শিরোনাম :
বগুড়া-৪ আসনে ৮৩৪ ভোটে হারলেন হিরো আলম আরও বিপুল পরিমাণ সয়াবিন তেল কিনবে সরকার উপ-নির্বাচনে সুষ্ঠু ভোটের মধ্য দিয়ে গণতন্ত্রের বিজয় হয়েছে: কাদের ডিসেম্বরেই সংসদ নির্বাচন যে কৌশলে এরদোগানকে হারাতে চান বিরোধীরা জানুয়ারিতে ডেঙ্গুতে মারা গেছেন ৬ জন অনলাইনে ঘোষণা দিয়ে আনা যাবে ডলার আদানি কেলেঙ্কারি : আতঙ্কে ভারতীয় শেয়ার ছাড়ছেন বিদেশিরা সূচকের সাথে বেড়েছে লেনদেন হজে যেতে এবার জনপ্রতি খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার টাকা চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার সগিরা মোর্শেদ হত্যা মামলায় পরবর্তী সাক্ষ্য ৭ ফেব্রুয়ারি ভাষাশহীদদের সম্মানে বাংলায় রায় দিলেন হাইকোর্ট সূচকের সামান্য উত্থানে লেনদেন চলছে শীতকালে ১৬ গুণ বেশি দূষিত ঢাকার বায়ু, শীর্ষে শাহবাগ

মিয়ানমারের তৎপরতা নিয়ে প্রয়োজনে জাতিসংঘে যাব : স্বরাষ্ট্রমন্ত্রী

  • শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২

ঢাকা : বাংলাদেশ সীমান্তের অভ্যন্তরে মিয়ানমারের মর্টার শেল ছোড়ার বিষয়টি প্রয়োজনে জাতিসংঘে উত্থাপন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রাজধানীর ধানমন্ডিতে শনিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তমব্রু কোনারপাড়া সীমান্তে শুক্রবার রাতে মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া চারটি মর্টার শেল এসে পড়ে। এতে শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্পের এক যুবক নিহত হন। আহত হয় রোহিঙ্গা শিশুসহ ৫ জন।

ওই ঘটনার এক দিন পর বাংলাদেশের প্রতিক্রিয়া কী হবে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘গতকাল একটা রোহিঙ্গা গ্রুপ মিয়ানমারের সীমানার পাশে জিরো লাইনে অবস্থান করছিল। জিরোলাইন মানে আমাদের সীমানা এবং তাদের সীমানার মাঝখানে যে একটা জিরোলাইন থাকে, সেইখানে এই ক্যাম্পটি অবস্থিত। সেই ক্যাম্পে আমরা দেখলাম গোলাবারুদের আঘাতে একজন মারা গেছে এবং বেশ কয়েকজন আহত হয়েছে।

‘আমরা এটার তীব্র ভাষায় নিন্দা করছি। আমরা যথাশিঘ্র তাদের এ অবস্থান পরিবর্তন করে এই গোলাবারুদ বন্ধ করার জন্য সব সময় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের ফরেন মিনিস্ট্রি এ ব্যাপারে কাজ করছে।’

তিনি বলেন, ‘আমরা মনে করি, তারা তাদের ভুল বুঝতে পারবে; তারা সংযত থাকবে। ভবিষ্যতে এ ধরনের কাজ করবে না।’

মিয়ানমারের এ ধরনের তৎপরতায় নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘…বর্ডার দিয়ে রোহিঙ্গারা যেন না আসে, সেটার ব্যবস্থা আমাদের বিজিবি, আমাদের কোস্ট গার্ড করছে। তার পরও দু-একজন জীবনের ঝুঁকি নিয়ে আসছে। আমরা তাদের পুশব্যাক করে আবার ফিরিয়ে দিচ্ছি। এ ধরনের ঘটনা হচ্ছে।

‘এখন যে গোলাগুলি, সেটা নিয়ে আমরা বলছি, তারা তাদের ভেতরে যে কনফ্লিক্ট (সংঘর্ষ), সেটা তাদের ভেতরেই করতে হবে। আমাদের দিকে যাতে না আসে, সে জন্য আমরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি এবং এটা নিয়ে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়, তারা আরও স্ট্রংভাবে বিষয়টি উত্থাপন করবেন। আমরা শান্তিপ্রিয়। আমরা শান্তি রক্ষার্থে যা যা করার করব।’

মিয়ানমার সীমান্তে বিদ্রোহী আরাকান আর্মির সঙ্গে লড়াই চলছে বার্মিজ সেনাবাহিনীর।

রাষ্ট্রদূতকে ডেকে এনে প্রতিবাদ করার পরও মিয়ানমার সীমান্তে মর্টার শেল ছোড়া অব্যাহত রেখেছে। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা যুদ্ধ চাই না; স্পষ্ট কথা। আমরা যুদ্ধ চাই না, আমরা চাই এটারও শান্তিপূর্ণ সমাধান। এটা আপনারা বারবার যদি একই কথা বলেন…আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে শান্তিপূর্ণভাবে এটা সমাধা করতে।

‘আমরা সেই চেষ্টাই করছি। আমরা আমাদের পক্ষ থেকে যদি না হয়, আমরা জাতিসংঘের কাছে তুলব; সবকিছু করব।’

 

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved