শিরোনাম :
অস্ত্র সহায়তায় ইউক্রেনকে নতুন করে ১১০ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে নিম্ন ও মধ্যবিত্তরা বিলুপ্তির পথে : ডা. ইরান শেখ হাসিনার হাত ধরেই উন্নত দেশ গড়ব : মেয়র তাপস মুষ্টিমেয় রাজনৈতিক লোক সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে চায় : আমু ২৪ ঘণ্টায় ৫০৬ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি নার্স-সিন্ডিকেট চক্র পাচার করছে লাখ লাখ টাকার ওষুধ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থায় ফিরে যাওয়ার সুযোগ নেই: আইনমন্ত্রী আন্দোলনের ঘোষণায় ১৩ বছর, মানুষ বাঁচে কয় বছর: বিএনপিকে কাদের ৫ বছর রোহিঙ্গাদের লালন না করতে হলে দেশ আরও উন্নত হতো ইরানে বিক্ষোভ: হিজাব বিতর্কের আড়ালে কী? আজ কোনো অভিযোগ নাই, অনুযোগ নাই : বিদায় আইজিপি বিজিবিকে অত্যাধুনিক বাহিনী হিসেবে গড়ে তোলা হচ্ছে পিরোজপুরে জাপা নেতাকে কুপিয়ে পা বিচ্ছিন্ন বিএনপির দেশি-বিদেশি ষড়যন্ত্র প্রতিহত করতে হবে: শামীম সু চি’র আরও তিন বছরের কারাদণ্ড

মালয়েশিয়ায় কর্মী যাবে ২৫ এজেন্সি ও ২৫০ এজেন্টের মাধ্যমে

  • সোমবার, ১০ জানুয়ারী, ২০২২

ঢাকা: সংবাদমাধ্যম জানায়, বাংলাদেশি ২৫ রিক্রুটিং এজেন্ট ও ২৫০ সাব-এজেন্টের নাম মালয়েশিয়ায় নতুন কর্মী নিয়োগের নিবন্ধন তালিকায় যুক্ত হতে যাচ্ছে। দুই দেশের সরকারের মধ্যে সম্পাদিত সমঝোতা চুক্তির খসড়ায় এমন তথ্য রয়েছে।

সিন্ডিকেটের মাধ্যমে কর্মী পাঠানোর অভিযোগে দীর্ঘদিন বন্ধ থাকা মালয়েশিয়ার শ্রমবাজার খুলছে। তৎপর হয়ে উঠেছে বাংলাদেশের জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো। তবে এই সুযোগ পাচ্ছে হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠান।

বাংলাদেশের নির্দিষ্ট ২৫টি রিক্রুটিং এজেন্সি ও ২৫০ সাব-এজেন্ট মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি করতে পারবে। তাদের বাইরে অন্য কোনো প্রতিষ্ঠান আপাতত সে দেশে কর্মী পাঠানোর সুযোগ পাচ্ছে না।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম ‘মালয়েশিয়াকিনি’ সূত্রে সোমবার এমন তথ্য জানা গেছে।

সংবাদমাধ্যমটি জানায়, বাংলাদেশি ২৫ রিক্রুটিং এজেন্ট (বিআরএ) ও ২৫০ সাব-এজেন্টের নাম মালয়েশিয়ায় নতুন কর্মী নিয়োগের নিবন্ধন তালিকায় যুক্ত হতে যাচ্ছে। দুই দেশের সরকারের মধ্যে সম্পাদিত সমঝোতা চুক্তির খসড়ায় এমন তথ্য রয়েছে।

‘মালয়েশিয়াকিনি’ দাবি করেছে, ওইসব এজেন্সি ও সাব-এজেন্টের নামের তালিকা ও চুক্তির খসড়া তাদের হাতে রয়েছে। ওই খসড়ায় দেশটিতে বাংলাদেশ থেকে নতুন কর্মী নিয়োগ এবং প্রত্যাবাসনের প্রস্তাবিত প্রক্রিয়া ও পদ্ধতির রূপরেখা, বিভিন্ন পর্যায়ে নিয়োগকর্তাদের আবেদন থেকে শুরু করে মালয়েশিয়ায় আগমন প্রক্রিয়ার বিস্তারিত ব্যাখ্যা রয়েছে।

মালয়েশিয়া গত ১০ ডিসেম্বর বাংলাদেশিদের জন্য তাদের শ্রমবাজার খুলে দেয়ার ঘোষণা দেয়। ওই দিন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী সেরি এম সারাভানান এক বিবৃতিতে এ ঘোষণা দেন।

মন্ত্রী সারাভানান একই সঙ্গে জানিয়ে দেন, দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরের পরপরই বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু হবে। বৃক্ষরোপণ, কৃষি, শিল্প উৎপাদন, সেবা খাত, খনিজ উত্তোলন, নির্মাণ, গৃহকর্ম ইত্যাদি ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে কর্মী নেয়া হবে।

সারাভান আরও জানান, দেশটির সব খাতেই বিদেশি শ্রমিক নিয়োগের ব্যাপারে মালয়েশিয়ার মন্ত্রিপরিষদ সম্মত হয়েছে। তবে এবারই প্রথমবারের মতো বৃক্ষরোপণ খাতে বিদেশি শ্রমিক নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ ১৭ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে বলেন, ‘সিন্ডিকেট নয়; মালয়েশিয়ায় কর্মী পাঠানো হবে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) অধীনে থাকা ডাটা ব্যাংক থেকে। তিন বছর বন্ধ থাকার পর চালু হতে যাওয়া অন্যতম এই শ্রমবাজারে সরকার কোনো সিন্ডিকেটের হস্তক্ষেপ চায় না।’

সবশেষ ১৯ ডিসেম্বর এ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এবং মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারভানান নিজ নিজ দেশের পক্ষে কুয়ালালামপুরে এই চুক্তিতে স্বাক্ষর করেন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved