্যে জান্তা বাহিনীর ঘৃণ্য আক্রমণের নিন্দা জানানো হয়। এরপর সেখানে একশো ঘরবাড়ি ধ্বংস ও গির্জা পুড়িয়ে দেওয়ার ও মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি উঠে আসে। গত ১লা ফেব্রুয়ারি সু চির সরকারকে সরিয়ে জান্তা ক্ষমতা দখল করার পর থেকে মিয়ানমারে ব্যাপক বিক্ষোভ শুরু হয়।

১ ফেব্রুয়ারি থেকে জান্তাবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত মিয়ানমারে ১ হাজার তিনশ সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। এই সময়ে গ্রেপ্তার হয়েছেন দশ হাজারের বেশি নাগরিক। অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) নামের একটি সংস্থা এ তথ্য জানায়।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved